www.tarunyo.com

সাম্প্রতিক মন্তব্যসমূহ

সমারোহী পঞ্চদশঃ সাগর সঙ্গম

সাগর মিলনে চলা
নদীকে যদি বলি
সাগর সঙ্গমে
কিসের সুখ ?
নদী বলে
সাগর
নদী

দুই
একই
অস্তিত্বের
অভিন্ন রুপ,
নদী সাগরের
মিলনেই পূর্ণতা
এ ভালোবাসাবাসির ।

দৃষ্টি আকর্ষণঃ ইতিপূর্বে আমার একটি ভাবনাকে বাস্তব রুপ দিয়ে অবরোহী এবং আরোহী ঘরানার কবিতার প্রকাশনা ও বিশ্লেষণের পর এবার এলো এ দুইয়ের মিলনে বালু ঘড়ির আদলে “সমারোহী পঞ্চদশ” নামে কবিতার আরেকটি সন্মিলিত ধারা । পনের লাইনের এই কবিতা আরোহী ধারা থেকে শুরু হয়ে মাঝ খানে অষ্টম লাইনে এসে শেষ হয় এবং ঐ অষ্টম লাইনের শেষ বা দুই ধারার মিলন বিন্দু থেকে শুরু হয় অবরোহী ধারা । সমারোহী ধারার দুটি বিবর্তন হতে পারে আজকের বালুঘড়ি আকৃতির বিবর্তনটি আরোহী থেকে শুরু হয়ে অবরোহীতে শেষ হয়েছে, আরেকটি বিবর্তন অনুসারে বরফি আকৃতির সমারোহী কবিতা অবরোহী থেকে শুরু হয়ে আরোহীতে শেষ হতে পারে । এখানে লাইন অনুযায়ী এ ধারার বর্ণ বিন্যাস নীচে দেখানো হল ।

লাইন সংখ্যা কবিতা বর্ণ সংখ্যা

০১ সাগর মিলনে চলা ০৮
০২ নদীকে যদি বলি ০৭
০৩ সাগর সঙ্গমে ০৬
০৪ কিসের সুখ ? ০৫
০৫ নদী বলে ০৪
০৬ সাগর ০৩
০৭ নদী ০২
০৮ এ ০১
০৯ দুই ০২
১০ একই ০৩
১১ অস্তিত্বের ০৪
১২ অভিন্ন রুপ, ০৫
১৩ নদী সাগরের ০৬
১৪ মিলনেই পূর্ণতা ০৭
১৫ এ ভালোবাসাবাসির । ০৮

উপরোক্ত বিশ্লেষণ লক্ষ করলে দেখা যাবে এক থেকে আট লাইনের কবিতাটি একটি আরোহী কবিতা যার বর্ণ বিন্যাস লাইন সংখ্যার বিপরীত অনুক্রমে অষ্টম লাইনটি দুই ধারার মিলন বিন্দু, অষ্টম লাইন থেকে পনের লাইন পর্যন্ত কবিতাটি একটি অবরোহী কবিতা যার লাইন প্রতি বর্ণ সংখ্যা লাইন সংখ্যার একই অনুক্রমে । এই নতুন ধারার লেখা এখনো সূচনা পর্যায়ে, এই ধারার বিবর্তনে আরও অনেক গবেষণা, আলোচনা, সমালোচনা প্রয়োজন, এই ধারার প্রচার প্রসারে বৈচিত্র্য পিয়াসী কবিতাপ্রেমী বন্ধুদের পাশে চাই । আসরের বন্ধুদের কলমে এই ধারার লেখা হতে পারে সেই ধারায় একটি শুভ পদক্ষেপ, আমি হাত বাড়ালাম, সবার প্রতি খোলা আহবান রইল হাত ধরে এই ধারাকে সামনে এগিয়ে নেবার । ধন্যবাদ ও ভালোবাসা রইল ।
বিষয়শ্রেণী: কবিতা
ব্লগটি ১২৬৪ বার পঠিত হয়েছে।
প্রকাশের তারিখ: ৩০/০১/২০১৫

মন্তব্য যোগ করুন

এই লেখার উপর আপনার মন্তব্য জানাতে নিচের ফরমটি ব্যবহার করুন।

Use the following form to leave your comment on this post.

মন্তব্যসমূহ

  • ফিরোজ মানিক ৩০/০১/২০১৫
    এমন চিন্তা ধারার কবিকে সবাই প্রিয়তে রাখবে, আমার বেলাতেও এর ব্যতিক্রম করলাম না। ভাল থাকবেন।
  • সবুজ আহমেদ কক্স ৩০/০১/২০১৫
    যতবার পড়লাম ততবার মুগ্ধ হলাম .....................
  • সবুজ আহমেদ কক্স ৩০/০১/২০১৫
    প্রিয়তে নিলাম ..................আপনাকে...।।দারুন লিখা......।।
 
Quantcast