www.tarunyo.com

সাম্প্রতিক মন্তব্যসমূহ

গোপলার কথা - ৬৩

আমার ভাল আমি চাই?
----------------------
আমার ভাল আমি কি চাই? তাহলে আমি কেন মদ খাই? বিড়ি সিগারেট খৈনি গুটখা খাই? এগুলো খেলে কি কি অসুবিধা হয় তা আমি জানি। আমরা সবাই জানি। তাও খাই। আবার না খেলে কোন অসুবিধা হয় না এটাও জানি।
আবার এই নেশার জিনিস খেলে পরবর্তীতে যে যে অসুবিধা হতে পারে সেসবই এসব না খেলেও হতে পারে এই দোহাই দিয়ে আমি খাই। আমি অসুবিধায় পড়ি। আমাকে বাঁচাতে এসবের গায়ে সর্তকবাণী অন্যকে (সরকারকে) লিখতে হয়। smoking is injurious to health. তামাক ক্যান্সারের কারণ।
আমার ভাল আমি চাই বলে এইসব নেশা করে যে অসুবিধায় পড়ি, অসুস্থ হয়ে পড়ি তাতে বাড়ির লোককে, পাশের বাড়ির লোককে, আত্মীয়কে আমি অসুবিধায় ফেলি।
আমার ভাল আমি চাই বলে আমি হেলমেট না পরে মোটর সাইকেল চালাই। সিটবেল্ট না লাগিয়ে গাড়ি চালাই। কানে হেডফোন গুঁজে রাস্তা পারাপার হই। আমাকে বাঁচাতে অন্যকে (সরকারকে) আইন প্রনয়ন করতে হয়। Safe drive Save life.
আমার ভাল আমি চাই বলে ছাত্র জীবনে আর একটু ভাল করে পড়ি নি? পড়ায় ফাঁকি দিয়েছি। আমার ক্যারিয়ার তৈরি করতে অন্যকে (আমার বাবা মা শিক্ষক পাড়া প্রতিবেশী) বার বার বলতে হয় 'পড়, পড়। বাবা পড়'। যেখানে শুধু আর একটু বেশি পড়লেই কাজ হয়, আর একটু বেশি পড়া অভ্যাস করলেই জীবনে অনেক কিছু সহজেই পাওয়া যায় সেখানে না পড়ে বা পড়ায় ফাঁকি দিয়ে আজ আমি যেখানে পৌঁছেছি তার জন্য প্রশাসনকে দোষ দিই 'আমাকে কেন কোন কাজ দিল না'?
কাজের জায়গায় কম কাজ করে ফাঁকি দিয়ে বেশি মুনাফা আশা করেছি। আমার ভাল আমি চাই বলে অন্যকে হরদম ঠকানো শিখে গেছি। অন্য আবার অন্যকে এবং আমাকে লাগাতার ঠকায়। কেন না সেও 'আমার ভাল আমি চাই' ভালই শিখে গেছে।
এইভাবে অনেক দপ্তরে অনেকেই ফাঁফি দেয়, বেশি মুনাফা কামায়। বেশ বিন্দাস থাকে। এক সময় সেই দপ্তরের হায়ার অথরিটি সেই পোস্ট তুলে দেয়। এব্ং অথরিটি কন্ট্রাক্টের মাধ্যমে সেই সব কাজ সম্পন্ন করে। ফলে পোস্ট চলে যাওয়ায় চাকরির পরিধি কমে। তার মানে আমার ভাল আমি চাইতে গিয়ে বেশ ফাঁকি দিচ্ছিলাম। পরবর্তী প্রজন্ম আর চাকরি পাচ্ছে না বা কম পাচ্ছে তার জন্য আমার ফাঁকি দায়ী নয় কি? এসব আমি কেন ভাবব? কেন না আমার ভাল আমি চাই।
আমি লুকিয়ে লুকিয়ে যা করি সে পরনিন্দা, পরচর্চা, পরহিংসা, প্রতিহিংসা, পরকীয়া কিংবা প্রেম প্রেম খেলা সবই কোন না কোন একদিন প্রকাশ পাবে জেনেও করি। কেন না আমার ভাল আমি চাই। এসব আমি লুকিয়ে কেন করি? কেন না আমিও জানি এসব সমাজের চোখে এমন কি নিজের চোখেও অপরাধ। অপরাধ যদি না ভাবি তাহলে আমি কেন এসব প্রকাশ্য করি না? তারপর যখন সমাজ পরিবার পরিস্থিত যখন সামনে আসে আঙ্গুল তোলে তখন আমি বলি 'আমাকে আমার মত বাঁচতে দিল না।' আবার আমি জানি এ রকম বাঁচা বাঁচা নয়? তাও কেন করি? কেন না আমার ভাল আমি চাই।
