www.tarunyo.com

সাম্প্রতিক মন্তব্যসমূহ

বিকাশ বিড়াম্বনা এবং আক্কেল সেলামি

তামিমের অসাধারণ কভার ড্রাইভটি রিপ্লেতে পুনরায় দেখার পরেই অপরিচিত নাম্বার থেকে আসা কলটি রিসিভ করল জিহাদ।লোকটি অত্যন্ত ভদ্র ভাবে সালাম দিয়ে বললো তার এই বিকাশ নম্বরে ভুলবশত টাকা চলে এসছে। জিহাদ বললো, "কই, না তো। আমি তো কোন মেসেজ পাইনি।আপনার হয়তো কোথাও ভুল হচ্ছে। " লোকটি এবার বললেন, "আচ্ছা, দেখেন তো আপানার ব্যালেন্সে কতো আছে?" জিহাদের বাবা আজ সকালে কেমিস্ট্রি প্রাইভেট টিচারের পেমেন্ট এর জন্য পাঁচ হাজার টাকা পাটিয়েছিল। সে *247# ডায়াল করে আবারো ব্যালেন্স চেক করে লোকটিকে জানিয়ে দিলো যে তার ব্যালেন্সে 5,000.50. টাকা ছিল এবং 5,000.50 টাকাই আছে। লোকটি তাকে," ধন্যবাদ। আপনাকে বিরক্ত করলাম" বলে কলটি কেটে দিলো। জিহাদ পুনরায় নিশ্চিন্তে বাংলাদেশের খেলা দেখায় মনোনিবেশ করলো।

ঐ দিন রাতে তারবীহ এর নামাজ পড়ে বাসায় এসে ফোনটি হাতে নিয়ে দেখল অপরিচিত নাম্বার হতে পাঁচটি মিস কল ও একটি মেসেজ এসেছ । অপরিচিত নাম্বারটিতে সে কল দেবার পর ওপাশ থেকে এক ব্যাক্তি প্রথমে সুমিষ্ট কন্ঠে সালাম দিয়ে বললেন যে তার বিকাশ নম্বরে ভুলবশত 5000 টাকা চলে এসেছ। তিনি অনেক অনুনয়বিনয় করলেন টাকাটি Send Money করে তাকে ফেরত দিয়ে দেবার জন্য।জিহাদ আচ্ছা দেখছি বলে কলটি কেটে দিল।তারপর সে দেখল ঠিকই একটি অপরিচিতি নাম্বার থেকে এরকম একটি মেসেজ এসেছ "You have received Tk 5,000.00 from 01851533641. Ref 1. Fee Tk 0.00. Balance Tk 10,050.00. TrxID 652772681427 at 26/05/2017 16:409" সে দেখল লোকটি ঠিকই বলেছে।

জিহাদ মনেমনে ভাবল লোকটি ভুল করে টাকাগুলো পাঠিয়েছ। এরকম ভুল হতেই পারে।সে আর কালক্ষেপন না করে লোকটির টাকা Send Money করে দিতে উদ্যত হলো। তাছাড়া পবিত্র রমজান মাসে একরকম একটি ভাল কাজের জন্য তার জান্নাতুন ফেরদৌস এর টিকেট হয়ে গেলেও সেটা আহামরি কিছু নয়! কারন আল্লাহতালা পরমদয়ালু,কার কোন ভাল কাজের প্রতিদানে তিনি তার কপালে বেহেশত নসিব করতে পারেন তা কেও জানে না। আল্লাহতালা হয়তো তার পরীক্ষা নিচ্ছেন। এসব ভাবতে ভাবতে সে টাকাগুলা Send Money করে পাটিয়ে দিল। জিহাদের মনে মনে একটু গর্ব বোধ করলো। কতো ভালো ছেলে সে! পাঁচ হাজার টাকা দিয়ে সে তার প্রেমিকার এর জন্য কতোকিছু কিনে গিফট করতে পারত,আবার ঈদ ও সামনে। কিন্তু সে এসবের কিছুই করেনি! আহা! এরকম ভাল ছেলে আজকাল খুবই বিরল।হঠাত তার বোধোদয় হল "ধুর, কি সব ছাইপাঁশ ভাবছি!"

Send Money করে লোকটির টাকাগুলা ফেরত দিবার পর Bkash থেকে ফিরতি যে মেসেজটি আসল সেটি দেখে জিহাদের নয়নকূল ঝাপসা হয়ে আসল। মেসেজটিতে লিখা তার ব্যালেন্সে জিরো টাকা আছে!
দ্রুত সে *247# ডায়াল করে ব্যালেন্স চেক করে দেখে তার অ্যাকাউন্টে কোন টাকা নেই!
তারপর সে খেয়াল করলো তার ফোনে Cash In এর যে মেসেজটি এসেছিল সেটি Bkash থেকে আসেনি, এসেছ অপরিচিত এক নাম্বার থেকে! লোকটি অত্যন্ত ধূর্ততার সাথে Bkash থেকে আসা একটি মেসেজ এমাউন্ট এর পরিমান এডিট করে তার নাম্বার পাঠিয়ে দিয়েছিল। আর তার এমাউন্টে কতো টাকা ছিল সে নিজেই তা খেলা দেখার সময় বলে দিয়েছিল!

কিংকর্তব্যবিমূঢ জিহাদ তারকারাজি দিকে তাকায়ে ভাবতে লাগলো কতো বোকা সে!
মহান আল্লাহতালার জমিনে তার চেয়ে বোকা বোধহয় আর নেই। যা হোক এসব মন থেকে ঝেরে ফেলে দুঃখভারাকান্ত মন নিয়ে এবার সে মহান আল্লাহতালা কাছে ফরিয়াদ জানালো "হে খোদা, জান্নাতুল ফেরদৌস এর টিকিট নিয়ে পরে ভাবা যাবে, আগে শফিক স্যারের পাঁচ হাজার টাকা কিভাবে ম্যানেজ করব দিবে সে হিসাব বাতলে দিন!"


শাহ্‌জাদা আল হাবীব
১৪.০৬.২০১৭
বিষয়শ্রেণী: গল্প
ব্লগটি ৭১৭ বার পঠিত হয়েছে।
প্রকাশের তারিখ: ২৬/১০/২০১৭

মন্তব্য যোগ করুন

এই লেখার উপর আপনার মন্তব্য জানাতে নিচের ফরমটি ব্যবহার করুন।

Use the following form to leave your comment on this post.

মন্তব্যসমূহ

  • সোলাইমান ২৬/১০/২০১৭
    দারুন লেখা।
  • বেশ তো!
  • আজাদ আলী ২৬/১০/২০১৭
    Valo
 
Quantcast