www.tarunyo.com

সাম্প্রতিক মন্তব্যসমূহ

আলোর মশাল

মনের ভিতর তোলপাড় শুরু হয়েছে। কিছু একটা করা দরকার। কিন্তু কী করবো বুঝতে পারছি না। অনেক কিছুই ভাবি। সিদ্ধান্ত নিতে পারি না। নানা প্রতিকূলতা। নানা প্রতিবন্ধকতা। শুধু বাধা আর বাধা।

মানুষর দুর্দশা দেখলে মন আঁৎকে উঠে। চারিদিকে কষ্ট আর কষ্ট। হাহাকার। ব্যথা বেদনায় জর্জরিত। হতাশার বিস্তৃত মাঠ চৌদিকে। এই হতাশার মাঠে সবাই জড়ো হচ্ছে। থমথমে অবস্থা বিরাজমান। কে কোন দিকে যাবে ছুটোছুটি করছে। দিকবিদিক ছুটছে তো ছুটছেই। অবিরাম গতিতে ছুটছে। কিন্তু চেহারায় বিষন্নতা। হাসি আনন্দ কোথায় যে হারিয়ে গেছে। এসব অবস্থা অবলোকন করে মাথায় চিন্তার রেখা দ‌্যাখা দেয়। কীভাবে আলোকোজ্জ্বল দ্বীপ্তিময় আলোকরশ্মি দিয়ে মানুষের মনকে আলোকিত করা যায়। তাদের মাঝে ভালোবাসার অমীয় সুধা বিস্তৃত পরিসরে প্রদান করা যায়। সত্য সুন্দরের আলোকধারা প্রবাহমান করা যায়। সাহচর্য দিয়ে অনাবিল সুখের ফোয়ারা চালু করা যায়।

এভাবে অবারিত ও বিশাল মনের মানুষ কি আমরা হতে পারি না? হতে পারিনা আকাশের মতো উদার? আকাশের মতো সীমানা ছাড়িয়ে যাবে আমাদের ভালোবাসার সীমানা। সুন্দরেের কোমল পরশে পুলকিত হবে সকলের মন। প্রীতির বাঁধনে বাঁধবে সে-ই মহাজন। যাদের পরশে স্পর্শে মুছে যাবে মনের ব্যথা।

যেখানে থাকবে না মিথ্যাচার। থাকবে না দূর্নীতি, চুরি ও ডাকাতি। হিংস্রতা, পাষণ্ডতা, নির্মমতা ও নিষ্ঠুরতা থাকবে না কোনোদিন কোনোখানে। এবং থাকবে না অনৈক্য।

এমন একটি সুখময় সমাজ আমাদের খুবই প্রয়োজন। মানুষ খোলা মন নিয়ে হাসবে। উম্মুক্ত মন নিয়ে সবার সাথে মিশবে। সবাইকে হৃদয়ের বিস্তৃত ময়দানে আশ্রয় দিয়ে আলিঙ্গন করে রাখবে।

অপূর্ব অনন্য সুখের দোলায় দোলায়িত হবে আমাদের এই সুন্দর সবুজ সম্ভারে বিরাজিত বসুন্ধরা। একটি সত্য আদর্শই শান্তিময় অবস্থা এনে দিতে পারে। মঙ্গলময় করতে পারে। ঐক্যের দৃঢ় হাত প্রসারিত করতে পারে। সততার মতো উত্তম কর্ম সম্পাদন করতে পারে।

সেই আদর্শই হোক সঠিক পথের দিক দর্শন ও সত্যের আলোর মশাল এবং মানবিকতার উম্মুক্ত ময়দান।
বিষয়শ্রেণী: প্রবন্ধ
ব্লগটি ৫০৫ বার পঠিত হয়েছে।
প্রকাশের তারিখ: ১৪/১১/২০১৮

মন্তব্য যোগ করুন

এই লেখার উপর আপনার মন্তব্য জানাতে নিচের ফরমটি ব্যবহার করুন।

Use the following form to leave your comment on this post.

মন্তব্যসমূহ

 
Quantcast