www.tarunyo.com

সাম্প্রতিক মন্তব্যসমূহ

গোপলার কথা- ৮

- সুপ্রভাত মহাশয় । ভাল আছেন ?
- গুড মর্নিং । ফাইন ।
- বাংলায় বলুন না ।
- বাংলা চলবে না ?
- কেন ?
- এই যে আপনি আমাকে মহাশয় বলছেন শুনতে ভাল লাগছে ? কেমন যেন বেমানান । আর স্যার বলুন কি সুন্দর লাগছে ? আর কি যেন সুপ্রভাত ! হা হা করে উনি হাসলেন ।
- তা নয় । আমি বলছি আর আপনিও বলুন এভাবে বলতে বলতে দেখবেন এই মহাশয় খুব সুন্দর লাগবে । আমরা তো বাঙালী । দরকার ছাড়া এসব ছোট খাটো কথা বাংলায় বললে ক্ষতি কি ?
- আরে দূর মশাই ! এখন একদম বাংলা চলবে না । ওনলি ইংলিশ । বলেই একটা বাংলা খিস্তি মারলেন ।
- তা নয় । এই যে আপনি মশাই বললেন , আর কি খিস্তিটি মারলেন ।
এই সময় উপরওয়ালা আসতেই উনি দাঁড়িয়ে পড়লেন বললেন - গুড মর্নিং স্যার । তিনি হাত দেখালেন - মর্নিং ।
আমি বললাম - সুপ্রভাত । একটু কেমন দেখে চলে গেলেন ।
উনি আবার বললেন - নিজেদের মধ্যে তো খিস্তি চলতেই পারে । কিন্তু ----
- তাই তো নিজেদের মধ্যেই আমরা বাংলা ভাষা বলতে বাধা কোথায় ? এখানে মাত্র ক কয়েকজন অন্য ভাষাভাষি হয়েও ধীরে ধীরে আমরা সেই ভাষায় চলে যাচ্ছি । বাংলা বলছি না ? কেন না বাংলা চলবে না । তাই কি ভেবে দেখুন । আর আজ থেকেই , এখন থেকেই বাংলা বলুন । যখন দরকার পড়বে তখন অন্য ভাষা । কিন্ত আগে বাংলা । বলুন ।
বাধ্য হয়ে তিনি বললেন - সুপ্রভাত ।
আমিও চললাম নিজের কাজে ।
বিষয়শ্রেণী: অভিজ্ঞতা
ব্লগটি ৭৬৮ বার পঠিত হয়েছে।
প্রকাশের তারিখ: ০৩/০২/২০১৪

মন্তব্য যোগ করুন

এই লেখার উপর আপনার মন্তব্য জানাতে নিচের ফরমটি ব্যবহার করুন।

Use the following form to leave your comment on this post.

 
Quantcast