www.tarunyo.com

সাম্প্রতিক মন্তব্যসমূহ

কে মিথ‌্যাবাদী

কে মিথ্যাবাদী?


একজন প্রকৃত মুসলমান কখনো অসলংগ্ন কথা-বার্তা বলতে পারে না। সে কথা বলার আগে কথার ওজন ও ঘণত্ব যাচাই করবে। এমন কথা সে কখনোই বলবে না যার কোনো গুরুত্ব নেই। কেননা ইসলামে অপ্রয়োজনীয় কথা বলতে নিষেধ করা হয়েছে। রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন: যে ব্যক্তি আল্লাহ ও শেষ দিবসের প্রতি ঈমান রাখে, সে যেন উত্তম কথা বলে অথবা চুঁপ থাকে। (বুখারী:৬০২৬)।
একজন মুসলমান যেমন মিথ্যা কথা বলতে পারে না, তেমনি অপরের কথা যাচাই ব্যতীত আরেকজনের কাছে বর্ণনাও করবে না। শোনা কথার মাধ্যমে সমাজে অযথা হাঙ্গামা সৃষ্টি হয়। প্রকৃত মুসলমানের পরিচয় হলো তার মুখের মাধ্যমে কারো ক্ষতি হবে না। সে কাউকে গালি দিবে না, কাউকে কটাক্ষ করবে না, পরচর্চা, পরনিন্দা, চোগলখুরী করবে না। ইসলামে এই সবই হারাম।

রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন: মুসলিম সেই ব্যক্তি, যার হাত ও যবান থেকে অন্য মুসলমানরা নিরাপদ। (বুখারী)

মিথ্যাবাদী কে?
আনাস (রা) থেকে বর্ণিত। রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন:  কোনো ব্যক্তির মিথ্যাবাদী হওয়ার জন্য এটাই যথেষ্ট যে, সে যা শুনবে (যাচাই না করেই) তাই বর্ণনা করবে। (মুসলিম)

আসুন ভালো কথা বলি, যাচাই করে কথা বলি।।
বিষয়শ্রেণী: প্রবন্ধ
ব্লগটি ১০৩৪ বার পঠিত হয়েছে।
প্রকাশের তারিখ: ১৪/০৮/২০১৪

মন্তব্য যোগ করুন

এই লেখার উপর আপনার মন্তব্য জানাতে নিচের ফরমটি ব্যবহার করুন।

Use the following form to leave your comment on this post.

মন্তব্যসমূহ

 
Quantcast