www.tarunyo.com

সাম্প্রতিক মন্তব্যসমূহ

যথার্থ

মাউনট আবু, রাজস্থান । একটু একটু করে সিঁড়ি বেয়ে পাহাড়ের চূড়ায় উঠছেন শিশির বাবু । গন্তব্য পাহাড়ের চূড়ায় গুরু শিখর মন্দির । সাতষট্টি ছুঁই ছুঁই অবসরপ্রাপ্ত শিক্ষক শিশির বাবু এখনও বেশ প্রাণবন্ত । তাঁর কোন কষ্ট হচ্ছে না । মাঝপথে একটু দাঁড়াতেই হঠাৎ তাঁর কানে ভেসে এল – “স্যার ভালো আছেন ?” শিশির বাবু তাঁর ডান দিকে তাকিয়ে দেখলেন বছর ত্রিশের এক যুবক তাঁর দিকে তাকিয়ে আছে । তার পাশে ডুলিতে এক বৃদ্ধা । সামান্য এগিয়ে এসে যুবকটি শিশির বাবুর পা ছুঁয়ে প্রণাম করতেই তিনি একটু অবাক হলেন । নিশ্চয়ই তাঁর প্রাক্তন ছাত্র । যুবকটিকে মনে করার চেষ্টা করতে লাগলেন । হঠাৎ যুবকটি বলে উঠল – “স্যার আমি অমল”।

শিশির বাবুর মনে পড়ে যায় তাঁর প্রাক্তন ছাত্র অমলের কথা । অমল ছিল ভদ্র,বিনয়ী ও মেধাবী । শিশুকালেই সে জন্মদাত্রীকে হারিয়েছিল । তারপর তাকে বুকে আগলে রেখে মানুষ করেছিল তার সৎ মা । পাশের ডুলিতে থাকা বৃদ্ধাকে দেখিয়ে অমল বলে উঠল – “আমার মা । দেশ ভ্রমণ করতে খুব ভালোবাসেন । তাই মাকে নিয়ে বেরিয়ে পড়েছি”। শিশির বাবু সস্নেহে অমলের মাথায় হাত রেখে বললেন – “মায়ের আশীর্বাদ বিরাট আশীর্বাদ । ভালো থেকো বাবা”। মাস্টার মশাইকে বিদায় জানিয়ে অমল তার মাকে নিয়ে নীচের দিকে এগিয়ে চলল । শিশির বাবু তাদের চলার দিকে একদৃষ্টে তাকিয়ে রইলেন ।সত্যি, ছেলেকে যথার্থই মানুষ করেছেন এই বিদুষী মহিলা ।

**********************
বিষয়শ্রেণী: গল্প
ব্লগটি ৬৮০ বার পঠিত হয়েছে।
প্রকাশের তারিখ: ১৮/০২/২০১৭

মন্তব্য যোগ করুন

এই লেখার উপর আপনার মন্তব্য জানাতে নিচের ফরমটি ব্যবহার করুন।

Use the following form to leave your comment on this post.

মন্তব্যসমূহ

  • ০।।০ ১৯/০৪/২০১৭
    খুবই সুন্দর লিখন ।। অনেক অনেক ভালো লাগা রেখে গেলাম

    ভালো থাকুন সর্বদা ।। শুভ কামনা নিরন্তর...
  • মধু মঙ্গল সিনহা ০২/০৪/২০১৭
    মাতৃ ভক্তির সুন্দর প্রকাশ।
  • শেখ হৃদয় রহমান ২৬/০২/২০১৭
    খব মজার হয়েছে লেখাটা।
  • পরশ ২৪/০২/২০১৭
    ভাল লাগলো
  • মোনালিসা ২১/০২/২০১৭
    ভাল
  • পরশ ১৯/০২/২০১৭
    ভাল লেগেছে
  • ভাল
  • 💚
 
Quantcast