www.tarunyo.com

সাম্প্রতিক মন্তব্যসমূহ

গোপলার কথা - ৫

মনের কথা
=====
আমরা যা মনে আসে তাই বলতেও খুব বিপদ । আমার ভাল লাগে নি তাও কি সহজে বলা যায় ।
ভাল লাগে নি তাও অনেক সময় চুপ করে থাকতে হয়। তাকেই অনেকে 'মৌনম সম্মতি লক্ষনম' বলে ধরে নেয়। ফলে অনেকটা এগিয়ে যায় সে সহজে। আর সে ভাবতে শুরু করে বোধহয় আমিই সেরা। আবার সে জয়ও পেয়ে যায় খুব সহজে।
আবার যদি কেউ একটু পেছনের সারিতে থাকে তাকে খুব সহজেই বলে দেওয়া যায় ভাল লাগে নি। যা সর। সে সরে যায়। তার ভাল কথা বা ভাল ভাবনা থেকে যায় সবার অগোচরে। বা কাজটুকু কারো নজরে আসেই না। সেও নিজেকে তাই বাধ্য হয় গুটিয়ে নিতে।
ভাবে, না - আমি বোধ হয় ঠিক পারছি না। কেউ আমার ভাবনার সঙ্গে মিলতে চাইছে না। আমিই বোধহয় ঠিকমত ভাবতে পারছি না। সে তখন সে কাজ ছেড়েও দেয়। বা তার সাধনার দিশা বদল করে।
তাই আমার মনে হয় কাওকে ভাল লাগে নি বলার চেয়ে ভুলটা ধরিয়ে দিতে পারলে ভাল হয়। কিংবা যে ভাবনার শেষ সারিতে সে দাঁড়িয়ে সেখান থেকেও সে তার মর্যাদা পাক। তাকে দাঁড়াতে দেওয়া হোক।
সে যদি নিজের উপর ভরসায় থাকে। তার যদি গুণ থাকে তা সহজেই বেরিয়ে আসবে। সামনের সারিতে সে যে কোন সময় আসতেও পারে।
তাই প্রত্যেককে সুযোগ দিতেই হবে।
সুযোগ পেলে মানুষ কত কি না করতে পারে।
বিষয়শ্রেণী: অভিজ্ঞতা
ব্লগটি ৯২৮ বার পঠিত হয়েছে।
প্রকাশের তারিখ: ০৪/০১/২০১৪

মন্তব্য যোগ করুন

এই লেখার উপর আপনার মন্তব্য জানাতে নিচের ফরমটি ব্যবহার করুন।

Use the following form to leave your comment on this post.

মন্তব্যসমূহ

  • אולי כולנו טועים ০৫/০১/২০১৪
    বেশ ,
    মানুষকে সুযোগ দিতেই হবে ...l
 
Quantcast