www.tarunyo.com

সাম্প্রতিক মন্তব্যসমূহ

বর্তমান বাংলা কাব্য সাহিত্য ভাবনা

বাংলা সহিত্যের ইতিহাসে কিছুদিন আগে পর্যন্ত লেখালেখির তেমন সুযোগ ছিল না । কাগজে লিখে সম্পাদকের কাছে যেতে হত । তাতে লেখার ইচ্ছে বা লেখালেখি নিয়ম মেনে লিখতে হত । কেননা তার মান যিনি নির্বাচিত করবেন তিনি যেমন যথেষ্ট জ্ঞানী এবং সাহিত্যের সঙ্গে যুক্ত ব্যাক্তি হতেন ।
কিন্তু বর্তমানে এ সবের এখন কোন দরকার নেই । যা কিছু লিখেই কোন web page বা facebook এ পোষ্ট করে দিলেই হল । ব্যাস ফটাফট like পড়ল হাজারে হাজারে । কিছু জানার দরকার নেই । যা কিছু লিখলেই হল । আর এখান ওখান থেকে এটা ওটা বলেই লাইন ছেড়ে দিয়ে কবিতা লেখা ।
আর এর web pageও বেশি । কবিতা আর কবিতা । কি লিখছে কেন লিখছে কে জানে ।
এক কবি বন্ধুকে জিজ্ঞেস করেছিলাম - এটা কি ?
উনি বললেন - আপনি কবিতাটা বুঝতেই পারেন নি ?
-একটু বুঝিয়ে বলুন ।
-বার বার পড়ুন , নিশ্চয় বুঝতে পারবেন ।
আমি আর কথা বাড়াই নি । তারপর থেকে তিনি আমার কবিতা পড়েন না । আর আমার পেজে আসেন না ।
সেই সঙ্গে যুক্ত হয়েছে 'না' বাচক ভাবনা । এটা নেই ওটা  নেই লিখেই বাজিমাত । অনেক জায়গায় নির্বাচিত । এমন কি ছাপাও হচ্ছে নিজের তৈরী কাগজে ।
এখানে আর একটা অবস্থান আছে । নিজেদের একটা page আছে । গোষ্ঠী আছে । তারাই পড়ে । তারাই লেখে । খুব ভাল খুব ভাল বলে বেশ বাহবাও কুড়ায় ।
বাংলা সাহিত্যের ইহিহাসে যেন অন্য যুগ । সব লেখাই যে ভাল হবে তার তো কোন মানে হয় না । লেখে সেটাই যথেষ্ট । বাংলায় লেখে ।
যেখানে কেবল ইংরেজী কালচার । ইংলিশ মিডিয়ামে পড়ার এবং পড়ানোর চেষ্টা হচ্ছে । গজিয়ে উঠছে এই সব হাজার হাজার অলিগলি স্কুল । সেখানে বাংলার এই চর্চা নিশ্চয়ই যুগান্তর কিছু আনবেই । বাংলা ভাষার এই সাহিত্যিক ভাবনা আমাদের জীবনকে আমাদের প্রিয় বাংলা ভাষাকে আরো অনেক অনেক উপরে তুলতেই পারে ।
লেখা কখনই খারাপ হতে পারে কি ? কোন কিছুর মধ্যে এবং এই খারাপ বা আবোল তাবোল লিখতে লিখতে একদিন ভাল সে লিখবেই । এর প্রমাণ আমরা অনেক  page এ পেয়েছি । অনেক লেখাই অনেককে জীবনের প্রেরণা দিয়েছে ।
কবির সব লেখা সেরা হবে তা তো হয় না । কিন্তু তার ভাবনা তার মধ্যে জমা জিজ্ঞাসা সে প্রকাশ করুক ।
তাহলে কাব্য বা সাহিত্য আপনা আপনি ইহিহাস রচনার পথে এগিয়ে যাবে ।
