www.tarunyo.com

সাম্প্রতিক মন্তব্যসমূহ

শুভ নববর্ষ

সূর্যের আলোয় ঝলমলে নবীন দিন।পাখিরা গান গায়, বাতাসে ভেসে বেড়ায় নতুন ফুলের সুবাস। আজ পহেলা বৈশাখ। বাংলার নববর্ষ।
ঘরে ঘরে নতুন জামাকাপড়, রঙিন আলতা, মিষ্টি - সব মিলিয়ে এক উৎসবের আমেজ। গ্রামের বাড়িতে কোকিলের ডাকে ঘুম ভেঙে উঠল ছোট্ট রিমা। মায়ের হাত ধরে সে ছুটে গেল বাড়ির উঠোনে। আকাশে উড়ছে রঙিন পতাকা। রিমার দাদু নতুন হালখাতা শুরু করছেন। তার মা রান্নাঘরে মিষ্টি তৈরি করছেন। সবাই নতুন জামাকাপড় পরেছে।রিমাও পেল নতুন ফুলে ভরা একটি ফ্রক। সে খুব খুশি। আজ সে অনেক খেলবে, গান গাইবে, আর মিষ্টি খাবে। গ্রামের প্রান্তে মেলা বসেছে। রিমা, দাদু আর দাদীর সাথে মেলায় যেতে চায়।
কিন্তু মা বললেন, এখনো বেলা অনেক বাকি।
রিমা মন খারাপ করে বসে রইল।
হঠাৎ, রিমার দাদু বললেন, "চল রিমা, আমরা তোমাকে গল্প শুনাবো।"রিমার মুখখানি হেসে উঠল। দাদু গল্প শুরু করলেন বৈশাখের ইতিহাস নিয়ে। রিমা মন দিয়ে শুনতে লাগল।
দাদু বললেন, বৈশাখ মাস শুধু একটি উৎসব নয়, এটি নতুন করে শুরু করার একটি সুযোগ। আমাদের পুরনো ভুলগুলো ভুলে নতুন করে জীবন শুরু করা উচিত। রিমা দাদুর কথাগুলো বুঝতে পারল।সে ভাবল, আজ থেকে সেও ভালো মেয়ে হবে।
কিছুক্ষণ পর, রিমার মা ডাকলেন, "চল রিমা, মিষ্টি খাওয়ার সময় হয়েছে।"রিমা ছুটে গেল মায়ের কাছে।
আজ রিমার একটা দারুণ দিন কাটল।সে অনেক কিছু শিখলো, অনেক আনন্দ পেলো। রিমা জানে, আজকের এই দিন সে কখনো ভুলবে না।

আজ যে না 'শুভ নববর্ষ'!
বিষয়শ্রেণী: গল্প
ব্লগটি ৫২ বার পঠিত হয়েছে।
প্রকাশের তারিখ: ২২/০৪/২০২৪

মন্তব্য যোগ করুন

এই লেখার উপর আপনার মন্তব্য জানাতে নিচের ফরমটি ব্যবহার করুন।

Use the following form to leave your comment on this post.

মন্তব্যসমূহ

 
Quantcast