www.tarunyo.com

সাম্প্রতিক মন্তব্যসমূহ

গাফিলতি কার

এই 'গাফিলতি' শব্দটা আমাদের দেশের প্রত্যেকটি মানুষের জীবনের সাথে জড়িত | গা এলিয়ে কেদারায় বসে থাকাটা আমাদের স্বভাব | কেদারাটি যতক্ষণ না ভেঙে পড়ছে ততক্ষণ আমরা গা ঝাড়া দিয়ে উঠতে চাই না | গা ঝাড়া দিয়ে উঠলেও দু চোখের পাতা খুলতে খুলতে লঙ্কা কান্ড ঘটে যায় | ঠিক তখনই আমাদের টনক নড়ে আর আমরা আগুন নেভাতে তৎপর হই |

এক্ষেত্রে দোষটা কারোকে একা দেওয়া যায় না | কিন্তু গা বাঁচাতে আমরা একে ওপরের দিকে কাদা ছোড়াছুড়ি করি | বলি হন কত নিরীহ মানুষ | তাদের মনে হয় বাঁচায় কোনও গাফিলতি ছিল |

কাকে ছেড়ে কার কাছে জবাবদিহি চাইব | ওপর তলা থেকে টাকা ঠিক মতো নীচ তলায় পৌঁছোয় না | হোস্টেলের ছাদ মেরামত হতে না হতেই ভেঙে পড়ে সেতু | স্কুল কলেজে এখন আর লেখাপড়া হয় না- কোচিং সেন্টারে ভিড় | সরকারি বেসরকারি সব অফিসেই ফেসবুক, ইউটিউব জায়গা করে নিয়েছে | চোর, ডাকাত, খুনিকে ধরার জন্য যথেষ্ট প্রমাণ নেই, ধরা পড়লেও প্রমাণের অভাবে ছাড়া পেয়ে যায় |.......আরো কত কিছু | এবার আসি তাদের কথায় যারা ঠান্ডা মাথায় যেমন মানুষের জীবন দিতে পারেন, ঠিক ততটাই ঠান্ডা মাথায় মানুষের জীবন নিতেও পারেন | রোগীর পেট থেকে পাওয়া গেল ছুরি কাঁচি | মরার ঠাঁই হল ইনটেনসিভ কেয়ার এন্ড কিওর উনিটে | প্রসব কালে সদ্যোজাতর মাথা, ধর থেকে আলাদা হয়ে গেল | ভুল ওষুধ খেয়ে রোগীর নাভিশ্বাস উঠল | .......আরো কত কিছু | অনেকের আবার কথা ও রোগ চেপে রাখার গাফিলতিও আছে !

পুড়ে যায় বাজার, ভেঙে যায় সেতু, শত শত দরজায় ধাক্কা খেতে খেতে জীবনের শেষ জলটুকু জীবিত অবস্থায় এক এক ফোঁটা করে জিভে ঠেকান হতভাগ্য রোগী, দেশ ছাড়েন চিরতরে হবু বিজ্ঞানী, সরকার যায় আসে তবু শেষ হয় না মানুষের হয়রানি....... আপনারা বলতে পারেন কার গাফিলতি!

না গাফিলতি কোনও মানুষের নয়- গাফিলতি মানবিকতায়, গাফিলতি কর্তব্যে | নিজের কাজকে শ্রদ্ধা করতে আমরা ভুলে গেছি | কাজই ধর্ম, কাজই শ্রেষ্ট পুজো- বারো মাস ধরে বহু পুজো করেও নিজের বরাদ্দ কাজটুকুর পুজো করার মানসিকতা আমাদের জন্মায় না | আগে অপরের কাজ করে দেওয়ার জন্য মানুষ ঘুষ নিতেন, এখন নিজের কাজ করার জন্য বোনাস নেন!

তদন্ত হয়েছে, হচ্ছে, হবে.......তদন্ত হোক | তদন্তে আবার যেন কোনও রকম গাফিলতি না হয় |
বিষয়শ্রেণী: সমসাময়িক
ব্লগটি ৩৯০ বার পঠিত হয়েছে।
প্রকাশের তারিখ: ২৬/০৯/২০১৯

মন্তব্য যোগ করুন

এই লেখার উপর আপনার মন্তব্য জানাতে নিচের ফরমটি ব্যবহার করুন।

Use the following form to leave your comment on this post.

মন্তব্যসমূহ

 
Quantcast