www.tarunyo.com

সাম্প্রতিক মন্তব্যসমূহ

মেক্সিকান চলচ্চিত্র ‘বাবেল (২০০৬)’

আজ দেখলাম Babel (2006) ছবিটি।Guillermo Arriaga এর চিত্রনাট্যে মেক্সিকান নির্মাতা Alejandro González Iñárritu এর পরিচালনায় ছবিটি নির্মিত হয়েছে। বাবেল দারুণ একটি ড্রামা ফিল্ম। মরক্কো, জাপান, মেক্সিকো এবং আমেরিকা এই চার দেশকে যুক্ত করে আলেহান্দ্রো গনজালেস ইনাররিতু এক অভূতপূর্ব চমক সৃষ্টি করেছেন।মরক্কো, জাপান এবং মেক্সিকোতে চিত্রায়িত তিনটি ছোট্ট নাটককে অদ্ভূতভাবে পরস্পরের সাথে সম্পর্কিত করে একটি অখন্ড চলচ্চিত্র সৃষ্টি করেছেন ইনাররিতু।

বাবেল সিনেমায় কোন ভিলেন নেই। নিয়তি ও পরিস্থিতির শিকার কতিপয় মানুষের অসহায়তা এ ছবিতে এক করুণ দৃশ্যের অবতারণা করেছে। এ পৃথিবীতে যা ঘটে, সাদা চোখে আমরা যা ঘটতে দেখি, পেছনে হয়ত অন্য এক গল্প থাকে, আমরা তা কোনদিন দেখি না, কোনদিন জানিও না।

মরক্কো এপিসোডের অংশটা দারুণ! হাসান ইব্রাহিম, আব্দুল্লাহ ও তার দুই কিশোরপুত্র অাহমেদ ও ইউসুফসহ অন্যান্য চরিত্রগুলি একবারেই রিয়্যালিস্টিক। ব্র্যাট পিট ও কেট ব্লঁশেট এর দুর্দান্ত অভিনয় এ ইপসোডটিকে ভিন্নমাত্রা দিয়েছে। বৈরী মরুভূমিতে রুক্ষ পাহাড় পর্বত মরক্কো দেশীয় গ্রামীন জীবনের এক বাস্তব চিত্র এ ছবিতে দেখা যায়। এই এপিসোডের সিনেমাটোগ্রাফিও অত্যন্ত চমৎকার।

মেক্সিকো এপিসোডে মেক্সিকান বিবাহ অনুষ্ঠানের রীতিনীতি সম্বন্ধে ধারণা পাওয়া যায় এবং শহরের কিছু চমৎকার দৃশ্য চোখে পড়ে। রিচার্ড (ব্র্যাট পিট) এবং সুসানের (কেট ব্লঁশেট) এর দুটি সন্তানের জন্য রাখা আয়া অ্যামেলিয়ার (আদ্রিয়ানা বার্রাজা) ক্রমে ক্রমে তাদের মা হয়ে ওঠার গল্প এ প্লটে বলা হয়েছে। ঘটনাক্রমে সন্তান দুটি নিয়ে বিপদে পড়া এবং তাদের হারিয়ে যাওয়ার পর অ্যামেলিয়ার যে মর্মন্তুদ বেদনা পরিলক্ষিত হয়, তা আসলেই দর্শকের মনেও বেদনার জন্ম দেয়। আদ্রিয়ানা এ চরিত্রে খুব সুন্দর অভিনয় করেছেন।

জাপান এপিসোডে জাপানি উচ্চবিত্ত পরিবারের ছেলে ছোকরাদের খামখেয়ালি জীবনের বেশ কিছু দৃশ্য দেখা যায়।অনেকের মাঝে থেকেও আদতে নিঃসঙ্গ একটি বোবা মেয়ে যে কিনা তার মায়ের আত্মহত্যা করার আঘাত কাটিয়ে উঠতে পারেনি, এরকম একটি মেয়ের মনস্তাত্ত্বিক বিষয় আশয় এ এপিসোডে দেখা যায়।

’বাবেল’ ছবিটি Best Original Score ক্যাটাগরিতে অস্কার পুরস্কার পেয়েছে।এ ছবিটি আমার খুব ভাল লেগেছে।
বিষয়শ্রেণী: অন্যান্য
ব্লগটি ১০৪৫ বার পঠিত হয়েছে।
প্রকাশের তারিখ: ২৭/০৫/২০১৭

মন্তব্য যোগ করুন

এই লেখার উপর আপনার মন্তব্য জানাতে নিচের ফরমটি ব্যবহার করুন।

Use the following form to leave your comment on this post.

মন্তব্যসমূহ

  • আলম সারওয়ার ২৭/০৫/২০১৭
    ভালো আলোচনা করেছেন। শুভেচ্ছা
  • ছবিটি দেখে পরে বলবো।
  • আব্দুল হক ২৭/০৫/২০১৭
    সুন্দর !
  • সাঁঝের তারা ২৭/০৫/২০১৭
    সুন্দর আলোচনা
 
Quantcast