www.tarunyo.com

সাম্প্রতিক মন্তব্যসমূহ

নকল মধু চেনার উপায়

নকল মধু চেনার সহজ কিছু উপায় নিয়ে আজকের পোষ্ট। আমরা জানি মধু আমাদের দৈনন্দিন জীবনে মধু কতটা দরকারী। মধুর উপকারিতা এবং কার্যকারিতা বলে শেষ করবার মত নয়। তবে মধু যদি আসল না হয়ে ভেজাল যুক্ত হয়, কিংবা নকল মধু হয়, তখন কিন্তু হিতে বিপরিত হতে পারে।

নকল মধু চেনার খুব সহজ কিছু উপায় অবশ্য রয়েছে। জেনে নিন……

১. আসল মধু ঘন ও অনেক বেশি আঠালো হয়, অপরদিকে নকল মধু হয় পাতলা ও কম আঠালো। তাই হাতের আঙুলে একটু মধু নিয়ে তা ঘন কিনা, বুঝে নিতে পারেন। কম ঘন ও কম আঠালো হলে নিশ্চিত থাকতে পারেন তা নকল।

২. নকল মধু চেনার আরেকটা সহজ উপায় হচ্ছে, নকল মধুতে সহজে আগুনে ধরে না কিন্তু আসল মধুতে দ্রুত আগুন ধরে। একটু তুলো মধুতে ভিজিয়ে ম্যাচ দিয়ে তুলোটিতে আগুন ধরান। যদি দ্রুত আগুন না ধরে তাহলে বুঝবেন মধুটি নকল।

৩. নকল মধু বোঝা যায় এক গ্লাস পানির মাধ্যমেও। এক টেবিল চামচ মধু এক গ্লাস পানিতে ঢালুন। যদি দেখেন মধু খুব দ্রুত পানিতে মিশে গিয়েছে, তা বুঝবেন তা নকল। কেননা আসল মধু পানিতে মিশতে সময় লাগে।

৪. নকল মধু চেনার আরেকটা উপায় হচ্ছে, ফেনা। আসল মধুতে ফেনা হয় না। নকল মধুতে ফেনা হয়। কিছুটা মধু নিয়ে তাতে অল্প পানি ও দুই থেকে তিন ভিনেগার মেশান। যদি ফেনার মতো কিছু তৈরি হয়, তাহলে মধুটি নকল।
বিষয়শ্রেণী: অভিজ্ঞতা
ব্লগটি ৫৭৩ বার পঠিত হয়েছে।
প্রকাশের তারিখ: ২০/০৪/২০১৬

মন্তব্য যোগ করুন

এই লেখার উপর আপনার মন্তব্য জানাতে নিচের ফরমটি ব্যবহার করুন।

Use the following form to leave your comment on this post.

মন্তব্যসমূহ

 
Quantcast