www.tarunyo.com

সাম্প্রতিক মন্তব্যসমূহ

প্রাপ্তি

ছোট বেলায় মা মরা মেয়েটার নাম তার মা মরারা আগে সখ করে রেখে গিয়েছিল প্রাপ্তি। অনেক আশা
নিয়েই যখন মারা গেল প্রাপ্তির মা... প্রাপ্তির ভাগ্যে কি প্রাপ্য ছিল তা হয়ত বিধাতারও জানা ছিল না! মা এর মৃত্যুর পরের বছরেই প্রাপ্তির সৎ মা এল। মেনে নিতে পারে নি প্রাপ্তি। বাবার প্রতি রাগ আর ঘৃণা আর মা এর অভাব প্রাপ্তির মনটাকে দিন দিন বানিয়েছিল কঠোর,পাষাণ। কিন্তু কোথাও যেন ছিল ভালোবাসার এক চিলতে আগুন। অষ্টাদশী প্রাপ্তির জীবনে ঝড় তুলে আসে প্রেম। যেমন নাম তেমন কাজ। এত দিনে প্রাপ্তির মনে হয় মা এর ভালোবাসা সে পায় নি কিন্তু ভালোবাসা যে তারও প্রাপ্য। কিন্তু বছর দুই ঘুরতেই প্রাপ্তির বুঝতে অসুবিধা হল না এ জীবনে ভালোবাসা টাই তার প্রাপ্য নয়। প্রেম আজ অন্য কারো। ভালোবাসা... প্রেম... সব প্রাপ্তির ঘরে শূন্য। প্রেম এর পর অনেকেই এসেছে প্রাপ্তির জীবনে কিন্তু প্রাপ্তির শূন্যতা মুছে কেউই তার ভালোবাসাকে পরিপূর্ণতা দিতে পারে নি।
প্রাপ্তির জীবনে নিজস্বতা বলতে তার পড়াশোনা আর গান। এই দুই প্রাপ্তির নিজ হাতে গড়া। কলেজ পাস এর পর তার পড়াশোনায় মন বসে নি...যদিও গান থাকত ঠোঁটের ফাঁকে সর্বক্ষণ। এম.এ করার পর চাকরি একটা পেয়েছে সে। কিন্তু তার মেধার কাছে ... তার যোগ্যতার কাছে চাকরিটা সঠিক প্রাপ্য নয়। তাতেও ক্ষোভ নেই তার। ক্ষোভ-অভিমান একটাই... ভালোবাসা টা তার জীবনে শূন্যতাই দিয়ে গেল।
চাকরি পাওয়ার পর সু পাত্রের সম্বন্ধ আসে কিন্তু বিয়েতে ইচ্ছে ছিল না তার। যদিও তার বড় সখ ছিল একটা মেয়ে হবে তার আর সে তাকে দেবে ভালোবাসা... প্রেম... স্নেহ। এতটাই দেবে যে তার না পাওয়া গুলো যেন তার মেয়ের প্রাপ্তির ঘরে শূন্যতা ঢেকে দেয়।
হঠাৎ করেই আলাপ হয় অনির্বাণ এর সাথে। কোনও এক প্রাইভেট কোম্পানিতে চাকরি করে। কিন্তু প্রাপ্তির তাতে কোনও মাথা ব্যাথা নেই। তার ভালো লাগা একটাই... তাকে নিয়ে অনির্বাণের চিন্তা ভাবনা। প্রাপ্তি জানে অনির্বাণ তাকে কতটা ভালোবাসে। কিন্তু ভয় এক টাই... ভালোবাসা টাকে সে যদি তার জীবনে আসার অনুমতি দেয় তবে আবার অতীতের মতই শূন্যতা দিয়ে এক দিন বিদায় নেবে না তো!
প্রায় তিন বছর এভাবেই চলার পর প্রাপ্তি মেনে নেয় অনির্বাণকে। খুব তাড়াতাড়ি তাদের বিয়েটাও সম্পন্ন হয়। প্রাপ্তির জীবনে এখন ভালোবাসায় পরিপূর্ণ। কোনও ক্ষোভ নেই তার... কোনও অভিমান নেই। এখন প্রাপ্তির একটাই স্বপ্ন... একটা মেয়ে। কিন্তু বিয়ের প্রায় এক বছর প্রাপ্তি-অনির্বাণ এর সব চেষ্টাই সার। আজ প্রাপ্তি আর অনির্বাণের মেডিক্যাল রিপোর্ট আসবে। অনির্বাণের এর থেকেও বেশি চিন্তিত প্রাপ্তি। অবশেষে রিপোর্ট হাতে পেল প্রাপ্তি। বুঝতে দেরি হল না তাঁর... এ জীবনে তাঁর প্রাপ্যের ঘরে শূন্যতা থেকেই যাবে। কান্নায় ভেঙ্গে পড়ল সে। মা হতে পারবে না প্রাপ্তি।
বিষয়শ্রেণী: গল্প
ব্লগটি ৫৭৩ বার পঠিত হয়েছে।
প্রকাশের তারিখ: ২১/০৭/২০১৮

মন্তব্য যোগ করুন

এই লেখার উপর আপনার মন্তব্য জানাতে নিচের ফরমটি ব্যবহার করুন।

Use the following form to leave your comment on this post.

মন্তব্যসমূহ

  • দারুন।
  • মোবারক হোসেন ২১/০৭/২০১৮
    Very nice.
  • অসাধারন লিখেছেন।
  • জহির রহমান ২১/০৭/২০১৮
    আজকের চিকিৎসা বিজ্ঞান অনেক উন্নত হয়েছে। প্রাপ্তি তার দুঃখ লাঘবে প্রাপ্ত হোক তার প্রয়োজন গুলো।
    গল্পটি সুন্দর, কিন্তু শেষটা পড়তে ইচ্ছে জাগে না। বিরহ-কষ্ট-যন্ত্রণা-অপ্রাপ্তি এগুলো ভাল্লাগেনা। :)
    গল্পটি সুন্দর ছিল।
    • দীপঙ্কর রায় ২৩/০৭/২০১৮
      ঠিক বলেছেন। :) শেষের তা কষ্টের ।। চেষ্টা করবো পরেরটা আনন্দঘন করে তুলতে। অসংখ্য ধন্যবাদ।
  • বাহ
  • অলকানন্দা দে ২১/০৭/২০১৮
    শত পাওয়া না পাওয়ার মাঝেই আমাদের জীবন দোলে। জয় করতে পারি যদি শোকাহত মন তবেই স্নায়ুতে স্নায়ুতে শান্তি বিরাজ করবে। জীবনকে সংরক্ষণ করতে পারবো। তেমন মনোবল কাম্য! সুন্দর গল্প! অনন্ত শুভেচ্ছা জানাই বন্ধুবর! আগামীর অপেক্ষায় পথ চাওয়া রইলো!
 
Quantcast