www.tarunyo.com

সাম্প্রতিক মন্তব্যসমূহ

মন খারাপের জানালা -০১

স্বপ্ন নিয়ে আমার চিন্তাভাবনাটা অদ্ভুত রকমের।স্বপ্নগুলোকে আমি আমার মতো করে ব্যাখ্যা করার চেষ্টা করি।একসময় আমার স্বপ্নগুলো হিমালয়ের শীর্ষবিন্দুতে গিয়ে মিশতো,এখন স্বপ্নগুলো ছোট হতে হতে টিলাতে গিয়ে মিশেছে।এরপর হয়তো সেগুলো অস্তিত্বসংকটে ভুগবে।বাবার লুঙ্গি ছেড়া,মায়ের শাড়ির আঁচল ছেড়া,বোনের ওড়না ছেড়া,দাদুর পাঞ্জাবি ছেড়া দিয়ে একটা পোষাক বানানো হলে সেটা যেমন হযবরল হতে বাধ্য আমার স্বপ্নগুলোও তেমনি জোড়াতালি দিয়ে শুরু হয়।আমার স্বপ্নগুলোকে খোঁজ করি মসজিদ,গির্জা,সিনাগগ,প্যাগোডা,মন্দির,গুরুদুয়ারাতে।সেখানে ঠিক পেয়ে যাব পেয়ে যাব ভাব থাকে তবে পাইনা।আলাদা ধাঁচের,আলাদা গড়নের একেকটা স্বপ্ন।স্বপ্নগুলো উজ্জ্বল জ্যোৎস্না হয়ে ধরা দেয়না।আমি কোনো স্বপ্ন ঘুমিয়ে দেখিনা,এক্ষেত্রে মিশাইল ম্যানের উক্তিটি মেনে চলি।ঠিকমত যার ঘুম আসেনা তার ঘুমিয়ে স্বপ্ন দেখাটা আকাশ কুসুম কল্পনা।ঘুমের জন্য রীতিমত যুদ্ধ করতে হয়।সফল ব্যক্তিদেরকে অনুসরণের চেষ্টা করি তবে এক্ষেত্রে আমি সফল হতে পারি না।মাঝে মাঝে শখের বশে লেখালেখি করি।আমার অবচেতন মনটাকে চেতনার জগতে তুলে আনতে কলম ধরি,স্বপ্নগুলোকে অক্ষরের বেড়াজালে আবদ্ধ করতে চেষ্টা করি।তবে এসব লেখা যে পাঠকের কাছে অখাদ্যস্বরূপ সেটা আমি জানি।আমার লেখার আবেদন পাঠকের মনকে ছুঁতে পারে না।মনের কাছাকাছি কোন একটা জায়গায় গিয়ে আটকে যায়।মাঝামাঝি পর্যায়ের লেখাগুলো যেমন স্বাভাবিক নয়,তেমনি তার আবেদনও অত্যন্ত নাজুক।তারপরও আশায় বুক বেঁধে থাকি,সুতীব্র অনুভূতির স্বাচ্ছন্দ প্রকাশ ঘটবে।আমার লেখাগুলো জায়গা করে নিবে পাঠকমনে।মনকে ছোয়ার জন্য,মনের কাছাকাছি আসার জন্য আমার একটা স্বপ্ন আছে।সেই স্বপ্নকে এগিয়ে নিতে চাই আমার লেখার মাধ্যমে।আমি বিশ্বাস,লেখা তৈরি করা যায় না,লেখা তৈরি হয়।নিজ থেকেই লেখা হয়ে ওঠে।এই যে হয়ে ওঠা সেটার আঁতুড়ঘর এবং বেড়ে উঠার স্থান মানুষের মন।আমি এই মনটাকে নিয়ে স্বপ্ন দেখি।


মন খারাপের জানালা -০১ // কামরুজ্জামান সাদ
বিষয়শ্রেণী: প্রবন্ধ
ব্লগটি ৬৫৫ বার পঠিত হয়েছে।
প্রকাশের তারিখ: ২৯/১০/২০১৭

মন্তব্য যোগ করুন

এই লেখার উপর আপনার মন্তব্য জানাতে নিচের ফরমটি ব্যবহার করুন।

Use the following form to leave your comment on this post.

মন্তব্যসমূহ

  • আবুল খায়ের ৩০/১০/২০১৭
    nice
  • আব্দুল হক ২৯/১০/২০১৭
    বেশ সুন্দর . বেশ ভালো!!
  • সোলাইমান ২৯/১০/২০১৭
    দারুন সুন্দর লিখেছেন প্রিয় কবি। আন্তরিক প্রীতি ও শুভেচ্ছা রইল
  • আজাদ আলী ২৯/১০/২০১৭
    Nice writing dear poet
 
Quantcast