www.tarunyo.com

সাম্প্রতিক মন্তব্যসমূহ

কথা কম বলা ও কম হাসা (মুমিনের গুণাবলী -০১)

একজন সত্যিকারের মুসলমানের পরিচয় বা নির্দশন হলো- সে কথা কম বলবে ও কম হাসবে, বেশি আ'মাল করবে ও বেশি কাঁদবে। বেশি কথা বলা এবং অপ্রয়োজনীয় /অপ্রাসঙ্গিক বিষয়ের অবতারণা করা, নিরর্থক হাসি নিজের ব্যক্তিত্বকে খাটো করে দেয়। রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন:

আল্লাহর কসম! আমি যা জানি তোমরা যদি তা জানতে তবে অবশ্যই তোমরা কম হাসতে এবং বেশি বেশি কাঁদতে। বিছানায় কোনো নারীর আস্বাদ নিতে না। তোমরা অবশ্যই (পেরেশান হয়ে) মাঠে- ময়দানে চলে যেতে আর আল্লাহর কাছে কাকুত-মিনতী করতে থাকতে। সাহাবী আবু যর (রা) বলেন, আমার মন চায় আমি যদি গাছ হতাম যা কেটে ফেলা হয়। (তিরমিযী, বুখারী- কিতাবুর রিকাক)

কথা কম বলার অনেক উপকারিতার মধ্যে একটি হলো, এতে সে পাপ মুক্ত থাকতে পারে। কেননা বেশির ভাগ পাপই হয় বান্দাহর মুখ ও লজ্জাস্থান থেকে। রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন:

মুসলিম সেই ব্যক্তি যার হাত ও যবান থেকে অন্য মুসলমানরা নিরাপদ, আর মুহাজির হলো সেই ব্যক্তি- যে আল্লাহর নিষিদ্ধ কাজ থেকে বিরত থাকে। (বুখারী)

আবু হুরাইরা (রা) থেকে বর্ণিত। রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামকে জিগ্যেস করা হলো, কোন বস্তু লোকদের সর্বাধিক পরিমাণে জান্নাতে প্রবেশ করায়? তিনি বললেন:

আল্লাহভীতি ও উত্তম চরিত্র! প্রশ্ন করা হলো- কোন জিনিস বেশি পরিমাণে জাহান্নামে প্রবেশ করাবে? তিনি বললেন:

মুখ ও লজ্জাস্থান! (তিরমিযী)

রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন: যে ব্যক্তি আল্লাহ ও শেষ দিবসের প্রতি ঈমান রাখে, সে যেন উত্তম কথা বলে অথবা চুঁপ থাকে। (বুখারী: ৬২০৬)

তিনি আরো বলেন: ভালো কাজের আদেশ, মন্দকাজ থেকে নিষেধ এবং যিকির ছাড়া সব কথাই আদম সন্তানের জন্য ক্ষতিকারক, লাভজনক নয়। (তিরমিযী)

রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন: বান্দাহ এমন কেনো কথা বলে ফেলে, যার ফলে সে পিছলিয়ে জাহান্নামে প্রবেশ করবে, অথচ সে তা (জাহান্নাম) থেকে পূর্ব-প্রান্তরের দুরত্বে ছিল। (বুখারী-৬০২৭)

উকবা ইবনে আমের (রা.) থেকে বর্ণিত। তিনি বলেন, আমি রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামকে জিগ্যেস করলাম, হে আল্লাহর রাসূল! নাযাত কীসে নিহিত? তিনি বললেন:

তোমার যবানকে নিয়ন্ত্রণে রাখবে, ঘরকে প্রশস্ত রাখবে (ঘরে অবস্থান করবে) আর তোমার কৃত গুনাহের উপর কাঁদতে থাকবে। (তিরমিযী)

আল্লাহ আমাদের সবাইকে মুখকে নিয়ন্ত্রণে রাখার তৌফিক দিন! আমিন!!!!
বিষয়শ্রেণী: প্রবন্ধ
ব্লগটি ১৮৯৪ বার পঠিত হয়েছে।
প্রকাশের তারিখ: ২৬/১১/২০১৪

মন্তব্য যোগ করুন

এই লেখার উপর আপনার মন্তব্য জানাতে নিচের ফরমটি ব্যবহার করুন।

Use the following form to leave your comment on this post.

মন্তব্যসমূহ

 
Quantcast