www.tarunyo.com

সাম্প্রতিক মন্তব্যসমূহ

অ্যাকুরিয়াম

শহরের কোলাহল থেকে দূরে, একটি ছোট্ট ঘরে বাস করতো রিপন। একাকী জীবনযাপন তার নিত্যদিনের অভ্যাস। বই পড়া, গান শোনা, আর জানালা দিয়ে বাইরের দৃশ্য দেখাই ছিল তার বিনোদন।
একদিন বাজারে ঘুরতে ঘুরতে রিপনের চোখ আটকে গেলো একটি অ্যাকুরিয়াম দোকানে। রঙিন মাছেরা কাচের ভেতর দিয়ে সাঁতার কাটছে, মনে হচ্ছে যেন এক অপার্থিব জগত। রিপন মুগ্ধ হয়ে দীর্ঘক্ষণ তাকিয়ে রইলো।
দোকানদার এসে জিজ্ঞেস করলো, "কিছু লাগবে বাবু?"
রিপন বললো, "এই অ্যাকুরিয়ামগুলো কত দাম?"
দোকানদার বিভিন্ন আকারের অ্যাকুরিয়ামের দাম বললো। রিপনের হাতে তেমন টাকা ছিল না। হতাশ হয়ে সে ঘুরে যেতে লাগলো।
কিন্তু তার মন থেকে অ্যাকুরিয়াম আর মাছগুলো সরলো না। পরের দিন সে আবার দোকানে গেলো। দোকানদারকে জিজ্ঞেস করলো, "কিস্তিতে কিনতে পারবো?"
দোকানদার রাজি হলো। রিপন তার সামান্য বেতনের একটা অংশ কিস্তি করে অ্যাকুরিয়াম কিনে নিলো।
ঘরে এসে অ্যাকুরিয়াম সাজিয়ে রাখলো। সে ছোট্ট মাছ, কৃত্রিম গাছপালা, আর রঙিন পাথর কিনে এনে অ্যাকুরিয়াম সুন্দর করে সাজালো।
রিপন নিয়মিত অ্যাকুরিয়ামের যত্ন নিতে লাগলো। মাছগুলোকে খাবার দিতো, জল পরিবর্তন করতো। অ্যাকুরিয়াম পরিষ্কার রাখতো।
কিছুদিন পর রিপন লক্ষ্য করলো, তার মনটা আগের চেয়ে অনেক ভালো। একাকিত্ব আর কষ্টের অনুভূতি কমে গেছে। অ্যাকুরিয়ামের মাছগুলোকে দেখলে তার মনে এক অদ্ভুত প্রশান্তি আসে।
রিপন বুঝতে পারলো, অ্যাকুরিয়াম শুধু একটি পাত্র নয়, এটি এক অপূর্ব জগত। যেখানে রঙিন মাছেরা নীরবে সাঁতার কাটছে, আর তার মনের ভার কমিয়ে দিচ্ছে।
রিপন তার বন্ধুদের অ্যাকুরিয়ামের গল্প করে নিজের অ্যাকুরিয়াম দেখায়। বন্ধুরা অ্যাকুরিয়াম দেখে মুগ্ধ হয়ে গেলো। রিপন তাদের অ্যাকুরিয়াম সম্পর্কে, মাছের যত্ন নেওয়ার নিয়মাবলী সম্পর্কে তাদের শেখায়।
রিপনের বন্ধুরাও অ্যাকুরিয়াম কিনতে উৎসাহিত হলো।
এভাবে রিপনের শখ ছড়িয়ে পড়লো। আরও অনেকে অ্যাকুরিয়াম কিনে ঘরে সাজাতে লাগলো।
শহরের কোলাহলের মাঝে, অ্যাকুরিয়ামগুলো যেন ছোট্ট ছোট নীল জলের জগত তৈরি করে তুললো। যেখানে মানুষ নিজেদের একাকিত্ব ভুলে প্রশান্তি খুঁজে পেলো।
বিষয়শ্রেণী: গল্প
ব্লগটি ৭৮ বার পঠিত হয়েছে।
প্রকাশের তারিখ: ১১/০৪/২০২৪

মন্তব্য যোগ করুন

এই লেখার উপর আপনার মন্তব্য জানাতে নিচের ফরমটি ব্যবহার করুন।

Use the following form to leave your comment on this post.

মন্তব্যসমূহ

 
Quantcast