www.tarunyo.com

সাম্প্রতিক মন্তব্যসমূহ

নীরা

নীরা'র সাথে প্রতিদিন দেখা হয়... সেই এক বাস... সেই এক সময়।পাশে বসতে হয় কখনও কখনও।কখনও কখনও সামনা সামনি।চোখে চোখ পড়লে আর এখন আগেকার সেই হাসি মুখ দেখতে পাই না। দেখতে পাই না সেই অজানা লজ্জা বোধ। এখন চোখে পরে দ্বিধা আর এক রাশ বিদ্বেষ। হয়ত সবটাই আমার প্রতি। সময় বদলে গেছে। বদলে গেছে অনুভূতি গুলো। অনেক বার চেষ্টা করেছি চাকরী টা ছেড়ে দেওয়ার। অভাবের সংসারে পেরে উঠি নি। নীরা হয়ত ভাবে আমি সত্যি নির্লজ্জ...সব কিছু নিজ হাতে নষ্ট করে দেওয়ার পরও ওর পেছন ছাড়িনি। কারণ ও জানত, যে আমি জানি ওর পক্ষে চাকরিটা ছাড়াও সম্ভব নয়।
ইচ্ছে না থাকলেও নীরা কে পরিত্যাগ করেছিলাম।কারণ আমার সামান্য বেতনের চাকরিতে নীরা কে হয়ত দিতে পারতাম না কোনও সুখ স্বাচ্ছন্দ্য আর ওর পরিবারের ঠিক করা সরকারি চাকুরে পাত্রের সাথে নীরার বিয়েটা হলে নীরা সুখে থাকবে বলেই সরে দাঁড়িয়েছিলাম ওর জীবন থেকে।আর বুঝিয়েছিলাম আমি ওকে ভালবাসিনা।না মানতে চাইলেও নীরা মেনে নিয়েছিল, হয়ত বাধ্য হয়েছিল।তবে বিয়ে টা আর হয়নি। পাত্র পক্ষ যে পণের দাবী জানিয়েছিল তা ওর পরিবারের পক্ষে জোগাড় করে ওঠা সম্ভব হয়নি। আর আমার পক্ষেও সম্ভব হয়নি নীরার জীবনে ফিরে যাওয়া।
দুজনেই অসহায়ের মত মেনে নিয়েছিলাম নিত্য দিনের অভিমান আর ক্ষোভের বাস যাত্রা।তবে আজও নিত্য দিনের যাত্রা পথে হারিয়ে যাই পুরনো স্মৃতিতে।ফিরে পাই সব আবেগ,ভালোবাসা,আর স্বপ্নগুলো।গন্তব্যস্থল আসতেই ভাঙ্গা স্বপ্ন নিয়ে ফিরে যাই বাস্তবের করুণ কর্মক্ষেত্রে ।
আজ অপেক্ষা করছিলাম শেষ বারের মত দেখা করার ইচ্ছে নিয়ে । শেষ বারের মত কথা বলার জন্য যে, চাকরী টা অন্যত্র পেয়ে গিয়েছি নীরা, তোমাকে আর দেখতে হবে না এই নির্লজ্জের মুখ। কিন্তু সময়ের বাস টা চলে যেতেই মন টা ভেঙ্গে গেল। নীরা তো আসে নি আজ। তবে কি আর দেখা হবে না কোনও দিন, বলা হবে না শেষের কথা গুলো। আর হয়ত কোনও দিনও বলা হবে না আমি আজও ভালোবাসি নীরা'কে। আজ বড় অসহায় লাগছে...বারবার মনে হচ্ছে কেন যে এক বারও নেওয়া হয় নি ঠিকানা টা। সে তো দিতে চেয়েছিল বারবার , আমিই তো অস্বীকার করেছিলাম, বলেছিলাম "মনের ঠিকানা যখন পেয়ে গিয়েছি তখন সময় এলে বাড়ির ঠিকানা টাও খুঁজে নেব"। বাস স্ট্যান্ডে অনেক টা সময় দাঁড়িয়ে আছি... মনে হচ্ছে চিৎকার করে বলতে থাকি... আমি আজও তোমায় ভালোবাসি নীরা ... আমি আজও তোমায় ভালোবাসি । এখন মনে পড়ছে নীরা'র শেষ কথা টা " যেদিন আমাকে আর দেখতে পাবে না আমকে খুঁজো না, আমায় আর ফিরে পাবে না"। তবে কি সত্যি হারালাম নীরা'কে !
প্রচণ্ড অসহায়তায় কাঁদতে শুরু করলাম হাঁটু গেড়ে। কাঁদতে কাঁদতে ঘুম টা ভেঙ্গে গেল...চোখের জলে আমার গাল আর বালিশ দুটোই ভিজে একাকার। উদাস হয়ে বসে থাকলাম একা বিছানায় সাথে শুধু একরাশ আত্মগ্লানি।আজ নিত্য দিনের অসহায় বাস যাত্রায় বুঝতে পারি ভালোবাসায় সুখ তো তখন, যখন ভালোবাসার মানুষটা আমাদের পাশে থাকে। অর্থ দিয়ে সুখ কেনা যায় না, ভালোবাসার অর্থ টাই আলাদা...
বিষয়শ্রেণী: গল্প
ব্লগটি ৫৭৩ বার পঠিত হয়েছে।
প্রকাশের তারিখ: ১৯/০৬/২০১৮

মন্তব্য যোগ করুন

এই লেখার উপর আপনার মন্তব্য জানাতে নিচের ফরমটি ব্যবহার করুন।

Use the following form to leave your comment on this post.

মন্তব্যসমূহ

 
Quantcast