www.tarunyo.com

সাম্প্রতিক মন্তব্যসমূহ

গোপলার কথা - ৯৫

কাজ
----
দেশে এখন অনেক বেকার। বেকার অর্থাৎ শিক্ষিত বেকার। কাজ নেই।
কিন্তু যে সব কাজের জন্য লোক নিয়োগ হয় সে সব কাজ কি বন্ধ আছে? না তো। সব কাজই হচ্ছে। তাহলে লোক নিয়োগ হচ্ছে না অথচ সে সব কাজ হচ্ছে কিভাবে? কে করছে? নাকি কাজগুলো অর্ধেক হয়ে থেকে যাচ্ছে। লোক নিয়োগ হলে তবে কি সে সব কাজ হবে? তা তো নয়।
বাস চলছে ট্রেন চলছে তেল নুন সাবান শ্যাম্পু থেকে নিত্য প্রয়োজনীয় খাবার কুরকুরে লেজ বিস্কুট চানাচুর থেকে শুরু করে পুলিশ প্রশাসন সিক্যুরিটি সবই চলছে।
বাসের টায়ার টিউব ও অন্যান্য সরঞ্জাম ট্রেনের আনুষঙ্গিক বিস্কুট সাবান ইত্যাদি সবই দিব্যি তৈরি হচ্ছে। কোথাও কোন খামতি নেই। তাহলে এসব জায়গায় কে কাজ করছে? কোন কাজ তো বসে নেই। পয়সা ফেললে যে কোন জিনিস এক্ষুণি চলে আসছে। যত চাই তত। সে সব তাহলে বানাচ্ছে কে? উৎপাদন কি ভাবে হচ্ছে? সে চাল গম শাকসব্জি থেকে শুরু করে ওষুধপত্র বই খাতা ফোন গাড়ি বাড়ি সব সব কিছু যত চাইবে তত পাবে। কোন কাজ আটকে আছে কি?
যারা খুব ভাল শিক্ষিত ডিগ্রীধারী এবং যারা সাধারণ খুব কম শিক্ষিত বা অশিক্ষিত তারা কি সারাদিন শুধু বসে আছে? তা তো নয়।
প্রত্যেকে কোন না কোন কাজ করছে। কাজ করতে হচ্ছে। না হলে খাবে কি? প্রত্যেককে যেমন খেতে হয় তেমন প্রত্যেককে খাবার যোগাড়ও করতে হয়। খাবার যোগাড়ের জন্য কাজ করতে হয়। প্রত্যেকেই কাজ করে।
কেন না যে কোন কনসার্নে যেমন উচ্চ শিক্ষিত ডিগ্রীধারী দরকার তেমন অশিক্ষিত বা কম শিক্ষিতদেরও দরকার। সবাইকে নিয়ে একটা টিম ওয়ার্কের মাধ্যমে কোন কনসার্ন বা প্রজেক্ট সম্পন্ন হয়।
তবে বলা যেতে পারে যে উচ্চ ডিগ্রীধারী সে যদি চাপরাশী হয় কিংবা অশিক্ষিতের সঙ্গে একসঙ্গে কাজ করে বা কম মাইনের লেবারের কাজ করে তাহলে তা ঠিক নয়।
এখন প্রশ্ন হচ্ছে উচ্চ শিক্ষিত ডিগ্রীধারী যদি লক্ষ লক্ষ কোটি কোটি হয় তাহলে ডিগ্রীধারীর মত কত কাজ আর বসে আছে? কতজনকে সে রকম কাজ দেবে? আদৌ দেওয়া কি সম্ভব?
পৃথিবীতে কোন কাজই বসে নেই। সব চলছে। যে যার মত চলছে। সরকারী কাজ আগে যেমন চলত এখনো চলছে। বিজ্ঞান প্রযুক্তি ফোন ল্যাপটপ রসায়ন সুরক্ষা শিক্ষা স্বাস্থ্য প্রশাসন সবই চলছে। বরং আগের তুলনায় মজবুত হয়েছে। অনেক উন্নত ধারা উন্নত পরিকাঠামো উন্নত অবস্থান প্রতিটি ক্ষেত্রে দেখা যাচ্ছে। সরকার তার সিস্টেমে সে সব ঠিক সময় ঠিক ভাবে করছে।
দেশে যদি বেকার বেরোজগার কর্মহীন বাড়ছে তাহলে এসব কে করছে? কিভাবে এত অগ্রগতি আসছে।
তাহলে কি কাজ কম আর লোক বেশি? তাই যদি হয় তাহলে সামাল দেওয়া সত্যিই মুশকিল।
তাহলে পৃথিবীর বুকে এমন কিছু কাজ করতে হবে যাতে নিজেকে এই পৃথিবীতে কাজের মাধ্যমে প্রয়োজনীয় করে তোলা যায়। কাজের যে অগ্রগতি তাকে আরো সুন্দর ভাবে এগিয়ে নিয়ে যেতে হবে। কিংবা নতুন কাজের মেরুকরণ করতে হবে তবেই পৃথিবীর বুকে টিকে থাকা যাবে।
বিষয়শ্রেণী: অভিজ্ঞতা
ব্লগটি ৪১১ বার পঠিত হয়েছে।
প্রকাশের তারিখ: ০৫/০৭/২০২১

মন্তব্য যোগ করুন

এই লেখার উপর আপনার মন্তব্য জানাতে নিচের ফরমটি ব্যবহার করুন।

Use the following form to leave your comment on this post.

মন্তব্যসমূহ

 
Quantcast