www.tarunyo.com

সাম্প্রতিক মন্তব্যসমূহ

গোপলার কথা-১৫

কিছু কথা
====
কিছু কথা মনে এল আর লিখে দিলাম তা তো হয় না । কেন না গুছিয়ে নিতে হয় সাজানো চিত্রে রঙ দিয়ে কথার তুলি বুলিয়ে ফুটিয়ে তুলতে হয় । আর তখন কথা লেখা হয় তা সুন্দর হতে বাধ্য । না হলে লেখাটি পরীক্ষার খাতার কিছু নম্বর পাওয়া পৃষ্ঠা হয়ে যাবে ।
তাছাড়া লেখার প্রলেপ তৈরী করতে হয় যাতে আমার লেখাটির আমি যেমন আছি তুমিও তেমন আছো । অর্থাৎ আমি যা ভেবে লিখেছি তুমি তা না ভাবলেও চলবে কিন্তু ভাবনার যেন সদর্থ প্রকাশ পায় ।
আর সবচেয়ে এ ব্যাপারে লেখাটি হল কবিতা । আমি এক ভেবে লিখলাম সেটিকে যেহেতু শব্দের মালা পরানো আছে না হলে অনেকে বলে ঠিক কাব্যিক হল না ; তাই পাঠক খুঁজে খুঁজে হয়রান কি লিখল ।
সে নিজেকে পেল না আবার লেখককেও পেল না ।
লেখাটি লেখা হয়ে রয়ে গেল । পরীক্ষার ভাল নম্বরের মত ।
তাও এই কবিতাই বেশি লেখা হয় । কেননা অন্য ক্ষেত্রে অনেক ভাবনার দরকার হয় স্পষ্ট স্বচ্ছ ভাবনা না থাকলে গল্প উপন্যাস লেখা যায় না । আর প্রবন্ধ তো লেখাই যায় না । কিন্তু অল্প ভাবনায় শব্দ জড়িয়ে ঠিক কবিতা লেখা হয়ে যায় ।
তাতে কবি বা পড়ুয়া কেউ কাওকে স্পষ্ট করে খুঁজে পায় না । পড়ার পরে অনেকের মনে হয় কেন পড়লাম ।
সে জন্য স্বচ্ছ স্পষ্ট ধারনার প্রতিফলন লেখার মধ্যে থাকলে তা পাঠক বেশি করে গ্রহণ করবে । কবিতা জনমানস থেকে হারিয়ে যাওয়াও এই একটা কারন ।
না হলে কবিকে প্রশ্ন করলাম - এটা কি ? উনি বললেন - আপনি কবিতাটা/লেখাটি বুঝতেই পারেন নি ।
-বুঝিয়ে বলুন ।
-বার বার পড়ুন বুঝতে পারবেন । ব্যাস পড়ার বারোটা বেজে গেল । অন্য অনেক পড়া থেকেও সে সরে গেল ।
শব্দের জাল বোনার আগে মনের ধারনা স্পষ্ট করা দরকার । নাইয়ের মাঝে কি আছে খুঁজে অন্যের মনে তার বীজ বপন করাই লেখা লেখক এবং বিষয়বস্তু ও পাঠকের উদেশ্য । এবং লেখার সার্থকতা ।
বিষয়শ্রেণী: অভিজ্ঞতা
ব্লগটি ৯৭৭ বার পঠিত হয়েছে।
প্রকাশের তারিখ: ০৩/০৭/২০১৪

মন্তব্য যোগ করুন

এই লেখার উপর আপনার মন্তব্য জানাতে নিচের ফরমটি ব্যবহার করুন।

Use the following form to leave your comment on this post.

মন্তব্যসমূহ

 
Quantcast