www.tarunyo.com

সাম্প্রতিক মন্তব্যসমূহ

অন্তরমম

(গল্প)
- কি বাবা, বেশ তো গতবার বলেছিলে এরকম অনুষ্ঠানে শুধু সাদা পোশাক পরে আসতে হয়। তাহলে ওই ছেলেটা দিব্যি টি শার্ট জিন্স পরে আবৃত্তি করছে, দেখো।
পরিমল কি আর বলবে? গতবার প্রদিত্য তাই করেছিল বলে পরিমল খুব বকেছিল। এবার আগের থেকে এই পোশাক কিনে রেডি করে রেখেছে।
মেয়েকে বসিয়ে দিয়ে পরিমল গেল উদ্যোক্তাদের কাছে। তারা বলল - সব সময় একই ভাবেন কেন? ভাবনা আপগ্রেড করুন। রবীন্দ্রনাথ সব যুগের। সবার।
প্রদিত্যের কাছে ফিরে এসে পরিমল বলল - অন্যের কথা ভাবছিস কেন? তোরটাও তো সুন্দর। ভাল করে গাইবি আরও সুন্দর লাগবে।
মেয়ে মনে হয় একটু রেগে গেল। বলল - আমি সে কথা বলি নি, বাবা। বলছি, তুমি আমাকে জোর করেছিলে তাই।
তারপর নিজেই মুখে এক আঙুল দিয়ে বোঝাল, চুপ।
মঞ্চ থেকে তখন ডুরে লাল স্যালোয়ার পরা একজন 'অন্তর মম বিকশিত করো' গাওয়া শেষ করে নামছে। সবার সঙ্গে জোরে জোরে হাততালি দিল প্রদিত্য।
একটু পরে ডাক পড়ল প্রদিত্যের। আজ প্রাণ ঢেলে গাইছে। মূর্ছনা ঝরে পড়ছে। পরিমল জানে, মেয়ে এখন বড় হচ্ছে। এ রকম ঘরোয়া ছোটখাটো অনুষ্ঠানে আর গাইতে চায় না। বাংলার শিক্ষক হিসেবে শিল্প চেতনা বিবেচনা করে জোর করে এনেছেন। তাতে অবশ্য ভালোই হল। একটু জোর করতে হয়।
তারপর নানা রঙের পোশাকের ফুলরঙে রাঙা হয়ে সবাই কবিতা গল্প নাটকে অঞ্জলি দিতে লাগল। আর রবীন্দ্রনাথ একই রকম সাদা কালো দাঁড়িওয়ালা ছবিতে চুপচাপ দেখতে লাগল।
বিষয়শ্রেণী: গল্প
ব্লগটি ৫০১ বার পঠিত হয়েছে।
প্রকাশের তারিখ: ০৯/০৮/২০১৮

মন্তব্য যোগ করুন

এই লেখার উপর আপনার মন্তব্য জানাতে নিচের ফরমটি ব্যবহার করুন।

Use the following form to leave your comment on this post.

মন্তব্যসমূহ

  • ইবনে মিজান ২৩/০৮/২০১৮
    lol
  • মোশতাক সাব্বির২ ১০/০৮/২০১৮
    অসাধারণ
  • নির্ঘুম মিশ্র ০৯/০৮/২০১৮
    বিষয়বস্তুর গভীরতা অনবদ্য।
  • ন্যান্সি দেওয়ান ০৯/০৮/২০১৮
    Darun...
    • দীপঙ্কর বেরা ১১/০৮/২০১৮
      ধন্যবাদ
  • ওয়াও ... !!!!!!!!
  • খুব ভাল লাগল
  • মধু মঙ্গল সিনহা ০৯/০৮/২০১৮
    সুন্দর!ধন্যবাদ ভালো থাকবেন
 
Quantcast