www.tarunyo.com

সাম্প্রতিক মন্তব্যসমূহ

IELTS পরীক্ষা বৃত্তান্ত

IELTS ইংরেজি ভাষায় দক্ষতা নির্ণয়ের জন্য আন্তর্জাতিকভাবে স্বীকৃত পরীক্ষা । দেশের বাইরে পড়াশনা কিংবা ক্যারিয়ার গড়তে যেতে চাইলে পরীক্ষার IELTS মাধ্যমে ইংরেজি ভাষার উপর নিজের দক্ষতার প্রমাণ রাখতে হয় । এতে সেইসব দেশে আপনার গ্রহনযোগ্যতা বাড়বে । যুক্তরাজ্য, অস্ট্রেলিয়া, কানাডা, যুক্তরাষ্ট্র, নিউজিল্যান্ডসহ পৃথিবীর আরও অনেক দেশে পড়াশোনা বা কর্মসংস্থানের জন্য যেতে চাইলে আপনার প্রয়োজন হবে IELTS স্কোরের । এর জন্য বয়সের কোনো বাধ্যবাধকতা নেই, শিক্ষাগত যোগ্যতারও কোনো প্রয়োজন নেই ।
IELTS পরীক্ষা
Academic Training এবং General Training, এই দুটি মডিউলে IELTS পরীক্ষা দেয়া যায় । যদি কোন শিক্ষার্থী স্নাতক, স্নাতকোত্তর অথবা পিএইচডি পর্যায়ের পড়াশোনার জন্য বাইরের দেশে যেতে চান, তাদের Academic মডিউলে পরীক্ষা দিতে হয় । অন্যদিকে, কর্মসংস্থান বা ক্যারিয়ার গড়তে যেতে চাইলে আপনাকে General Training মডিউলে পরীক্ষা দিতে হয় । তাই আপনি IELTS পরীক্ষা দেয়ার আগে নিশ্চিত হয়ে নিন কোন মডিউলে পরীক্ষা দিতে হবে । এই দুই ধরনের মডিউলেই চারটি অংশ থাকে । এগুলোর বিবরণ ক্রমান্বয়ে নিচে দেয়া হলো ।
Listening
এই অংশটি খুব মজাদার । এখানে আপনার ইংরেজি শুনে বুঝার ক্ষমতা পরীক্ষা করা হয় । আপনাকে কোন অডিও সিডি বা কথোপকথন এর রেকর্ড বাজিয়ে শোনান হবে এবং সেখান থেকে প্রশ্ন করা হবে । এখান থেকে শুনেই আপনাকে প্রশ্নের উত্তর নির্দিষ্ট উত্তরপত্রে লিখতে হবে । মোট ৪০টি প্রশ্ন থাকবে এবং সকল প্রশ্নের উত্তর দিতে হয় । ৩০ মিনিটের মত সময় দেয়া হয় উত্তর গুলো প্রশ্নপত্রে লিখতে এবং অতিরিক্ত ১০ মিনিট দেয়া হয় যেন আপনি সব উত্তর প্রশ্নপত্র থেকে উত্তরপত্রে লিখতে পারেন । সংক্ষিপ্ত উত্তর, বাক্যপূরণ, সঠিক উত্তর বেছে নেওয়া ইত্যাদি ধরনের প্রশ্ন থাকে এই অংশে ।
Reading
মূলত এই অংশে বাংলাদেশিরা খুব দুর্বল অন্যান্য দেশের তুলনায় । আপনাকে পরীক্ষার সময় বিভিন্ন বই, সংবাদপত্র, জার্নাল থেকে কিছু অংশ দেয়া হবে এবং সেখান থেকে পড়ে উত্তর দিতে হবে । তাই পড়ার সময় অবশ্যই মনযোগী হতে হবে । এই বিভাগে পরীক্ষার্থীকে এক ঘন্টায় তিনটি বিভাগে ৪০টি প্রশ্নের উত্তর দিতে হবে ।
Writing
ইংরেজি ভাষার উপর আপনার দক্ষতা কেমন তা এই বিভাগের মাধ্যমে বেশি পরীক্ষা করা হয় । বিশেষকরে ইংরেজি ব্যকরণ, শব্দভাণ্ডার এবং বাক্যগঠনে আপনার অবস্থা যাচাই করা হয় । ২টি প্রশ্নের উত্তর দিতে হয় একঘণ্টায় এবং প্রথম ও দ্বিতীয় প্রশ্নের উত্তর যথাক্রমে অন্তত ১৫০ এবং ২৫০ শব্দের মধ্যে শেষ করতে হবে ।
Speaking
IELTS পরীক্ষার এই বিভাগে ভালো করতে চাইলে প্র্যাকটিসের কোন বিকল্প নেই । পরীক্ষার্থীদের তিনটি অংশে ১০-১৫ মিনিটের পরীক্ষা দিতে হয় । প্রথম অংশে সাধারণ কিছু প্রশ্ন করা হয় এবং ইংরেজিতে উত্তর দিতে হয় । তারপর একটি নির্দিষ্ট বিষয়ে ২ মিনিট আপনাকে কথা বলতে দেয়া হয় এবং শেষ অংশে পরীক্ষকের সঙ্গে চার-পাঁচ মিনিটের কথপোকথন ।
এই প্রতিটি বিভাগে আপনার ইংরেজির মানের উপর স্কোর দেয়া হয় এবং এগুলোর গড় করে ১ থেকে ৯-এর মধ্যে IELTS-এর স্কোরিং করা । এ পরীক্ষায় পাস বা ফেল হওয়ার কোনো বিষয় নেই । আপনার প্রয়োজনীয় স্কোর করতে পারলেই পরীক্ষা দেওয়ার উদ্দেশ্য সফল হবে ।

