www.tarunyo.com

সাম্প্রতিক মন্তব্যসমূহ

নিম তেতো নয়

নিম গাছকে 'একুশ শতকের বৃক্ষ' বলে চিহ্নিত করা হয়েছে । নিমের উপকারিতা প্রচুর । এটিকে 'ঔষুধি বৃক্ষ' বলা হয়ে থাকে।নিমের রস, পাতা ও ডাল সবই উপকারে আসে । ভারত ও বাংলাদেশের প্রায় সব জায়গায় নিম গাছ পাওয়া যায়। পশ্চিম আফ্রিকাতেও এই গাছ মেলে। উষ্ণ আবহাওয়া নিম গাছের বৃদ্ধির জন্য প্রয়োজন । এই গাছ বহু বছর বাঁচে এবং চিরসবুজ থাকে ।

নিম পাতার রস ঈষৎ উষ্ণ জলে মিশিয়ে পান করলে কফজনিত বুকের ব্যথা কমে যায় । অজীর্ণ রোগেও নিম পাতার রস উপকারী । নিম পাতার নির্যাস কোলেস্টেরল কমাতে সাহায্য করে, উচ্চ রক্তচাপকে নিয়ন্ত্রণে আনে, রক্ত তরল রাখে ও হৃৎপিণ্ডের কর্মক্ষমতা বাড়ায়। সেদ্ধ নিম পাতা জলে মিশিয়ে স্নান করলে খোসপাচড়া সেরে যায়। এটি বসন্ত রোগের মহাঔষধ । নিম ফুল বা পাতা বেটে গায়ে লাগালে চুলকানি রোগ কমে । এই গাছের মূলের ছাল গুঁড়ো করে সামান্য গরম জলের সাথে মিশিয়ে খেলে কৃমিনাশ করে । যাদের মধুমেহ রোগ আছে, তাদের রোজ সকালে নিম পাতা চিবিয়ে খাওয়া উচিত ।নিমের ডাল দিয়ে রোজ দাঁত মাজলে, দন্ত রোগ থেকে মুক্তি পাওয়া যায় । জন্ম নিয়ন্ত্রণে নিম তেল ব্যবহৃত হয় । নিম তেল শুক্রাণুনাশক । বিজ্ঞানীদের মতামত, নিম তেল গর্ভনিরোধকেরও কাজ করে । নিম তেল মাথা ব্যথায় আরাম দেয় । নিম পাতা বা মূলের ছাল বাটা পোকা কামড়ানো ক্ষত স্থানে লাগালে জ্বালা যন্ত্রণা কমে যায় । নিম ফুল বা পাতা বাটা মাথার চুলে মাখলে উকুনের বংশ ধ্বংস হয় । নিম শরীরের রোগ প্রতিশোধক ক্ষমতা বাড়িয়ে তোলে । শুনেছি বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর রোজ সকালে নিমের শরবত পান করতেন।

নিমের কাঠ দারুণ শক্ত । এই কাঠে পোকা বাসা বাঁধতে পারে না। উইপোকা নিম কাঠ খেতে পারে না। এই কারণে এখন নিম কাঠের আসবাবপত্র বানানো হচ্ছে। কিন্তু এর জন্য ঔষধি গাছ কাটা উচিত নয় । ফাইবার বা রড আয়রনের আসবাবপত্র তৈরি করা উচিত। মানুষের বাঁচার জন্য নিম গাছও বাঁচিয়ে রাখতে হবে ।

তাই বলছিলাম, ঘরে মানি প্লান্ট না রেখে, সামনের ফাঁকা জায়গায় নিম গাছ লাগান । এ যুগের নতুন স্লোগান: 'একটি নিম গাছ, একটি মানুষের প্রাণ' । নিমের হওয়ার প্রাণ জুড়ায়, স্বাস্থ্য ভালো থাকে । নিম কখনোই তেতো নয়। তেতো যদি কিছু হয়ে থাকে, সেটা হল মানুষের স্বার্থপর মন, যে উপকারীর উপকার স্বীকার না করে তার ক্ষতি সাধনে সচেষ্ট হয়।
বিষয়শ্রেণী: অন্যান্য
ব্লগটি ৭৯ বার পঠিত হয়েছে।
প্রকাশের তারিখ: ২৭/০৯/২০১৯

মন্তব্য যোগ করুন

এই লেখার উপর আপনার মন্তব্য জানাতে নিচের ফরমটি ব্যবহার করুন।

Use the following form to leave your comment on this post.

মন্তব্যসমূহ

 
Quantcast