www.tarunyo.com

সাম্প্রতিক মন্তব্যসমূহ

জ্ঞানার্জন

আল্লাহ মহান। তিনি আমাদের সৃষ্টি করেছেন। তাঁর হুকুম মেনে চলা আমাদের কর্তব্য। আমরা কীভাবে তাঁর হুকুম মেনে চলবো সে জন্য তিনি কিতাব দিয়েছেন। আবার সেই কিতাব বুঝাবার জন্য পাঠিয়েছেন নবী ও রাসূল। নবী রাসূল বিশ্বের সকল মানব জাতীকে কিতাবের আলোকে সঠিক পথের সন্ধান দিয়েছেন। যারা কিতাব অনুযায়ী জীবন-যাপন করবে তারা পরকালে মুক্তি পাবে। আর যারা নিজের ইচ্ছা মাফিক চলবে তার জন্য অপেক্ষা করছে সীমাহীন যন্ত্রনা।

এখন আমাদের উচিৎ সেই ভয়ানক আযাব থেকে মুক্তি পাবার জন্য প্রাণপণ চেষ্টা করা। আল্লাহর হুকুম তামিল করার মাধ্যমে তাঁর সান্নিধ্য অর্জন করা। এ জন্য কুরআন ও হাদীস বুঝে পড়ার চেষ্টা অব্যাহত রাখা। কারন কুরআনের প্রথম নাযিলকৃত শব্দ ইক্বরা মানে পড়ো। কার নামে পড়াটা তাও বলে দিচ্ছে কুরআন। 'যিনি তোমাকে সৃষ্টি করেছেন সেই প্রতিপালকের নামে। যিনি মানুষকে সৃষ্টি করেছেন জমাটবাঁধা এক ফোটা রক্ত থেকে।' অর্থাৎ কুরআন জ্ঞানার্জনকে উৎসাহিত করে। আর ঈমানের আলোকোচ্ছটা হলো চিন্তা গবেষণা আর আল্লাহর ধ্যান।

প্রিয় রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামকে জিজ্ঞাসা করা হয়েছিলো- পরিপক্ক জ্ঞানের অধিকারী কে? তিনি উত্তরে বলেন: ১. যার শপথ সত্য, ২. যে স্থির মস্তিষ্ক বিশিষ্ট, ৩. যার কথা সত্য, ৪. যার অন্তর পরিশুদ্ধ, ৫. যার পেট হারাম থেকে রক্ষিত ও ৬. যার লজ্জাস্থান ব্যভিচার থেকে মুক্ত সেই পরিপক্ক জ্ঞানের অধিকারী। মুসনাদ-ই - ইবনে আবু হাতিম।

হযরত নাফে' ইবনে ইয়াযীদ র. বলেন: জ্ঞানে সু-প্রতিষ্ঠিত তারাই যারা বিনয়ী, যারা নম্রতা প্রকাশ করেন, যারা আল্লাহর সন্তুষ্টি কামনা করেন, বড়দের বশীভূত করেন না এবং ছোটদের কে ঘৃণা করেন না।
বিষয়শ্রেণী: প্রবন্ধ
ব্লগটি ৫০৫ বার পঠিত হয়েছে।
প্রকাশের তারিখ: ১৮/১১/২০১৮

মন্তব্য যোগ করুন

এই লেখার উপর আপনার মন্তব্য জানাতে নিচের ফরমটি ব্যবহার করুন।

Use the following form to leave your comment on this post.

মন্তব্যসমূহ

 
Quantcast