www.tarunyo.com

সাম্প্রতিক মন্তব্যসমূহ

নতুন প্রজন্মঃ বিঞ্জান ও তত্‍সংলগ্নই সকল ঞ্জান

বর্তমান প্রজন্মের নবম-দশম শ্রেণীর একজন বিঞ্জানের ছাত্র স্যার আইজ্যাক নিউটন এর সমান অথবা তারও বেশি ঞ্জান রাখার যোগ্যতা রাখে ।

বিঞ্জানের সাথে তাল মিলিয়ে ঞ্জানের অন্যান্য শাখাগুলি এগুতে পারেনি ।অনেক সাবজেক্টই তার স্বকীয়তা হারিয়ে ফেলেছে ।বিঞ্জানের এক একটা শাখা হিসেবে ফুটে উঠছে দিন দিন ।ফলে নির্দিষ্ট ঞ্জান পাওয়াটা দুষ্কর হয়ে যাচ্ছে ।অনেক সময়ই এটা আমাদের পিছয়ে থাকার ইঙ্গিত দিচ্ছে ।এসব সাবজেক্ট তার স্বকীয়তা ধরে রেখে বিঞ্জানের মতোই এগিয়ে গেলে আমরা পৃথিবীটা আরো অনেক সামনে দেখতে/রাখতে পারতাম ।

''ইতিহাস'' সেরকমই একটা সাবজেক্ট ।এর অগ্রগতির অভাবেই ইতিহাস নিয়ে হানাহানি বাজে ।সৃষ্টি হয়/হচ্ছে প্রচুর "জাল ইতিহাসের" । প্রজন্ম ইতিহাসের সাথে নিজেকে সম্পৃক্ত করতে চায় না ।ঞ্জানের একটা অত্যাবশ্যকীয় শাখা সম্পর্কে অঞ্জ জেনারেশন তখন ভুল সিদ্ধান্তে নিতে শুরু করে ।

আমাদের দেশের নতুন প্রজন্ম কখনো শুধুমাত্র যুক্তি অথবা বিঞ্জানের ঞ্জান দিয়ে একাত্তরের মুক্তিযুদ্ধ-মুক্তিযোদ্ধা-শহীদ-বীরশ্রষ্ঠ-পাকিস্তান-রাজাকার-আলবদর ইত্যাদি বিচার করে থাকে ।তাদের বিশুদ্ধ যুক্তিগুচ্ছ যে কতটা অযৌক্তিক সেটা এরা চিন্তাও করতে পারে না ।।
বিষয়শ্রেণী: প্রবন্ধ
ব্লগটি ৯২৬ বার পঠিত হয়েছে।
প্রকাশের তারিখ: ০৬/১০/২০১৬

মন্তব্য যোগ করুন

এই লেখার উপর আপনার মন্তব্য জানাতে নিচের ফরমটি ব্যবহার করুন।

Use the following form to leave your comment on this post.

মন্তব্যসমূহ

 
Quantcast