www.tarunyo.com

সাম্প্রতিক মন্তব্যসমূহ

এক গুচ্ছ লাল গোলাপ

অফিস থেকে ফেরার পথে হাইল্যান্ড পার্কের বিগ বাজারে ঢুকলো জিৎ । বন্ধুর মেয়ের জন্মদিন । দেখেশুনে একটা সুন্দর বেবিফ্রক নেবার পর হঠাৎ একটা স্টলে সাজানো এক গোছা লাল গোলাপের দিকে তাকাতেই তার চোখ আটকে গেল । সৌখিন জিৎ সঙ্গে সঙ্গে সেটা বাস্কেটে তুলে নিল । পেমেন্টের জন্য কাউনটারের দিকে এগোতেই একটা শাড়ির স্টলের সামনে সে থমকে দাঁড়িয়ে পড়ল । বব-কাট চুল, পরনে জিন্স-টপ । তবুও শ্রী-কে চিনতে এতটুকুও অসুবিধা হল না তার । এক মনে সাজানো শাড়িগুলো দেখে চলেছে সে ।

ইউনিভার্সিটিতে তারা যখন ফিলোজফি নিয়ে এম,এ, পড়ত তখন শ্রী শাড়ি সালোয়ার ছাড়া আর কোন পোষাকই পরত না । কোমর পর্যন্ত ছিল একরাশ কালো চুল । মনের অগোচরে জিৎ-এর মনে নাড়া দিয়েছিল সুন্দরী শ্রী । সেটা আরও গভীর হয়েছিল এক পিকনিকে গিয়ে । ভারী সুন্দর রবীন্দ্র সঙ্গীত গেয়েছিল শ্রী । জিৎ ভেবেছিল তার মনের কল্পনা সে এঁকে দেবে ভালবাসার আল্পনায় । কিন্তু শেষ পর্যন্ত তার মনের কথা শ্রী-কে বলা আর হয়ে ওঠেনি । সরস্বতী পুজোর পর ইউনিভার্সিটিতে গিয়ে শ্রী-র বিয়ের কার্ড পেয়ে তার সব স্বপ্ন তাসের ঘরের মত ভেঙ্গে চুরমার হয়ে গিয়েছিল । পরে বন্ধুদের কাছে সে শুনেছিল শ্রী-র হবু স্বামী একজন ইঞ্জিনিয়ার । আমেরিকায় থাকে । কোথায় সে আর কোথায় শ্রী-র হবু স্বামী ! এতদিন সে যা ভেবে এসেছিল সেটা যে নেহাতই আকাশ-কুসুম কল্পনা, পরে সে তা উপলব্ধি করতে পেরেছিল ।

এর পর প্রায় সাত বছর কেটে গেছে । এভাবে শ্রী-র সাথে যে তার দেখা হবে সেটা কোনদিন তার কল্পনাতেও আসেনি । শ্রীর সাথে কথা বলবে কি বলবে না - ভেবে পাচ্ছিল না জিৎ । ভীষণ ইতঃস্তত করছিল সে । হঠাৎ-ই শাড়ির কিউ থেকে শ্রী চোখ সরাতেই তার সাথে চোখাচোখি হয়ে গেল ।
- কি-রে চিনতে পারছিস ?
জিৎ-এর গম্ভীর গলা শুনে শ্রী চমকে উঠল । জিৎ-এর মুখের দিকে কিছুক্ষণ তাকিয়ে রইল ।
- আরে জিৎ না ? কতদিন পর দেখা । কেমন আছিস ? বিয়ে করেছিস ? - একনাগাড়ে কথাগুলো বলে শ্রী পাশে দাঁড়ানো বছর চারেকের ফুটফুটে ছেলেটিকে দেখিয়ে বলল - এই দ্যাখ, আমার ছেলে শাম্ব ।

এরপর কাউনটারে বিল পেমেন্ট করে কথা বলতে বলতে তারা রাস্তায় নেমে এল । শ্রী বলল - পনেরো দিনের জন্য এসেছি রে । কালই চলে যাব । ইতিমধ্যে পার্কিং-জোন থেকে ড্রাইভার গাড়ি নিয়ে এসে শ্রী-র সামনে দাঁড়ালো । জিৎ-এর দিকে তাকিয়ে স্মিত হেসে ছেলেকে নিয়ে শ্রী গাড়িতে উঠে বসল । হঠাৎ-ই জিৎ তার পছন্দের সেই লাল গোলাপের গোছা গাড়ির জানালায় শ্রী-র দিকে এগিয়ে ধরল । শ্রী বিস্ময়ে হতবাক । একটু ইতঃস্তত করে গোলাপের গোছাটা হাতে নিয়ে শ্রী জিৎ-এর দিকে ভালভাবে তাকিয়ে দেখল জিৎ-এর চোখ দুটো জলে ভরে গেছে । গাড়ি চলতেই হাত নেড়ে শ্রী বলল - জিৎ ভালো থাকিস । জিৎ এক দৃষ্টিতে চলন্ত গাড়িটার দিকে তাকিয়ে রইল ।
বিষয়শ্রেণী: গল্প
ব্লগটি ৮৬৬ বার পঠিত হয়েছে।
প্রকাশের তারিখ: ১৫/০৯/২০১৩

মন্তব্য যোগ করুন

এই লেখার উপর আপনার মন্তব্য জানাতে নিচের ফরমটি ব্যবহার করুন।

Use the following form to leave your comment on this post.

মন্তব্যসমূহ

  • Shubhajit majumdar ১৯/০৯/২০১৩
    Khub sundar
  • sundor likhechen
  • সালমান মাহফুজ ১৬/০৯/২০১৩
    কবিতার আসরে এর আগে আপনার কবিতা পড়েছি । এখন দেখছি, কবিতার চেয়ে গল্প আরো ভালো লিখেছেন ।

    একটি চমৎকার আদর্শ ছোট গল্প ।
  • Înšigniã Āvî ১৬/০৯/২০১৩
    বাহ.... দুর্দান্ত
    মন ছুঁয়ে গেল ।
 
Quantcast