www.tarunyo.com

সাম্প্রতিক মন্তব্যসমূহ

IELTS – পরীক্ষা প্রণালী

IELTS একটি ইংরেজি ভাষা জ্ঞান ভিত্তিক পরীক্ষা হলেও এর গুরুত্ব কিন্তু নেহায়েত কম নয় । আমি অনেককেই বলতে শুনি, IELTS করে কি হবে । এমনি ইংরেজি শিখলেই তো হয় । শুধু শুধু টাকা দিয়ে পরীক্ষা দেয়ার কি দরকার । তাদের জন্য, ইংরেজি এমনি শিখলেও হয় এবং তাতে কোন সমস্যা নেই । তবে IELTS একটি আন্তর্জাতিক মানের সার্টিফিকেট কোর্স । সুতরাং, আপনি যদি একটি ভালো স্কোর সহ এই সার্টিফিকেট অর্জন করতে পারেন, তাহলে আপনার এই দক্ষতা সকল স্থানে সাদরে সমাদৃত হবে । এবং আপনার ইংরেজি ভাষায় পারদর্শিতার মানদণ্ড স্বরূপ থাকবে ।
সত্যি বলতে বর্তমান যুগ হলো বিশ্বায়নের যুগ । আর সেখানে ইংরেজি ভাষায় অন্তত মাঝারি মানের দক্ষতা খুব দরকার । IELTS এর প্রস্তুতির মাধ্যমে আপনি খব সহজেই আপনার ইংরেজির প্রতি অনীহা এবং দুর্বলতা দূর করতে পারেন । ব্রিটিশ কাউন্সিল বাংলাদেশে IELTS পরীক্ষার আয়োজন করে থাকে এবং প্রতি মাসে ৩টি করে বছরে মোট ৩৬ বার IELTS পরীক্ষা হয় । IELTS পরীক্ষার ফি ১০,৩০০ টাকা । আপনি যদি প্রথমবার পরীক্ষা দিয়ে কাঙ্ক্ষিত স্কোর করতে ব্যর্থ হন, তাহলে চিন্তার কোন কারন নেই । এখন আপনি আপনার কাঙ্ক্ষিত স্কোর অর্জন করা পর্যন্ত যতবার খুশি পরীক্ষা দিতে পারবেন এবং আগের নিয়ম অনুযায়ী ৩ মাস অপেক্ষাও করতে হবে না । এছাড়া IELTS পরীক্ষার জন্য কোন বয়সের বাধ্যকতা বা শিক্ষাগত যোগ্যতার প্রয়োজন নেই এবং যে কেউ এই মূল্যায়ন পরীক্ষায় অংশগ্রহন করতে পারেন ।
কোথায় ভর্তি হবেন?
সবচেয়ে ভালো হয় যদি আপনি নিজে নিজে প্রস্তুতি নিতে পারেন । আপনি IELTS প্রস্তুতি নিয়ে অনেক বই পাবেন, ইন্টারনেটে টিঊটোরিয়াল পাবেন, এবং প্রস্তুতিমূলক অডিও সিডি পাবেন । এছাড়া ৯ম – ১০ম শ্রেণীর ইংরেজি গ্রামার বই IELTS প্রস্তুতির জন্য খুব ভালো । এছাড়া ব্রিটিশ কাউন্সিল, উইংস, সাইফুরস সহ অনেক কোচিং সেন্টার প্রস্তুতি মূলক কোর্স করিয়ে থাকে, সেখানেও ভর্তি হতে পারেন ।
কোথায় রেজিস্ট্রেশন করবেন?
মূলত ব্রিটিশ কাউন্সিলের মাধ্যমে IELTS রেজিস্ট্রেশন করতে হবে । ব্রিটিশ কাউন্সিলের নির্ধারিত জায়গায় আপনাকে পরীক্ষার দেয়ার দেড় থেকে দুই মাস আগে রেজিস্ট্রেশন করতে হবে । আপনি ব্রিটিশ কাউন্সিল বাংলাদেশের ওয়েবসাইটে গেলেই সকল প্রকার তথ্য পাবেন ।
পরীক্ষা দিতে কি কি প্রয়োজন হবে?
IELTS পরীক্ষায় অংশগ্রহনের জন্য আপনার লাগবে পাসপোর্ট এবং ৩ কপি পাসপোর্ট সাইজ রঙ্গিন ছবি । তবে পাসপোর্টের প্রথম ৪ পেইজের ফটোকপি দিলেও হবে । মনে রাখবেন ছবি ৬ মাসের পুরোন হলে চলবে না । এছাড়া ছবি তোলার সময় খেয়াল রাখবেন যেন আপনার ব্যাকগ্রাউন্ড সাদা হয় এবং কোনরূপ চশমা বা টুপি পরা ছবিও গ্রহনযোগ্য হবে না ।
পরীক্ষা গুলো কেমন?
IELTS – এ চারটি বিভাগের উপর পরীক্ষা নেয়া হয় । নিম্নে তাদের নাম এবং পরীক্ষার সময় উল্লেখ করা হলঃ
Listening – ৩০ মিনিট
Reading – ৬০ মিনিট
Writing – ৬০ মিনিট
Speaking – ১৫ মিনিট
রেজিস্ট্রেশন করার পর আপনআর কাজ শুধু ভালোভাবে প্রস্তুতি নেয়া । IELTS পরীক্ষার আগে ব্রিটিশ কাউন্সিল আপনার মোবাইলে মেসেজ এর মাধ্যমে পরীক্ষার তারিখ, সময় এবং ভেন্যু জানিয়ে দেয়া হবে এবং সে অনুযায়ী আপনি পরীক্ষা দিবেন ।
গুগল থেকে আমি কিছু Resource পেয়েছি, আশা করছি আপনার কাজে লাগবে ।
Ielts Test Drive
Take Ielts
British Council: LearnEnglish
IELTS Word Power
বিষয়শ্রেণী: অন্যান্য
ব্লগটি ১৪৯০ বার পঠিত হয়েছে।
প্রকাশের তারিখ: ০৬/০৫/২০১৫

মন্তব্যসমূহ

  • জে এস সাব্বির ০৭/০৬/২০১৫
    অনেক ধন্যবাদ ।গুরুত্বপূর্ণ পোস্ট ।
  • আবিদ আল আহসান ০৭/০৫/২০১৫
    Awesome
  • এস ইসলাম ০৬/০৫/২০১৫
    প্রয়োজনীয় একটি ব্লগ।সবার কাজে লাগবে।
 
Quantcast