www.tarunyo.com

সাম্প্রতিক মন্তব্যসমূহ

তাজমহল The Symbol of Love ও কিছু অপ্রিয় সত্যি কথা

পৃথিবীর সপ্তম আশ্চর্যের আন্যতম আগ্রার তাজমহলকে বলা হয় SYMBOL OF LOVE কিন্তু আপনি কি নিচের বিষয় গুলো জানেন ?

১. মমতাজ ছিলেন শাহজাহান এর ৭ বউয়ের মাঝে ৪ নাম্বার !

২. শাহজাহান মমতাজকে বিয়ে করার জন্য মমতাজ এর আগের স্বামীকে খুন করে!

৩.মমতাজ এর মৃত্যুর পর শাহজাহান বিয়ে করে মমতাজ এর আপন বোনকে....!!


৪. মমতাজ মারা গিয়েছিল ১৪ নম্বর বাচ্চা জন্ম দিতে গিয়ে !

৫. তাজ মহল বানাতে ২০০০০ লোকের দেড় যুগেরও বেশী সময় লেগেছিল । এই সুদীর্ঘ ২০-২২ বছর তাদের একটানা কাজ করতে হয়েছে । খাওয়া, ঘুমানো ও প্রাকৃতিক কাজ ছাড়া তাদের আর কোন ছুটি মেলেনি । এর মধ্যে নবিবাহিত যুবক ছিল যাকে বাসর ঘর থেকে তুলে আনা হয়েছিল ২২ বছর পর ফিরে গিয়ে সে আর তার বউকে ফিরে পায়নি । এমন করুন পরিণতি ঘটেছে বেশীর ভাগ নির্মাণ কর্মীর ভাগ্যেই ।

৬. তাজ মহল নির্মাণের শেষে এর মুল কারিগরদের হাতের বৃদ্ধাঙ্গুলি কেটে দেয়া হয় যাতে তারা আর এমন কোন স্থাপত্য নির্মাণ করতে না পারে ।

৭. তাজ মহলে অত্যাধিক অর্থ ব্যায়ের ফলে রাষ্ট্রীয় কোষাগার উজাড় হয়ে গিয়ে প্রকট অর্থনৈতিক সংকট দেখা দিয়েছিল ফলে জনজীবনে ভয়াবহ দুর্ভোগ নেমে এসেছিল ।

তাজমহলের সৌন্দর্য অপার যুগ যুগ ধরে মানুষকে মুগ্ধ করে আসছে কিন্তু এর ভিত্তিমূলে লেগে আছে কি নিদারুণ কালিমা ! কি বীভৎস অমানবিকতা ! যে অন্তঃসারশুন্য তথাকথিত ভোগবাদী ভালোবাসার ভিত্তির উপর দাড়িয়ে আছে তাজ মহল তা যত সুন্দরই হোক না কেন এটা সম্পদের দাপট আর ক্ষমতার জৌলুস দেখানো বৈ আর কিছু হতে পারে না ।

তথ্যসুত্রঃ ইন্টারনেট
বিষয়শ্রেণী: প্রবন্ধ
ব্লগটি ১৪২৮ বার পঠিত হয়েছে।
প্রকাশের তারিখ: ২৫/০১/২০১৫

মন্তব্য যোগ করুন

এই লেখার উপর আপনার মন্তব্য জানাতে নিচের ফরমটি ব্যবহার করুন।

Use the following form to leave your comment on this post.

মন্তব্যসমূহ

  • ফাহমিদা ফাম্মী ২৮/০২/২০১৫
    প্রত্যেকটা সুন্দর কিছুর পেছনে অসুন্দর লুকিয়ে থাকে ///
  • ২৬/০১/২০১৫
    সুন্দর লেখা ।
    আগেও কোথায় যেন পড়েছিলাম ।
  • জানতাম না।। থ্যাংকস
    • হাসান ইমতি ২৮/০১/২০১৫
      এর কিছু কিছু লুকিয়ে থাকা সত্য কয়েকটি নিয়ে ঐতিহাসিকদের ভেতরও দ্বিমত আছে যেমন ০২, ০৩ ও ০৭ নম্বরটি ।
  • সবুজ আহমেদ কক্স ২৬/০১/২০১৫
    আমি কোন দিন তাজমহল আগ্রায় যাইনি
    তবে আমার বেশ ক'টা কবিতা তাজমহল ঘিরে ...।।
    সময় সুয়োগ পেলো অবশ্যই যাব......।
  • অনিরুদ্ধ বুলবুল ২৬/০১/২০১৫
    বেশ চমকপ্রদ তথ্য পেলাম। কবি যদি দয়া করে উৎসের উল্লেখ করেন তবে লেখাটি যথার্থ হয়। উৎস বিহীন তথ্য কতটা সমর্থন যোগ্য সে প্রশ্ন থেকেই যাচ্ছে। ধন্যবাদ ও শুভেচ্ছা কবিকে।
    • হাসান ইমতি ২৬/০১/২০১৫
      এই লেখার তথ্যসুত্র কোন একক কিছু নয়, মূলত ইন্টারনেট, পোষ্টের নীচে তথ্যসুত্রঃ ইন্টারনেট লিখে আপডেট করে দিলাম, ভালোবাসা অনিরুদ্ধ ...
  • ভাবছিলাম হানিমুনে আগ্রায় যাবো। আর কি করে যাই বলেন। ধন্যবাদ এই সুন্দর তথ্য গুলো শেয়ার করার জন‌্য। ভালো থাকবেন।
    • হাসান ইমতি ২৬/০১/২০১৫
      নোংরামি এর ভিত্তিমূলে কিন্তু তাজের সৌন্দর্য প্রশ্নাতীত ... ভালোবাসা ।
  • আবিদ আল আহসান ২৬/০১/২০১৫
    awesome
 
Quantcast