www.tarunyo.com

সাম্প্রতিক মন্তব্যসমূহ

একটি প্রশ্ন

বিবেকবোধ যাদের আছে তারা নানা বিষয় নিয়ে চিন্তা করে। ভাবে। এমনি একটি প্রশ্ন নিয়ে কিছু লোক হাজির হয়েছিলেন ইসলামের চতুর্থ খলিফা হযরত আলী রাদিয়াল্লাহু আনহুর কাছে। সেই বিষয়ে আলোকপাত করার জন্যই আজকের কলম ধরার উদ্দেশ্য। আশা করা যায় তা পাঠকের উপকারে আসবে। ইনশা--আল্লাহ।
একদা হযরত আলী রাদিয়াল্লাহু আনহুর কাছে দশ জন লোক উপস্থিত হলো। এসে তারা তাঁকে বলেন, আমরা আপনাকে একটি প্রশ্ন করার অনুমতি প্রার্থনা করছি।
হযরত আলী রাদিয়াল্লাহু আনহু বললেন, আপনারা স্বাধীনভাবে প্রশ্ন করতে পারেন।
তারা প্রশ্ন করলো, জ্ঞান ও সম্পদের মধ‌্যে কোনটি ভাল? এবং কেনো ভাল? অনুগ্রহ করে আমাদের প্রত্যেকের জন্য একটি করে জবাব দিন।
তাদের প্রশ্নের প্রেক্ষিতে হযরত আলী রাদিয়াল্লাহু আনহু নিম্নলিখিত দশটি উত্তর দেন।
১. জ্ঞান হলো মহানবী রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের নীতি। আর সম্পদ হলো ফেরাউনের উত্তরাধিকার। সুতরাং জ্ঞান সম্পদের চেয়ে ভাল।
২. তোমাকে সম্পদ পাহারা দিতে হয় কিন্তু জ্ঞান তোমাকে পাহারা দেয়।
৩. একজন সম্পদশালীর যেখানে শত্রু থাকে অনেক, সেখানে একজন জ্ঞানীর বন্ধু থাকে অনেক।
৪. জ্ঞান ভাল, কারণ এটা বিতরণে বেড়ে যায়, অথচ সম্পদ বিতরণে কমে যায়।
৫. জ্ঞান ভাল, কারণ একজন জ্ঞানী লোক দানশীল হয়, অন্যদিকে সম্পদশালি ব্যক্তি হয় কৃপণ।
৬. জ্ঞান চুরি করা যায় না। কিন্তু সম্পদ চুরি হতে পারে। অতএব জ্ঞান ভাল।
৭. সময় জ্ঞানের ক্ষতি করে না। কিন্তু সময়ের পরিবর্তনে সম্পদ ক্ষয় পেয়ে যায়। নষ্ট হয়ে যায়। সুতরাং জ্ঞান হলো ভাল।
৮. জ্ঞান সীমাহীন কিন্তু সম্পদ সীমাবদ্ধ। এবং গণনা করা যায়। অতএব জ্ঞান ভাল।
৯. জ্ঞান হৃদয় -মন কে আলোকিত করে, কিন্তু সম্পদ মসিলিপ্ত করার মতো, সুতরাং জ্ঞান ভাল।
১০. জ্ঞান উত্তম। কারণ জ্ঞান মানবতাবোধে উদ্বুদ্ধ করে। যেমন আমাদের মহানবী সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম আল্লাহকে বলেছেন, ‍‍‌‌‌'আমরা আপনার উপাসনা করি, আমরা আপনার দাস'। অন্যদিকে সম্পদ ফেরাউন ও নমরুদকে বিপদগ্রস্থ করেছে। যারা দাবি করে যে তারাই ইলাহ্ ।

সংগৃহীত
বিষয়শ্রেণী: অন্যান্য
ব্লগটি ৬৭৭ বার পঠিত হয়েছে।
প্রকাশের তারিখ: ২৫/০৯/২০১৮

মন্তব্য যোগ করুন

এই লেখার উপর আপনার মন্তব্য জানাতে নিচের ফরমটি ব্যবহার করুন।

Use the following form to leave your comment on this post.

মন্তব্যসমূহ

 
Quantcast