www.tarunyo.com

সাম্প্রতিক মন্তব্যসমূহ

ক্যারিয়ার আলোচনা পর্ব ০২ - স্বপ্ন

সুন্দর স্বপ্ন দেখার অভ্যাস যদি তোমার না থাকে তবে তোমার সমার্থক শব্দ হতে পারে ব্যর্থতা।একবার ব্যর্থতা জেঁকে বসলে এটা থেকে বের হওয়া কষ্টসাধ্য ব্যাপার।ভাল কিছু করার স্বপ্ন দেখতে পারাটা তত কঠিন নয়।তবে তুমি যদি ভীতুর ডিম হও তাহলেতো হবে না।স্বপ্নের কথা শুনে ভয় পেয়ে গেলে হবেনা।আর আমিও কিন্তু সেই ভূত প্রেতে স্বপ্নের কথা বলিনি।এ স্বপ্ন হচ্ছে বড় হওয়ার স্বপ্ন।অনেক অনেক বড় হওয়ার স্বপ্ন।নিজের উপর সুদৃঢ় আত্মবিশ্বাস অর্জনের স্বপ্ন।

এখন প্রশ্ন হতে পারে,এরকম স্বপ্ন দেখা আদৌ সম্ভব কিনা?উত্তর,হ্যাঁ সম্ভব।তুমি বঙ্গবন্ধু শেখ মুজিবের জীবনের দিকে তাকাও,তিনি একটা স্বাধীন বাংলাদেশের স্বপ্ন দেখতেন।এটা কিন্তু সম্ভব হয়েছিলো।মুজিবকন্যা শেখ হাসিনা বাংলাদেশের হাজারো মানুষের স্বপ্নের পদ্মা সেতু তৈরি করেছেন।কোন কিছুকে অসম্ভব মনে করাটা ঠিক নয়।হাজার বছর ধরে দৌড়বিদরা ৪ মিনিটে একমাইল দৌড়ানোর প্রচেষ্টা চালিয়ে সিদ্ধান্ত নিয়েছিলেন যে,এটা অসম্ভব।দৈহিক গঠনের কারণেই তা মানুষের পক্ষে কশ্মিনকালেও সম্ভব নয়।কিন্তু একজন মানুষ এ মতবাদকে পাত্তাই দিলেন না,পূর্বের ধারণা ভুল প্রমাণিত করলেন।রজার ব্যানিস্টার প্রথম ৪ মিনিটে এক মাইল দৌড়ের রেকর্ড স্থাপন করলেন।আর অদ্ভুতভাবে তার ছয় সপ্তাহ পরে জন ল্যান্ডি ২ সেকেন্ড ব্যবধানে রেকর্ড ভেঙে দেন।যখন অসম্ভব মনে করা হতো তখন কেউ পারেনি।একবার সম্ভব বিশ্বাস করার পর রেকর্ড ভাঙার মহড়া শুরু হয়ে গেলো।আসলে রেকর্ড ভাঙার আগ পর্যন্ত তাদের স্বপ্নটা ছোট ছিলো।সুতরাং স্বপ্নটকে ক্ষুদ্রজ্ঞান করা যাবে না।
বিষয়শ্রেণী: প্রবন্ধ
ব্লগটি ৮৫৪ বার পঠিত হয়েছে।
প্রকাশের তারিখ: ২৭/১০/২০১৭

মন্তব্য যোগ করুন

এই লেখার উপর আপনার মন্তব্য জানাতে নিচের ফরমটি ব্যবহার করুন।

Use the following form to leave your comment on this post.

মন্তব্যসমূহ

 
Quantcast