www.tarunyo.com

সাম্প্রতিক মন্তব্যসমূহ

গোপলার কথা - ৫২

কথায় স্বয়ং সম্পূর্ণ তাই অণুগল্প
------------------------

অণুগল্প মাত্রেই অণুর মত, পরমাণুর মত ছোট এমন কোন কথা নয়। অল্প কথায় লিখলেই তা অণুগল্প তাও কোন মতেই হতে পারে না। অণুগল্প হল সাহিত্যের আর পাঁচটা ধারার মত একটি ধারা। যেমন দীর্ঘ হোক হ্রস্ব হোক কবিতা শুধুই কবিতা। উপন্যাসের ক্ষেত্রেও তাই 'পূর্ব পশ্চিম' যেমন উপন্যাস তেমনি 'ক্যানসার'ও উপন্যাস।
আসল কথা হল বক্তব্য পরিস্ফুটন করা। ভাবনাকে স্বচ্ছ সাবলীল এবং সম্পূর্ণ ভঙ্গিমায় কমপ্যাক্ট করে তুলে ধরা। তার মাধ্যম হল গল্প কবিতা উপন্যাস প্রবন্ধ ইত্যাদি। এখন কোন ভাবনা যদি ১০ শব্দে স্পষ্ট স্বচ্ছ সাবলীল সম্পূর্ণ তুলে ধরা যায় তাহলে বেশি শব্দের প্রয়োজন নেই। এবং সেটাই অণুগল্প।
এখন এই ভাবনা ২০০ বা ৪০০ শব্দেও স্পষ্ট স্বচ্ছ সাবলীল সম্পূর্ণ তুলে ধরা যাচ্ছে না। আরো কিছু বলা উচিত ছিল, আরো কিছু উন্মোচন করার দরকার ছিল কিন্ত অণুগল্প লেখার জন্য আর লেখা গেল না। তাহলে তা অণুগল্প নয়।
তার মানে অণুর মত পরমাণুর মত তাই এটি অণুগল্প। তা কখনই নয়। অণুগল্পও স্বছ স্পষ্ট সাবলীল সম্পূর্ণ একটি লেখা। এই ভাবনায় আর কিছু বলার নেই। এই লেখাই স্বয়ং সম্পূর্ণ। তাই এটি অণুগল্প।
অল্প কথায় লেখা বলেই এটি অণুগল্প নয়। আর কিছু কথা বলার দরকার নেই তাই এটি অণুগল্প। এই দু চারটে কথাতেই পুরো আকাশ ধরা আছে তাই এটি অণুগল্প।
আরো কিছু লাইন লিখলে 'বনলতা সেন' ভাল লাগত? আরো কিছু কম লিখলে 'বাঁশি' 'বিদ্রোহী' 'মেঘবালিকার জন্য রূপকথা' লিখলে ভাল লাগত? যার যেমন দরকার তেমন ভাবনাই তুলে ধরা নিয়ম। প্রত্যেকটি স্বয়ং সম্পূর্ণ। ঠিক তেমনি অণুগল্পও সেটাই যা অল্প কথায় স্বচ্ছ স্পষ্ট সাবলীল এবং স্বয়ং সম্পূর্ণ একটি সাহিত্য ভাবনা। সেভাবে যিনি তুলে ধরতে পারবেন তিনি অণুগল্প লেখক। তাঁর লেখাই অণুগল্প। না হলে নয়।
তাই এর জন্য শব্দ লাইন পৃষ্ঠা কিছুই নির্দিষ্ট নয়। ভাবনাকে যতটা সংক্ষেপে অথচ স্বচ্ছ স্পষ্ট সাবলীল ও সম্পূর্ণভাবে তুলে ধরবেন ততটাই সেই লেখা অণুগল্প হবে। আপনার ভাবনা আপনি কতটা সংক্ষিপ্ত করতে পারবেন তা লেখকের নিজস্ব ব্যাপার। তবে পাঠকের কাছে সেই গল্প অবশ্যই আকাশ বা আকাশ সমতুল্য হতে হবে।
যেমন ছোট গল্প, বড় গল্প, উপন্যাস ও কবিতার ক্ষেত্রে শব্দ লাইন ইত্যাদির মাপ নেই তেমনি অণুগল্পের ক্ষেত্রেও থাকা উচিত নয়। কিন্তু সংক্ষিপ্ত হতেই হবে। বড় হলে গল্প। আর একটু বড় হলে বড় গল্প।
আগেও ছিল এখনও আছে। সাহিত্য হল ভাবনার রাজত্ব। এই ভাবনা, ভাবুকের আকাশচারিতা। ভাবনাকে প্রকাশ করার জন্য যে কেউ যে কোন মাধ্যমে প্রকাশ করবেন। অণুগল্পের ক্ষেত্রে ভাবনার রাজত্ব কিন্তু একটু অন্যমাত্রার। এখানে শুধু কিছু ঘটনাবলী ও তার পরিণতি ভাবনার মোড়কে মুড়লে কম শব্দ ও সংক্ষেপে আয়ত্বে আনা যাবে না। ঘটনার প্রবাহকে নিজস্ব ভাবধারায় স্বচ্ছতার মধ্যে ফেলতে হবে। যাতে গল্প কিন্তু একটু ভাবুক দ্যোতনায়।
অণু হোক বা পরমাণু হোক প্রতিটি ক্ষেত্রে গল্প থাকা আবশ্যিক।
বিষয়শ্রেণী: প্রবন্ধ
ব্লগটি ৮৪৬ বার পঠিত হয়েছে।
প্রকাশের তারিখ: ১৫/১২/২০১৭

মন্তব্য যোগ করুন

এই লেখার উপর আপনার মন্তব্য জানাতে নিচের ফরমটি ব্যবহার করুন।

Use the following form to leave your comment on this post.

মন্তব্যসমূহ

  • অনুগল্প সম্পর্কে বাঙলা সাহিত্যে নিবন্ধ খুব কম আছে।এজন্য এ সম্পর্কে ধারণা অনের শূণ্যের কোঁঠায় ।অনুগল্পকে আরো প্রাণবন্ত করতে হবে।এ লেখাটি নিঃসন্দেহে গুরুত্বপূর্ণ..
  • মধু মঙ্গল সিনহা ১৫/১২/২০১৭
    জানতে পারলাম, ধন্যবাদ।
  • একনিষ্ঠ অনুগত ১৫/১২/২০১৭
    অনেক কিছু জানা গেলো।
    ধন্যবাদ।
 
Quantcast