তাই বন্ধুরা লিখুন খুব লিখুন । তবে বিশ্বাস নিয়ে লিখতে হবে । যা বলতে চেয়েছেন তা যেন সেই লেখাতে স্পষ্ট হয় । কোন ভাবনা নেই অথচ শব্দের আঁকিবুঁকিতে লিখে কি লাভ ? সাহিত্য ভাবনাই তো ভাবুক মনের সৃষ্টি । তাকে মর্যাদা দিতেই লিখতে হবে । আগে তৈরী করতে হবে ভাবনা । তাকেই কলমের আগায় বিস্তার ঘটালে তাই সাহিত্যের অনন্য দরজা খুলে দেবেই । আর যে পড়বে তারও পড়তে ভাল লাগবে ।
অন্যে আমার লেখা কেন পড়বে । আমি আমার মত লিখে যাব একথা যতটা ঠিক ততটাই আমার ভাবনার স্পষ্ট উচ্চারণে অন্যের অনন্য ভাবনার দরজা খুলে দেব । তবেই না লেখার সার্থকতা ।
বাংলা ভাষায় এত মণিমুক্তো যে তার সীমা পরিমাপহীন । তাকে বাদ দিয়ে পশ্চিমে ভেসে গিয়ে 'চলবে না চলবে না' করতে করতে কোথায় যে আমরা চলেছি কে জানে ?
তাতে এই যে চর্চা তাকে এগিয়ে নিয়ে যেতে কাওকে 'ভাল নয়' , 'ভাল লাগল না' , 'এ কি বিচ্ছিরি' , 'এ সব কি যাচ্ছাতাই লিখছেন' এ সব কমেন্ট না করে পড়ার পর ছেড়ে দিন । বা ভাল - এটুকুই বলুন ।
নেগেটিভে তার লেখার ইচ্ছে যাতে না চলে যায় । শব্দকে ভাবনার সঙ্গে মিলিয়ে স্বচ্ছ প্রকাশ সবাই পারে না কিন্তু চেষ্টাকে বাহবা বা আরো লিখুন বলা যেতেই পারে ।
আর পজেটিভ ভাবনায় বাংলা ভাষার উন্নতির কথা ভাবা উচিত ।
জীবনানন্দ যে ভাবনায় লেখার পরিমন্ডল করেছেন তার হাত ধরে লেখার মুক্তি তথা বাংলা সাহিত্যের ভবিষ্যতে সূচনা হোক ।
-০-০-০-
বিষয়শ্রেণী: প্রবন্ধ
ব্লগটি ১১৪৩ বার পঠিত হয়েছে।
প্রকাশের তারিখ: ০৪/০৫/২০১৪

মন্তব্য যোগ করুন

এই লেখার উপর আপনার মন্তব্য জানাতে নিচের ফরমটি ব্যবহার করুন।

Use the following form to leave your comment on this post.

মন্তব্যসমূহ

  • অমর কাব্য ২৭/০৫/২০১৪
    surota sundor cilo
  • আবু সঈদ আহমেদ ১৪/০৫/২০১৪
    ভালো লাগলো।
  • তাইবুল ইসলাম ১৩/০৫/২০১৪
    চমৎকার লাগল দাদা
    আসলেই আজ নব যুগের গান এসেছে
    শুভেচ্ছা রইলো
  • কবি মোঃ ইকবাল ০৬/০৫/২০১৪
    বাংলা সাহিত্যর ভালোবাসায় মুগ্ধ হলাম দাদা।
    • দীপঙ্কর বেরা ০৬/০৫/২০১৪
      ধন্যবাদ
  • এস,বি, (পিটুল) ০৪/০৫/২০১৪
    Right
  • খুব ভালো লাগলো আপনার লেখাটি। ঠিকই বলেছেন এখন সবখানেই কবিতার ছড়াছড়ি। এটা কি কবিতা! ওটা কি কবিতা!!
 
Quantcast