www.tarunyo.com

সাম্প্রতিক মন্তব্যসমূহ

মসজিদের কতিপয় আদব

মসজিদের কতিপয় আদব

০১. ইসলামের পূর্ণ অনুসরণ করুণ এবং ইসলাম সম্পর্কে যথার্থ জ্ঞান অর্জন করুন।
০২.জামায়াতে নামাজ আদায় করার অভ্যাস করুণ। মসজিদে প্রবেশ করার সময় ডান পা দিন এবং ”আল্লাহুম্মাফতাহলী আবওয়াবা রাহমাতিক্” দোয়াটি পড়ুন।
০৩.জামায়াতে নামাজের কোন কাজই যেন ইমামের আগে বা পরে না হয় সে দিকে খেয়াল রাখুন।
০৪.ইমামের তাকবীর বা আল্লাহু আকবার বলা শেষ হলেই আপনি তাকবীর বলা শুরু করুণ।
০৫.জুমুয়ার নামাজে জুতা উর্ধ্বে রেখে অপর মুসলমান ভাইকে কষ্ট দিয়ে সামনে যাওয়ার চেষ্টা না করা সর্বোত্তম।
০৬.মসজিদে যেখানে জায়গা পাবেন সেখানেই বসে পড়ুন।
০৭.যে সকল সম্মানিত মুছল্লি ভাইয়েরা মাসজিদে আগে আসেন আপনি পিছনে কোন কাতারে না বসে সামনের কাতার ফাঁকা থাকলে তা পূর্ণ করুণ।
০৮.সামনের কাতারে বসা ফজিলত পূর্ণ কাজ। অধিক সওয়াব পাওয়া যায়।
০৯.মসজিদের মর্যাদা রক্ষা করা প্রতিটি মুসলমানের নৈতিক দায়িত্ব।
১০.ইদানিংকাল দেখা যায় কিছু মুসলমান ভাই অশোভন জামা পরে মসজিদে আসেন এবং নামাজও পড়েন অথচ তার অদৃশ্য অঙ্গ প্রত্যঙ্গ অপর মুসলমানের কাছে দৃশ্যমান হয় যা একেবারেই দৃষ্টিকটু।
১১.আল্লাহর সামনে দাঁড়ানোর ব্যাপারে অন্তরে পূর্ণ ভয় রাখুন।
১২.এমন ভাবে নামাজে দাঁড়ান যাতে বিনয় প্রকাশ পায়।
১৩.মসজিদে পরে এসে অপর ভাইকে ডিঙ্গিয়ে সামনে যাওয়ার প্রবণতা বন্ধ করুন।
১৪. মসজিদ থেকে বের হওয়ার সময় ”আল্লাহুম্মা ইন্নি আছআলুকা মিন ফাদ্বলিক” এই দোয়া পড়ুন এবং জুতা জোড়া নিঃশব্দে মাটিতে রাখুন, এটাও বিনয়ের একটি গুণ।
১৫.মসজিদ মুসলমানদের মিলন কেন্দ্র মসজিদকে অন্তর দিয়ে ভালোবাসুন। মনে রাখবেন আল্লাহর রহমতই আমাদের সবার কামনা বাসনা ইচ্ছা প্রত্যাশা।
বিষয়শ্রেণী: অভিজ্ঞতা
ব্লগটি ৪০৯ বার পঠিত হয়েছে।
প্রকাশের তারিখ: ০১/১০/২০২০

মন্তব্য যোগ করুন

এই লেখার উপর আপনার মন্তব্য জানাতে নিচের ফরমটি ব্যবহার করুন।

Use the following form to leave your comment on this post.

মন্তব্যসমূহ

 
Quantcast