www.tarunyo.com

সাম্প্রতিক মন্তব্যসমূহ

ইউটিউবে অশ্লীলতা ও এর প্রতিকার

বিভিন্ন ধরনের টিউটোরিয়াল দেখার জন্য প্রায়ই ইউটিউবে যেতে হয়। কিন্তু প্রতিনিয়তই পড়তে হয় নানা ধরনের বিব্রতকর অবস্থায়। ইউটিউব এর একটি ফিচার হলো যখন আপনি একটি ভিডিও দেখবেন তখন পাশে আরো অনেক রিলেটেড ভিডিও দেখাবে । আর জন্য তখনই বাধে বিপত্তি। বিভিন্ন ধরনের অশ্লীল ভিডিও ও আমাদের সামনে এসে যায়।

ইউটিউব হলো সবচেয়ে বড় ভিডিও শেয়ারিং সাইট । এখানে যে কেউ একটি একান্ট খুলে ভিডিও আপলোড করতে পারে। এভাবে ভিডিও ভিউ এর উপর ভিত্তি করে ইউজারকে ইউটিউব কতৃপক্ষ টাকাও দিয়ে থাকে। আমজনতারা সাধারণত গান, নাটক, মুভি বা মুভির ট্রেইলার ইত্যাদি দেখার জন্য জন্য ইউটিউবে প্রবেশ করে থাকে। তবে ইউটিউবে এখন প্রচুর শিক্ষনীয় ভিডিও ও পাওয়া যায়। তাই আমাদের মতো প্রচুর শিক্ষার্থীরা টিউটোরিয়াল দেখার জন্যও ইউটিউব ব্যবহার করে থাকে।

বিভিন্ন ধরনের অশালীন, অসামাজিক ভিডিও এর বানে ভেসে যাচ্ছে ইউটিউব। সামান্য কিছু ভিও এবং টাকার জন্য মানুষ এতো নিচে নামতে পারে ! ছি! শুনেছি ' প্রবাসীর বউকে তিনজন মিলে কি করলো দেখুন' এটা নাকি বাংলাদেশের সবচেয়ে বেশি ভিউর ভিডিও। আহা! এদেশের মানুষেরা রুচিশীল বটে! লজ্জায় নিজের গায়ে নিজেরই থুতু দিতে ইচ্ছে করে।

অনেকেই এসব দেখেও না দেখার ভান করে এড়িয়ে যান। তবে এড়িয়ে যাবার আগে একটা কাজ করে যেতে পারেন। সেটা হলো রিপোর্ট করা। রিপোর্ট করলে ইউটিউব অশ্লীল, ভায়োলেন্ট ইত্যাদি ক্ষতিকর ভিডিও সরিয়ে নেয়।

You Tube এ অশ্লীল কন্টেন্ট গুলোতে রিপোর্ট যেভাবে করবেন ::

১) প্রথমত একটি একান্ট দিয়ে লগ ইন করা থাকতে হবে।

২) ভিডিওর পাশে অথবা যদি ভিডিও টি প্লে হয়ে যায় তখন ডান পাশে উপরের দিকে তিনটি ডট দেখতে পাবেন। এটাতে ক্লিক করুন।

৩) তারপর কতোগুলো অপশন আসবে। তাতে মূলত জানতে চাওয়া হয় আপনি কি কারনে ভিডিওটিতে রিপোর্ট করতে চাচ্ছেন। প্রথমে দেখাবে 'Sexual Content 'এবার এটাতে ক্লিক করুন।

ব্যাস হয়ে গেলো রিপোর্ট করা। এখন ইউটিউব কতৃপক্ষ ভিডিও টা রিভিউ করে দেখে রিমুভ করে দিবে।

শাহজাদা আল হাবীব
১২.০৭.২০১৮
বিষয়শ্রেণী: তথ্যপ্রযুক্তি
ব্লগটি ১১০২ বার পঠিত হয়েছে।
প্রকাশের তারিখ: ২৫/০১/২০১৯

মন্তব্য যোগ করুন

এই লেখার উপর আপনার মন্তব্য জানাতে নিচের ফরমটি ব্যবহার করুন।

Use the following form to leave your comment on this post.

মন্তব্যসমূহ

 
Quantcast