খুন জখম মারামারি রাহাজানি চুরি ডাকাতি (যারা এসব করে তারাও কোন না কোন আমি) সবই আমি করি, কেন না আমার ভাল আমি চাই। আমার ভাল আমি চাই বলে আমি আবার উল্টো ভাবি। আরে ভাই, এসব করতে আমি বাধ্য হই, আমাকে বাধ্য করানো হয়, আমার জানাশোনার বাইরে অনেক কিছু আড়াল করে রেখে আমাকে লোলুপ করানো হয় তাই আমার ভাল আমি চাই বলে আমি এসব করি। আমার ভাল আমি চাই বলে এসব করতে অন্যের (ক্ষমতায়নবাদী) কথা শুনে আমি এসব করে ফেলি।
সুখ বলতে আমি শুধু আরাম আয়েশ বুঝি। যে কোন পথ খুঁজে নিয়ে আমিও এই সব গাড়ি বাড়ি টিভি ফ্রীজ এসির সাথে সাথে সোনা দানায় মুড়ে থাকার জন্য যতটা বেশি পারি টাকা সংগ্রহ করি। শুধু টাকা সংগ্রহ করি। আমার ভাল আমি চাই বলে যেভাবে হোক এসব আমার চাইই চাই। তার জন্য যে কোন পদ্ধতি ধরতে হয় ধরব, যা কিছু করতে হয় করব, মান হুঁস সব কিছু দিতে হয় দেব অথবা অন্যের সব কিছু এমন কি প্রাণ পর্যন্ত নিতে হয় নেব। কেন না আমার ভাল আমি চাই।
আমাকে যে ক্ষমতা দেওয়া হয় আমি তার একটু আধটু অপব্যবহার করবই। কিংবা যদি সুযোগ পাই পুরোটাই স্বৈরতন্ত্র হিসেবে চালাব। সে ঘরে ভেতরে হোক কিংবা ঘরের বাইরে। সঠিক ন্যায়সম্ম্মত আইন মোতাবেক কাজ করলেও তো 'আমার ভাল আমি চাই' হতে পারে। কিন্তু তা পুরোদস্তুর সম্ভব নয়।
ক্ষমতার আবার দুটো দিক। প্রথমত যা কিছু করব তাতে 'অন্যের ভাল হবে' তবে তা আমার নামে। তার মানে অন্যের ভাল করছি ভাবনায় আমার ভাল আমি চাই স্পষ্ট। দ্বিতীয়ত যা কিছু করব সব আমার ভালো করার দিকে তাকিয়ে।
অন্যের ভাল চাই, সত্যি বলছি আমিও অন্যের ভাল চাই। আরে মশাই, ক্ষমতা প্রয়োগে অন্যের ভাল, যে রাস্তায় দাঁড়িয়ে তার কোন এক কোণায় 'আমি'ও তো দাঁড়িয়ে। তাই অন্যের ভাল করার ক্ষেত্রেও উল্টো করে দেখবে 'আমার ভাল আমি চাই'।
আমার ভাল আমি চাই বলে এ পৃথিবীর আত্মীয় পরিজন পাড়া প্রতিবেশি কেউ কিছু দেয় নি, 'কেউ কথা রাখে নি' ভেবে আমি সুইসাইডের সিধান্ত নিই কিংবা হুমকি দিই এবং সুইসাইড করি। এই সুইসাইড করে আমি যাকে বা যাদেরকে শিক্ষা দিতে চাই তারা সবাই আমার নাকি ভাল চায় না। শুধু আমি আমার ভাল চাই তাই আমি আর এ পৃথিবীতে না থেকে অন্ধকারে ডুবে যাই। যাদের শিক্ষা দিতে আমি সুইসাইড করলাম, তারা তো থেকে গেল। তাহলে? আমার সুইসাইডে আমার ভাল আমার চাওয়া হল কি? নিজেকে সেই গোলকধাঁধাঁ রেখে আমার ভাল আমি চাই বলে আমি সুইসাইড করি। এ জীবন থেকে এ সংসার থেকে নিজেকে হারিয়ে আমার ভাল আমি কিভাবে চাই আমিই তো শেষ পর্যন্ত বুঝতে পারলাম না।

