www.tarunyo.com

সাম্প্রতিক মন্তব্যসমূহ

এইদেশ কেবল বোদ্ধাদের একার নয়

আপনাকে এদেশের সিংহভাগ মানুষের চোখ দিয়ে দেখতে হবে। মন দিয়ে অনুভব করতে হবে কিংবা অনুধাবন করতে হবে।দেশের মানুষের অবস্থান ও পরিপ্রেক্ষিত বিচার করতে হবে। এঁরা কেউ আপনার মত বিশ্ববিদ্যালয়ে পড়েনি। অাপনার মত ক্রমাগত জ্ঞানচর্চা করে শিল্প, সাহিত্য, বিজ্ঞান, দর্শণে পান্ডিত্য অর্জন করেনি।আপনি যা বোঝেন, এঁরা তা বোঝে না। এ মানুষগুলো বাস্তবিক জীবনদর্শণ ছাড়া পুঁথিতে বর্নিত কোন দর্শণই বোঝে না। তবে এঁরা যা বোঝে, আপনি তা বোঝেন না এবং এঁরা যা বোঝে সেটার জন্যই আপনি খেয়ে পরে বেঁচে আছেন। আপনার অস্তিত্ব টিকিয়ে রেখেছে এঁরাই।এঁরা পরিশ্রম বোঝে, ঘাম বোঝে, বিশ্বাস বোঝে, অভ্যাস বোঝে, জীবনাচার বোঝে। কাগুজে শিল্পের চেয়ে জমি কর্ষণ করে কিংবা মেশিনের চাকা ঘুরিয়েে এঁরা যা উৎপাদন করে, আপনি যেটার জন্য বেঁচে আছেন, সেটাই তাঁদের কাছে শিল্প। এঁদের জীবনের সবকিছুর সাথে নিবিড়ভাবে জড়িয়ে আছে ধর্মীয় অনুষঙ্গ।এগুলোই এঁদের জীবণদর্শণ। যুগযুগ ধরে এঁদের যাপিত জীবনের প্রক্রিয়াকে আপনি সম্মান করতে না পারলে, এ ব্যর্থতা আপনার ব্যক্তিগত, সিস্টেমের নয়। জনগণের রাষ্ট্রে কোন কিছুর অবতারণা করতে চাইলে অধিকতর চিন্তা, ভাবনা করা উচিত। বিশেষ করে সেটা যদি হয় রাষ্ট্রীয় সিদ্ধান্ত, তাহলে গণমানুষের সকলের কথা মাথায় রাখা উচিত। সবদিক থেকে গ্রহণযোগ্য হবে এমন কিছুই প্রবর্তন করা উচিত। শুধুমাত্র বোদ্ধাদের কথা ভাবলেই চলবে না। রাষ্ট্র যে সিদ্ধান্ত নিবে, তা সাধারণের কাছে পরিষ্কার কিনা তা বার বার ভাবতে হবে। গৃহিত সিদ্ধান্ত যতই যৌক্তিক হোক, বোঝাতে ব্যর্থ হওয়ায় যদি তা জনসাধারণের মধ্যে কনফিউশন তৈরি করে করে তাহলে তা থেকে অবশ্যই বিরত থাকা উচিত।হাতে গোনা বোদ্ধাদের চাওয়াকে বাস্তবায়িত করতে গিয়ে যদি রাষ্ট্রের সাধারণের মনে ক্ষোভ তৈরি হয় তাহলে রাষ্ট্র তা বিবেচনা করতে পারে না। কেননা দেশটা কেবল বোদ্ধা কিংবা জ্ঞানীদের একার নয়। বাংলাদেশে নিরক্ষর কিংবা স্বশিক্ষিত মানুষেরা সংখ্যাগরিষ্ঠ। এদের মনে বেদনা তৈরি হয়, এমন কোন সিদ্ধান্ত রাষ্ট্র গ্রহণ করতে পারে না, করা উচিত নয় যতদিন না রাষ্ট্রের সিংহভাগ জনগণকে শিক্ষিত করে সে বিষয়টি অনুধাবনে সমর্থ করে তোলা যাচ্ছে। এইদেশ বোদ্ধাদের এবং কৃষক, শ্রমিক, কুলি, মজুর, কর্মচারী, পাগল, আধাপাগল, ভবঘুরে, অলস, পরিশ্রমী, শিক্ষিত, অশিক্ষিত, ধার্মিক, অধার্মিক, সবার।রাষ্ট্রের অধিকাংশ জনগণের শান্তি ও বিশ্বাস আঘাতপ্রাপ্ত হয় এমন সিদ্ধান্ত থেকে রাষ্ট্র যদি সরে অাসে তবে তার মধ্যে রাজনৈতিক কৌশল ও উদ্দেশ্যে খোঁজা কিংবা কোন বিশেষ গোষ্ঠির সাথে কানেকশন খোঁজা যুক্তিযুক্ত বলে মনে হয় না, সে রাষ্ট্র যে রাজনৈতিক গোষ্ঠীর দ্বারাই পরিচালিত হোক না কেন।
বিষয়শ্রেণী: সমসাময়িক
ব্লগটি ৮২৬ বার পঠিত হয়েছে।
প্রকাশের তারিখ: ২৮/০৫/২০১৭

মন্তব্য যোগ করুন

এই লেখার উপর আপনার মন্তব্য জানাতে নিচের ফরমটি ব্যবহার করুন।

Use the following form to leave your comment on this post.

মন্তব্যসমূহ

  • লীনা জাম্বিল ২৮/০৫/২০১৭
    এ দেশ সবার, সুন্দর
 
Quantcast