www.tarunyo.com

সাম্প্রতিক মন্তব্যসমূহ

হাদিসের গল্প হাবশী ক্রীতদাসী

হাবশী ক্রীতদাসী

আরবের এক উপকন্ঠে এক গোত্রের বাস। এ গোত্রে এক হাবশী ক্রীতদাসী ছিল। তার মালিক তাকে মুক্তি দিলেও সে তাদের সাথে থাকত। একদিন ওই গোত্রের এক বালিকা বাইরে বের হয়ে তার পড়নের অলঙ্কার হারিয়ে ফেলে বা কোথাও রেখে ভুলে যায়। এক চিল খাবার ভেবে তা নিয়ে যায়। গোত্রের লোকেরা ঐ ক্রীতদাসীকে সন্দেহ করে।
এক পর্যায়ে তারা মেয়েটিকে তল্লাশী করে, এমনকি তারা ওর লজ্জাস্থান পর্যন্ত অনুসন্ধান করে। হঠাৎ ওই চিলটি এসে ওদের সামনে হারানো অলঙ্কারটি ফেলে দেয়। তা দেখে ক্রীতদাসী বলল, তোমরা যেই হারের কারণে আমাকে অপদস্ত করলে এই দেখো ......তোমাদের কাছে আমি ভাল কিছু আশা করতে পারি না।
হাবশী ক্রীতদাসী পরবর্তিতে রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের কাছে এসে তার ক্ষোভের কথা বলল। সে ইসলাম গ্রহণ করলে থাকার জন্য তাকে মসজিদের পাশে তাবু করে দেয়া হয়।
আইশা রা. বলেন: এই মহিলার সাথে যখনই দেখা হত সে সুরে সুরে বলত, ওই হারানো অলঙ্কারে এরা আমাকে অপমান করেছে; মহান প্রভু এটা দ্বারা আমাকে পথ দেখিয়েছেন।

সূত্র: বুখারী
বিষয়শ্রেণী: গল্প
ব্লগটি ১৩৯৮ বার পঠিত হয়েছে।
প্রকাশের তারিখ: ০৬/১০/২০১৩

মন্তব্য যোগ করুন

এই লেখার উপর আপনার মন্তব্য জানাতে নিচের ফরমটি ব্যবহার করুন।

Use the following form to leave your comment on this post.

মন্তব্যসমূহ

  • হার হারানো একটা উছিলা। যার মুক্তি স্রষ্টা দিবে মানুষ তার কি করবে। তাই হয়েছে সেই মহীয়সীর জীবনে। বুখারী শরীফের এই গল্পটি খুবই শিক্ষনীয়। ভালো লেগেছে
  • ভালো লাগলো খুবই।আপনি আপনার প্রচেষ্টা চালিয়ে যান।শুভকামনা আপনার জন্য।
  • Înšigniã Āvî ০৭/১০/২০১৩
    চেতনাময় লেখা
  • সহিদুল হক ০৭/১০/২০১৩
    হাদিসের কাহিনি মানুষকে যথার্থ মানুষ হবার শিক্ষা দেয়,আপনি আরও কাহিনি প্রকাশ করতে থাকুন।
  • খুব ভাল লাগল গল্পটি
  • হাদীসের গল্প নামে বাজারে আমার লেখা একটি বই আùছে। ওখানে হাদিস থেকে বাছাই করা কিছু কাহিনী গল্পাকারে বলা হয়েছে। ব্লগের পাঠকদের জন্য এখানে আরো কিছু গল্প লেখা হবে। ধন্যবাদ। ভাল হলে জানাবেন.........................................
 
Quantcast