www.tarunyo.com

সাম্প্রতিক মন্তব্যসমূহ

বদলে ফেলো চৌকাঠ

ইসমাঈল (আ.)ছিলেন ইব্রাহিম (আ)-এর ছেলে এবং আল্লাহর একজন মনোনীত বান্দাহ (নবী)। আল্লাহর ইচ্চায় ইব্রাহিম (আ) ইসমাঈল (আ) ও তার মা হাজেরাকে তৎকালিন জনবিহীন প্রান্ন্তর মক্কার হারামের কাছে রেখে আসেন। প্রসঙ্গক্রমে সেখানে জুরহাম গোত্রের বসবাস শুরু হলে জনবহুল হয়। ইসমাঈল (আ) ধিরে ধীরে বড় হতে লাগলেন। ইসমাঈল (আ)(জুরহাম গোত্রে) বিয়ে করার কিছুদিনপর তার মা হাজেরা মারা যান।

একদিন ইসমাঈল (আ)-এর গৃহে একজন বৃদ্ধ আগন্তুক এসে ইসমাঈল (আ)-এর খোজ নেন। তার স্ত্রী তাকে জানাল, ইসমাঈল (আ) জীবিকার খোজে বের হয়েছেন। বৃদ্ধ তাদের সংসারের অবস্থা জানতে চাইলে ইসমাঈল (আ)-এর স্ত্রী তাকে জানায়, সংসার খুব কষ্টে চলছে, অভাব তাদের নিত্য সঙ্গী। ( স্ত্রী হয়ত এই বৃদ্ধকে উটকো ঝামেলা মনে করে আরো বাড়িয়ে বলতে লাগল)-দিন খুব দুঃখের মাঝে চলছে। বৃদ্ধলোকটি বলল: আমি চলে যাচ্ছি,ইসমাঈল আসলে তাকে আমার কতা বলবে, আর বলবে সে যেন তার ঘরের চৌকাঠ বদলে ফেলে।
ইসমাঈল (আ) ঘরে এসে বুঝতে পারলেন কেউ এসছিল। তিনি জানতে চাইলেন কেউ এসেছিল কীনা। স্ত্রী বললেন, একজন বৃদ্ধ এসেছিল । ইসমাঈল (আ) বললেন, তিনি কী বললেন?
: তিনি আমাদের সংসারের অবস্থা জানতে চাইলেন
: তুমি কী বললে?
: অভাবের কথা বললাম। সংসার খুব টানাটানিতে যাচ্ছে।
: তিনি কিছু বলে গেছেন কী?
: তিনি বলে গেছেন, আমি যেন আপনাকে তার কথা বলি, আর তিনি আপনাকে ঘরের চৌকাঠ পাল্টাতে বললেন।
ইসমাঈল (আ) বললেন: দেখ, তিনি আমাকে বলে গেছেন যেন আমি তোমাকে ত্যাগ করি। তাই তুমি তোমার নিকটজনের কাছে চলে যাও।

ইসমাঈল (আ) তাকে তালাক দিয়ে ঐ গোত্রেরই আরেক মেয়েকে বিয়ে করেন। এর কিছুদিন আবারো ঐ বৃদ্ধের আগমন ঘটে ইসমাঈল (আ)-এর ঘরে। তখন তিনি বাইরে ছিলেন। বৃদ্ধ ইসমাঈল (আ)-এর কথা বললে, স্ত্রী জানায় তিনি জীবিকার জন্য বাইরে গেছেন। বৃদ্ধ তাদের সংসারের অবস্থা জানতে চাইলে স্ত্রী জানাল: আল্লাহর রহমতে আমরা ভালই আছি, সংসার ভাল চলছে। বৃদ্ধ বলল: আমি চলে যাচ্চি, সে গরে আসলে তাকে আমার কথা বলবে, আর তাকে বলবে সে যেন তার ঘরের দরজার চৌকাঠ না পাল্টায়।
ইসমাঈল (আ) ঘরে এসে কিছু একটা বুঝতে পেরে জানতে চাইলেন ঘরে কেউ এসেছিল কীনা? ইসমাঈল (আ)-এর স্ত্রী জানালেন, একজন বৃদ্ধ এসেছিলেন। তিনি আমাদের সংসারের অবস্থা জানতে চাইলেন, আমি বললাম: আমরা ভাল আছি।
ইসমাঈল (আ) বললেন: তিনি কিছু বলে গেছেন কী?
: তিনি আপনার কাছে তার কথা বলতে বলেছেন; আর বলেছেন আপনি যেন ঘরের চৌকাঠ না পাল্টান।
ইসমাঈল (আ) বললেন: ঐ বৃদ্ধলোকটি ছিলেন আমার বাবা ইব্রাহীম (আ)। আর তিনি আমাকে বলে গেছেন আমি যেন তোমাকে ত্যাগ না করি।

সূত্র: বুখারি
বিষয়শ্রেণী: গল্প
ব্লগটি ৯১২ বার পঠিত হয়েছে।
প্রকাশের তারিখ: ১৩/১০/২০১৩

মন্তব্য যোগ করুন

এই লেখার উপর আপনার মন্তব্য জানাতে নিচের ফরমটি ব্যবহার করুন।

Use the following form to leave your comment on this post.

মন্তব্যসমূহ

  • খুবই গভীর একটি বিষয় আপনি সত্য গল্পের মাধ্যমে ফুটিয়ে তুলেছেন।যা আমাদের মতো অনেকেই বুঝতে সমর্থ নই।গল্প টি খুবই গভীর ভাবসম্পন্ন।তাই এর গভীরে গিয়ে এর অনুসন্ধান করতে হবে।ধন্যবাদ।
  • নাজমুন নাহার ১৪/১০/২০১৩
    সম্পর্কগুলো কি তাহলে খুব ঠুনকো ? একটা মেয়ের মত একটা ছেলেরো অনেক ভুল থাকতে পারে ।মহামানবদের সুন্দর দিকটা তুলে ধরলেই মানুষ অনুপ্রাণিত হবে ।এরকম বিষয় না দিলেই ভাল ।
    ভাল থাকবেন আপনি ।শুভকামনা জানবেন ।
    • নাহ! সম্পর্ক কোনো ঠুনকো বিষয় নয়;আর ছেলেদের মত মেয়েরাও প্রয়োজনে ছেলেদের ত্যাগ করতে পারবে। কিন্তু এখানে উদ্দেশ্যতো এটা ছিল না। আপনার লেখা পড়ে মনে হল-এটা একটা ভুল পদক্ষেপ যা মহামানব দ্বারা সংঘটিত হয়েছে! আমি তর্কে যাব না।
      ঘরের দরজার চৌকাঠ ভাল না হলে দরজা তো টিকবে না, দরজার জন্য প্রয়োজন ভাল চৌকাঠ!
      আপনিও ভাল থাকুন... ধন্যবাদ
  • খুব ভাল লাগল
 
Quantcast