তার মানে কি? তার মানে আমার ভাল আমি চাই না। যদি 'আমার ভাল আমি চাই'ও কিন্তু তাকে বাঁধন দিয়ে ধরে রাখতে পারি না। কি করে যেন তার মধ্যে অনৈতিক ঢুকে পড়ে। সে অযাচিত জীবনে পা রাখে। পরচর্চা থেকে পরকীয়ায় মাথা গলিয়ে ফেলে।
তাই আমার ভাল আমার চাওয়ার জন্য অন্যের স্নেহময়, আইনানুগ, সম্পর্কের ঘেরাঢোপ দরকার। যাতে আমি অনৈতিক কিছু করে ফেললে কেউ যেন বাধা দেয় - না। তুমি এটা ঠিক করছো না।
অযাচিত কোন কিছুর দিকে আমি হাত বাড়ালে কেউ যেন আমার সেই হাত চেপে ধরে - এটা তুমি করতে পারো না। তোমাকে এর কৈফিয়ৎ দিতেই হবে।
পরচর্চা পরকীয়াতে সে যেন মর্যাদা হয়ে দাঁড়ায় - প্লিজ, আমাদের কথা অন্তত একবার ভাবো। প্লিজ।
তখনই আমার ভালো আমি চাইতে পারব।
তাই আমার ভালোর জন্য আমাকেই এদের মর্যাদা দিতে হবে।
শ্রদ্ধার পরিপূর্ণ মর্যাদা বাবা মাকে দিতে হবে। কথা শুনতে হবে। গুরুজনের ভাবনার গুরুত্ব দিতে হবে। সামাজিক বন্ধন আরো বেশি অনুভব করতে হবে। সম্পর্কের দায়বদ্ধতা বুঝতে হবে, শিখতে হবে। আইনের/শাসনের মান্যতা দিতে হবে। আমার ভালো আমি চাই এদের সাথে থেকে ও এদের পাশে থেকে।
তাহলেই আমি মদ বিড়ি সিগারেট গুটখা খাওয়ার আগে অনেকবার ভাববো, 'এ সবের জন্য আমি অসুস্থ হলে আমার আপনজনের কষ্ট হবে, যা টাকা পয়সা দিয়ে যা মেটানো সম্ভব নয়'।
গুণ্ডামি বদমাশী খুন জখম রাহাজানি করার আগে আমার মনের মধ্যে কোথাও না কোথাও স্ট্রাইক করবেই করবে ''আমি যা করছি তা যদি অন্য কেউ করে তাহলে সেই আঘাত সেই মার আমার লাগবে, আমার স্পম্পর্কের বাঁধনে আঘাত লাগবে।। আমার ছেলেমেয়ে বা ছোটরা আমাকে দেখে যে শিখবে'।
পরচর্চা পরকীয়ার ভাবনা মনে এলে এদের কেউ না কেউ প্রত্যক্ষ বা পরোক্ষভাবে বাধা দেবেই দেবে ' স্ত্রী, আমাদের কথা একবার ভাবো, ছেলেমেয়ের কথা একটিবার ভাবো'।
অনৈতিক অযাচিত আমাকে আটকাবেই। ঘুষ নেওয়ার আগে দশবার আমাকে ভাবতেই হবে। আমার চেতনা আমাকে জাগ্রত করবেই।
তাই তো ভাই, আমার ভালো আমি চাই ঠিকই কিন্তু সেই ভালো আমি একা, শুধু আমার একার কি কাজে আসবে? এদেরকে বাদ দিয়ে। এই সব সম্পর্ক বাদ দিয়ে।
তাছাড়া যদি এইসব অন্যের কাছ থেকে আসা ভুল পথে এসেও যায় সেটুকু আমাকে জাস্টিফাই করতেই হবে নিজের বোধ অবলম্বনে। কেন না সত্যি বলছি, আমার ভালো আমি চাইই চাই।
বিষয়শ্রেণী: সমসাময়িক
ব্লগটি ৩৬৭ বার পঠিত হয়েছে।
প্রকাশের তারিখ: ২০/০৬/২০১৮

মন্তব্য যোগ করুন

এই লেখার উপর আপনার মন্তব্য জানাতে নিচের ফরমটি ব্যবহার করুন।

Use the following form to leave your comment on this post.

মন্তব্যসমূহ

  • ভালোলাগা রইলো।
 
Quantcast