www.tarunyo.com

সাম্প্রতিক মন্তব্যসমূহ

গোপলার কথা - ৬৩

আমার ভাল আমি কি চাই?
----------------------
আমার ভাল কি আমি চাই? তাহলে আমি কেন মদ বিড়ি সিগারেট খৈনি গুটখা খাই? এগুলো খেলে কি কি অসুবিধা হয় তা আমরা সবাই জানি। তাও খাই। আবার না খেলে কোন অসুবিধা হয় না এটাও জানি।
আবার এই নেশার জিনিস খেলে পরবর্তীতে যে যে অসুবিধা হতে পারে সেসবই এসব না খেলেও হতে পারে এই দোহাই দিয়ে আমরা খাই। আমরা অসুবিধায় পড়ি। আমাকে বাঁচাতে এসবের গায়ে সর্তকবাণী অন্যকে (সরকারকে) লিখতে হয়। smoking is injurious to health. তামাক ক্যান্সারের কারণ।
আমার ভাল আমি চাই বলে এইসব নেশা করে যে অসুবিধায় পড়ি অসুস্থ হয়ে পড়ি তাতে বাড়ির অন্যকে/ আমার আত্মীয়কে আমি অসুবিধায় ফেলি।
আমার ভাল আমি চাই বলে কি আমি হেলমেট না পরে মোটর সাইকেল চালাই। সিটবেল্ট না লাগিয়ে গাড়ি চালাই। কানে হেডফোন গুঁজে রাস্তা পারাপার হই। আমাকে বাঁচাতে অন্যকে (সরকারকে) আইন প্রনয়ন করতে হয়। Safe drive Save life.
আমার ভাল আমি চাই বলে ছাত্র জীবনে আর একটু ভাল করে পড়ি নি? পড়ার ফাঁকে ফাঁকি দিয়েছি। আমার ক্যারিয়ার তৈরি করতে অন্যকে (বাবা মা শিক্ষক) বার বার বলতে হয় 'পড়, বাবা পড়'। যেখানে শুধু পড়লেই কাজ হয় সেখানে না পড়ে বা কিছুটা পড়ায় ফাঁকি দিয়ে আজ যেখানে পৌঁছেছি তার জন্য প্রশাসনকে দোষ দিই 'আমাকে কেন কোন কাজ দিল না'।
কাজের জায়গায় কম কাজ করে ফাঁকি দিয়ে বেশি মুনাফা আশা করেছি। আমার ভাল চাই বলে অন্যকে হরদম ঠকানো শিখে গেছি। অন্য আবার আমাকে লাগাতার ঠকায়। কেন না সেও 'আমার ভাল আমি চাই' ভালই শিখে গেছে।
আমি লুকিয়ে লুকিয়ে যা করি সে পরনিন্দা, পরচর্চা, পরহিংসা, প্রতিহিংসা, পরকীয়া কিংবা প্রেম প্রেম খেলা সবই কোন না কোনদিন প্রকাশ পাবে জেনেও করি। কেন না আমার ভাল আমি চাই।
খুন জখম মারামারি রাহাজানি চুরি ডাকাতি সবই আমি করি কেন না আমার ভাল আমি চাই। আমার ভাল আমি চাই বলে আমি আবার উল্টো ভাবি। আরে ভাই, এসব করতে আমি বাধ্য হই, আমাকে বাধ্য করানো হয়, আমার জানাশোনার বাইরে আমাকে আড়াল করে রেখে আমাকে লোলুপ করা হয় তাই আমার ভাল আমি চাই বলে আমি এসব করি। আমার ভাল আমি চাই বলে এসব করতে অন্যের (ক্ষমতায়নবাদী) কথা শুনে এসব করে ফেলি।
সুখ বলতে আমি শুধু আরাম আয়েশ বুঝি। পথ খুঁজে নিয়ে আমিও এই সব গাড়ি বাড়ি টিভি ফ্রীজ এসির সাথে সোনা দানায় মুড়ে টাকা সংগ্রহ করি। শুধু টাকা সংগ্রহ করি। আমার ভাল আমি চাই বলে যেভাবে হোক এসব আমার চাই চাই। তার জন্য যে পদ্ধতি ধরতে হয় ধরব, করতে হয় করব, দিতে হয় দেব অথবা নিতে হয় নেব। কেন না আমার ভাল আমি চাই।
আমাকে যে ক্ষমতা দেওয়া হয় আমি তার একটু আধটু অপব্যবহার করবই। কিংবা পুরোটাই স্বৈরতন্ত্র হিসেবে চালাব। সে ঘর হোক বা ঘরের বাইরে। সঠিক ন্যায়সম্ম্মত আইন মোতাবেক কাজ করলে আমার ভাল আমি চাইব কি করে? ক্ষমতার আবার দুটো দিক। প্রথমত যা কিছু হবে তাতে 'অন্যের ভাল হবে' তবে আমার নামে। তার মানে অন্যের ভাল করছি ভাবনায় আমার ভাল আমি চাই স্পষ্ট। দ্বিতীয়ত যা করব সব আমার ভালো করার দিকে তাকিয়ে।
অন্যের ভাল চাই, সত্যি বলছি আমিও অন্যের ভাল চাই। আরে মশাই, ক্ষমতা প্রয়োগে অন্যের ভাল, যে রাস্তায় দাঁড়িয়ে তার কোন এক কোণায় যে 'আমি'ও দাঁড়িয়ে। তাই উল্টো করে দেখবে 'আমার ভাল আমি চাই'।
আমার ভাল আমি চাই বলে আমি সুইসাইডের হুমকি দিই এবং সুইসাইড করি। এই সুইসাইড করে যাকে শিক্ষা দিতে চাই তারা সবাই আমার নাকি ভাল চায় না। শুধু আমি আমার ভাল চাই তাই আমি না থেকে আমিও অন্ধকারে ডুবে যাই। যাদের শিক্ষা দিতে চাই তারা তো থেকে গেল তাহলে আমার সুইসাইডে আমার ভাল চাওয়ার কি হল? সেই গোলকধাঁধাঁ রেখে আমার ভাল আমি চাই বলে আমি সুইসাইড করি।

