www.tarunyo.com

সাম্প্রতিক মন্তব্যসমূহ

হাদিসের গল্প ( আল্লাহকে যামিন )

বনী ইসরাঈলের ঘটনা


বনী ইসরাইলের একব্যক্তি অপর একব্যক্তির কাছে ব্যবসার জন্য এক হাজার স্বর্ণমূদ্রা ধার চাইল। ঐ ব্যক্তি বললঃ
তোমাকে ধার দেয়ার ক্ষেত্রে কয়েকজন সাক্ষী নিয়ে এসো; যে এই ধারের ব্যাপারে সাক্ষ্য দিবে। প্রথম লোকটি বললঃ আমি আল্লাহে সাক্ষী বানালাম; তিনি সাক্ষী হিসেবে আমাদের জন্য যথেষ্ট।
: ঠিক আছে তোমার কথা মেনে নিলাম। তাহলে একজন জামিন নিয়ে এসো যে আমাদের এই লেনদেনে জামিন হবে।
লোকটি বললঃ আল্লাহই আমার জামিন; আর তিনি জামিন হিসেবে উত্তম। প্রথম লোকটি তা মেনে নিয়ে বললঃ তোমার কথাই ঠিক। নির্দিষ্ট সময়ে ফেরত দেয়ার শর্তে তাকে এক হাজার স্বর্নমূদ্রা দেয়া হল। লোকটি স্বর্ণমূদ্রা নিয়ে ব‌্যবসার উদ্দশ্যে সাগরের অপর পার চলে গেল।
এদিকে মূদ্রা ফেরত দেয়ার নির্দিষ্ট সময় উপস্থিত হলে সে সাগরের এপার আসার জন্য সাগরের পারে এসে নৌকার খোজ করতে লাগল। অনেক খোজেও সে কোনো যান পেল না। তখন সে একটি কাঠের খন্ড জোগাড় করে কাঠটিতে গর্ত করে এক হাজার স্বর্ণমূদ্রা ও একটা পত্র রেখে গর্তটি ভাল করে বন্ধ করে দিল। এরপর সাগর পারে এসে বলল, হে আল্লাহ! তুমি জানো, আমি তোমাকে সাক্ষী রেখে ও জামিন মেনে অমুকের কাছ থেকে মূদ্রা ধার করেছিলাম এইদিনে ফেরত দেয়ার শর্তে। আমি আপ্রাণ চেষ্টা করেও কোনো নৌকা সংগ্রহ করতে না পেরে এই  কাঠের ফলকটি তোমার যিম্মায় ভাসিয়ে দিলাম। লোকটি কাঠটি  সাগরে ভাসিয়ে দিয়েও  স্বস্তি পাচ্ছিল না। নৌকার খোজ করতে লাগল।
ঐদিকে প্রথম লোকটিও ঐদিন প্রথমজনের কাছ থেকে পাওনার আশায় সাগরের পারে এসে অপেক্ষা করতে লাগল। অপেক্ষার পরও তাকে না পেয়ে বাড়ি ফিরে আসার মূহুর্তে সাগরে একটি কাঠের ফলক ভাসতে দেখে তা নিয়ে বাড়ি আসে এই ভেবে যে, কাঠটি জ্বালানি হিসেবে কাজে আসবে। কাঠটি চিড়তেই ভিতর থেকে স্বর্ণমূদ্রা আর পত্র বেরিয়ে আসে। সে প্রথমব্যক্তিটির প্রতি খুশি হয়। কিছুদিন পর দ্বিতীয় লোকটিও নৌকা পেয়ে তার কাছে  এসে একহাজার স্বর্ণমূদ্রা রেখে বলল; আমি অনেক চেষ্টা করেছি নির্দিষ্ট সময়ে উপস্থিত হতে কিন্তু নৌকা না পাবার জন্য পারি নি।  সে বললঃ আপনার পাঠানো মূদ্রা আর চিঠিতো আমি পেয়েছি।
হে আল্লাহ! তুমি সত্যিই বড় যামিন; বড় সাক্ষী

( ঘটনাটি বুখারি থেকে নেয়া; হাদিসটি বর্ণনা হরেছেন আবু হুরাইরা রা.)
বিষয়শ্রেণী: গল্প
ব্লগটি ৬৫৩ বার পঠিত হয়েছে।
প্রকাশের তারিখ: ০৯/১০/২০১৩

মন্তব্য যোগ করুন

এই লেখার উপর আপনার মন্তব্য জানাতে নিচের ফরমটি ব্যবহার করুন।

Use the following form to leave your comment on this post.

মন্তব্যসমূহ

 
Quantcast