IELTS প্রস্তুতিতে সহায়ক কিছু ওয়েবসাইট এর ঠিকানা।

http://takeielts.britishcouncil.org/
http://www.roadtoielts.com/testdrive/
www.britishcouncil.org/professionals-exams-ielts-intro.htm
www.ielts-exam.net
www.ielts.studyau.com
www.candidates.cambridgeesol.org/cs
www.cross-link.com/ielts-tutor.html
www.uefap.co.uk
বিষয়শ্রেণী: অন্যান্য
ব্লগটি ১১৬৬ বার পঠিত হয়েছে।
প্রকাশের তারিখ: ১৮/০৩/২০১৫

মন্তব্য যোগ করুন

এই লেখার উপর আপনার মন্তব্য জানাতে নিচের ফরমটি ব্যবহার করুন।

Use the following form to leave your comment on this post.

মন্তব্যসমূহ

  • আবিদ আল আহসান ১৩/০৫/২০১৫
    Shundor bishoy
  • ইসমাইল জসীম ২৫/০৩/২০১৫
    বিষয়টা নিয়ে আলোচনা করার জন্য ধন্যবাদ।
  • আবু সাহেদ সরকার ২১/০৩/২০১৫
    good
  • সবুজ আহমেদ কক্স ১৯/০৩/২০১৫
    ভাল পোষ্ট দিলেন
  • অগ্নিপক্ষ ১৮/০৩/২০১৫
    IELTS এবং TOEFL দুটোই এতো সোজা যে পরীক্ষায় বসতে গেলে কোন প্রস্তুতি লাগে না! কোন প্রকার পূর্ব প্রস্তুতি ছাড়াই TOEFL-এ আমার নম্বর ছিল 114!! ইংরাজি শিক্ষকতাকে পেশা হিসেবে নিতে চাইলে TEFL অথবা TESL ( ইংরাজিভাষী দেশে শিক্ষকতা করতে চাইলে ) করা উচিত। CELTA করে কোন লাভ নেই।
  • ইকবাল হাসান ১৮/০৩/২০১৫
    বেশ সুন্দর আলোচনা। .........
 
Quantcast