তার মানে কি? তার মানে আমার ভাল আমি চাই না। যদি চাইও তাকে বাঁধন দিয়ে ধরে রাখতে পারি না। কি করে যেন অনৈতিকে ঢুকে পড়ি। অযাচিতে পা রাখি। পরচর্চা থেকে পরকীয়ায় মাথা গলিয়ে ফেলি।
তাই আমার ভাল চাওয়ার জন্য অন্যের স্নেহময়, আইনানুগ, সম্পর্কের ঘেরাঢোপ দরকার। যাতে আমি অনৈতিকে গেলে কেউ যেন বাধা দেয় - না তুমি এটা ঠিক করছো না।
অযাচিতে গেলে চেপে ধরে - তোমাকে এর কৈফিয়ৎ দিতেই হবে।
পরচর্চা পরকীয়াতে সে যেন মর্যাদা হয়ে দাঁড়ায় - প্লিজ, আমাদের কথা ভাবো।
তখনই আমার ভালো আমি চাইতে পারব।
তাই আমার ভালোর জন্য এদের মর্যাদা দিন।
বাবা মাকে শ্রদ্ধার মর্যাদা দিন। কথা শুনুন। গুরুজনের ভাবনার গুরুত্ব দিন। সামাজিক বন্ধন অনুভব করুন। সম্পর্কের দায়বদ্ধতা বুঝতে শিখুন। আইনের শাসনের মান্যতা দিন। আমার ভালো আমি চাই এদের সাথে থেকে ও এদের পাশে থেকে।
তাহলেই আমি মদ বিড়ি সিগারেট গুটখা খাওয়ার আগে অনেকবার ভাববো 'এর জন্য আমি অসুস্থ হলে আমার আপনজনের কষ্ট হবে, যা টাকা পয়সা দিয়ে মেটানো সম্ভব নয়'।
গুণ্ডা বদমাশী করার আগে মনে একটা স্টাইক করবেই করবে 'আমি যা করছি তা যদি অন্যে করে তাহলে সেই আঘাত সেই মার আমার লাগবে। আমার ছেলেমেয়ে আমাকে দেখে যে শিখবে'।
পরচর্চা পরকীয়ার ভাবনা মনে এলে এদের কেউ না কেউ প্রত্যক্ষ বা পরোক্ষভাবে বাধা দেবেই দেবে ' স্ত্রী, আমাদের কথা একবার ভাবো, ছেলেমেয়ের কথা একটিবার ভাবো'।
অনৈতিক অযাচিত আমাকে আটকাবেই। ঘুষ নেওয়ার আগে দশবার আমাকে ভাবতেই হবে। আপনার চেতনা আপনাকে জাগ্রত করবেই।
তাই তো ভাই, আমার ভালো আমি চাই ঠিকই কিন্তু সেই ভালো আমি একা, শুধু আমার একার কি কাজে আসবে? এদেরকে বাদ দিয়ে। এই সব সম্পর্ক বাদ দিয়ে।
তাছাড়া যদি এইসব অন্যের কাছ থেকে আসা ভুল পথে এসেও যায় সেটুকু আমাকে জাস্টিফাই করতেই হবে নিজের বোধ অবলম্বনে। কেন না সত্যি বলছি, আমার ভালো আমি চাই।
বিষয়শ্রেণী: সমসাময়িক
ব্লগটি ২৭৯ বার পঠিত হয়েছে।
প্রকাশের তারিখ: ২০/০৬/২০১৮

মন্তব্য যোগ করুন

এই লেখার উপর আপনার মন্তব্য জানাতে নিচের ফরমটি ব্যবহার করুন।

Use the following form to leave your comment on this post.

মন্তব্যসমূহ

  • ভালোলাগা রইলো।
 
Quantcast