www.tarunyo.com

সাম্প্রতিক মন্তব্যসমূহ

পানিতে বরকত ( হাদিসের গল্প )

পানিতে বরকত (রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এর মুজেযা)

রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম একবার এক সফরে ছিলেন। সেখানে নানা ঘটনার এক পর্যায়ে তার সফর সঙ্গীদের পানির সংকট দেখা যায়। সবাই পিপাসিত হয়ে পড়লে রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম হযরত আলী (রা) ও ইমরান বিন হুসাইন (রা)কে পানির খোজে পাঠান। তারা কিছুদূর গিয়ে দেখতে পেলেন এক মহিলা তার উটের পিঠে করে দুই মশক পানি বহন করছে। মহিলাকে জিগ্যেস করে তারা জানতে পারলেন, পানির উৎসস্থল এখান থেকে একদিনও একরাতের পথ। সুতরাং তারা মহিলাকে সঙ্গে করে রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম-এর কাছে এসে পানির উৎসের কথা বললেন।

রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম মহিলার দুই মশক থেকে অল্প কিছু পানি এক পাত্রে ঢাললেন। দুই মশকের মুখ বন্ধ করে তিনি মশকের নিচের ছোট ছিদ্র খুলে দিয়ে সবাইকে বললেন যার যার প্রয়োজন পুরা করতে। সবাই পানি পান করল, সংগ্রহ করল, যার প্রয়োজন সে তা দিয়ে গোসল করল। মহিলাটি করুণ চোখে তাদের পানির ব্যবহার দেখতে লাগল।
পানির ব্যবহার শেষে রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম মহিলাকে বললেন: তোমার পানি দ্বারা উপকৃত হয়েছি কিন্তু তুমি বলতে পারবে না তোমার পানির ঘাটতি করেছি। মহিলাটি চেয়ে দেখল তার মশকে পূর্বের মতই পানি রয়েছে যেন কোনো পানি খরচ হয় নি।
রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম তার সাহাবীদের নির্দেশ দিলেন যেন এই মহিলাকে কিছু উপহার দেয়া হয়; সেমতে তাকে কিছু খেজুর , যবের আটা ও খামির দিয়ে উট বোঝাই করে তার চলতে পথে রেখে আসা হয়।

মহিলাটি তার গোত্রে গেলে তার পরিচিতরা তার বিলম্বের কারণ জানতে চায়। সে তাদের রাস্তার ঘটনা খুলে বলে, আমি আজ পূর্ব পুরুষদের ধর্মত্যাগীর নবীর কাছে গিয়ে এক আশ্চর্য ঘটনা দেখেছি, যা আগে কোনোদিন দেখে নি।
পরবর্তীতে ঐ এলাকায় মুসলিম বাহিনীর অভিযান চললেও মহিলার গোত্রে তারা আক্রমণ চালায় নি। যার ফলে মহিলাটি তার কওমের লোকদের বলতে থাকে: আমার মনে হয় তারা শুধু আমার কারণে তোমাদের গোত্রে আক্রমণ চালাচ্ছে না। নইলে তাদের হাত থেকে আমাদের রক্ষা পাবার কোনো কারণ নেই। সবাই যেখানে পরাস্ত হচ্ছে। পরবর্তীতে এই মহিলার আহ্বানে তার গোত্রের সবাই ইসলাম ধর্ম গ্রহণ করে।

(সংক্ষেপিত) সূত্র: বুখারি
বিষয়শ্রেণী: গল্প
ব্লগটি ৭৩২ বার পঠিত হয়েছে।
প্রকাশের তারিখ: ২০/১০/২০১৩

মন্তব্য যোগ করুন

এই লেখার উপর আপনার মন্তব্য জানাতে নিচের ফরমটি ব্যবহার করুন।

Use the following form to leave your comment on this post.

মন্তব্যসমূহ

 
Quantcast