www.tarunyo.com

সাম্প্রতিক মন্তব্যসমূহ

IELTS এর রেজিস্ট্রেশন এবং কিছু জরুরী তথ্য

আমাদের জীবনে অনার্স মাস্টার্স ডিগ্রীর গুরুত্ব যতটুকু, ইংরেজিতে দক্ষতা তার কম নয় বেশি বৈকি । আর ইংরেজিতে ভালো করে কথা বলা, লেখা এবং যাবতীয় ভাবে ইংরেজি ভাষায় মাঝারি মানের পারদর্শী হতে চাইলে IELTS হতে পারে সর্বশ্রেষ্ঠ পথ । আমি অন্যান্য বিষয়ে পড়াশুনা করাকে খাটো করে দেখছি না । আমি শুধু বলছি ইংরেজি ছাড়া আমাদের উচ্চশিক্ষার কোন দাম নেই ।
আপনি যদি সত্যি চান ইংরেজি ভাষায় আপনার দুর্বলতা কাঁটিয়ে উঠতে, তাহলে এখন ই মনে মনে IELTS এর জন্য প্রস্তুত হতে থাকুন । আপনি বাজারে অসংখ্য বই পাবেন, রিসোর্স পাবেন, ইন্টারনেটে প্রচুর নোট পাবেন পর্যাপ্ত প্রস্তুতির জন্য । তবে রেজিস্ট্রেশন সহ অন্যান্য প্রক্রিয়া সঠিক ভাবে জানতে হবে । চলুন IELTS নিয়ে জরুরী কিছু তথ্য জেনে আসি আমরা ।
প্রস্তুতিমূলক ক্লাস
IELTS পরীক্ষা উপলক্ষে ভালো প্রস্তুতির জন্য আপনি বিভিন্ন প্রস্তুতিমূলক কোর্সে অংশগ্রহন করতে পারেন । ব্রিটিশ কাউন্সিল, উইংস, সাইফুরস, মেন্টরস সহ অনেক একাডেমিক সেন্টার IELTS এর জন্য প্রস্ততিমূলক ক্লাস করিয়ে থাকে । ব্রিটিশ কাউন্সিলে এই কোর্সের মেয়াদ আট সপ্তাহ এবং এটি ৩২ ঘণ্টার সমাপ্ত করা হয় তথা প্রতি সপ্তাহে ২ ঘণ্টা করে ২ টা ক্লাস হয় ।
একদিনের কর্মশালা
আরো আছে একদিনের কর্মশালা । এইখানে মূলত IELTS পরীক্ষার বিভিন্ন বিষয় এবং নানান দিক নিয়ে বিশদভাবে আলোচনা করা হয় । ৬ ঘণ্টাব্যাপী এই আলোচনা সভায় আপনি IELTS এর সমস্ত কিছু সম্পর্কে বিস্তারিত ধারণা পাবেন । কর্মশালায় বিশেষ করে পরীক্ষার ধরণ, পরীক্ষা পদ্ধতি, পরীক্ষা সম্পর্কিত সহজ কৌশল, পরীক্ষার অনুশীলন এইসব বিষয়ের উপর বেশি জোর দেয়া হয় । তবে যারা যারা IELTS পরীক্ষার জন্য নিবন্ধণ বা রেজিস্ট্রেশন করেছেন, তারাই শুধুমাত্র এই কর্মশালায় যোগদানের সুযোগ পেয়ে থাকেন ।
কীভাবে এবং কোথায় দেবেন পরীক্ষা?
সমগ্র বাংলাদেশে IELTS পরীক্ষা ব্রিটিশ কাউন্সিলের প্রত্যক্ষ তত্ত্বাবধানে অনুষ্ঠিত হয় । সাধারণত প্রতি মাসেই ২-৩ বার এই পরীক্ষা নেয়া হয় । আপনি চাইলে নিম্নোক্ত নাম্বারে ফোন করে বা ওয়েবসাইটে যেয়ে পরীক্ষার তারিখ জেনে নিতে পারেন ।
ঢাকা - ৮৬১৮৯০৫, চট্টগ্রাম - ০৩১৬৫৭৮৮৪, সিলেট - ৮২১৮১৪৯২৫
ওয়েবসাইট: http://www.britishcouncil.org/bangladesh
IELTS-এর ওয়েবসাইট: http://www.ielts.org
পরীক্ষার আসন সংখ্যা সিমিত থাকে, তাই পরীক্ষা দেয়ার কমপক্ষে দেড়মাস আগে নিবন্ধনের জন্য যোগাযোগ করুন । IELTS পরীক্ষার ফি ১০,৩০০ টাকা । পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার ২ সপ্তাহের মধ্যে এর ফল প্রকাশ করা হয় । নিবন্ধনের জন্য আপনার পাসপোর্ট এবং দুই কপি পাসপোর্ট আকারের রঙিন ছবি লাগবে । ছবি ছয় মাসের বেশি পুরোনো হলে তা গ্রহণ করা হয় না । চশমা পরা ছবিও গ্রহন করা হয় না । তাই এইসব বিষয়ে আশা করি সাবধান থাকবেন । ঢাকা, চট্টগ্রাম, খুলনা, রাজশাহী এবং সিলেট বিভাগীয় শহরে IELTS পরীক্ষা দেয়া যায় । আপনার স্কোর যদি আশানুরূপ না হয়, তাহলে যেকোন সময় আবার পরীক্ষা দিতে পারবেন ।
ধন্যবাদ ।
বিষয়শ্রেণী: অন্যান্য
ব্লগটি ১০১২ বার পঠিত হয়েছে।
প্রকাশের তারিখ: ০৭/০৫/২০১৫

মন্তব্যসমূহ

  • জে এস সাব্বির ০৭/০৬/২০১৫
    IELTS পরীক্ষা দেওয়ার জন্য আমার নূন্যতম শিক্ষাগত যোগ্য কি প্রয়োজন
 
Quantcast