www.tarunyo.com

সাম্প্রতিক মন্তব্যসমূহ

গোপলার কথা - ৪

ভালোর ভালো
-------------
ভাল ভেবে আমরা কত কাজ করে ফেলি, তা কখনও ভাল হয় কখনও ভাল হয় না।
সেই কাজের আগে ও পরে একটা প্রশ্ন থেকে যায়।
কার ভাল? আমার ভাল, অন্যের ভাল কিংবা সবার ভাল। এত গুলো ভালোর কথা আমরা কেউ ভাবি না। ভাবা সম্ভব না। সব সময় এবং সবার আগে আমি আমার নিজের ভাল হবে ভেবেই কাজে নেমে পড়ি। সেই ভাল এবার অনেকের ভালোর মধ্যে ছড়িয়ে পড়লে তা আরো ভাল হয়।
যে যে কাজটা করে সে সেটা ভাল হবে ভেবে, বুঝে করে। পৃথিবীতে যা কিছু কাজ সংঘটিত হয় তার মধ্যে এ ধরনের 'ভালো হবে' ভাবনা থাকে। সৃষ্টিমূলক ভাবনাতে ঠিক আছে; কিন্তু ধ্বংসের মধ্যে কি ভাবনা পোষণ হয় তা বুঝতে পারি না।
সবাই আমার ভালো হবে এই ভাবনা বাদ দিয়ে সবার না হোক অন্য কিছু জনের ভাল হবেই এ ভাবনা নিয়ে কাজ করুক; তাহলেই সামাজিক মঙ্গল আরো প্রসারিত হবে। অর্থাৎ কাজটিতে সুদূর প্রসারী ভাবনা যুক্ত হলে আরো ভাল হয়।
অবশ্য এর জন্য শিক্ষার খুব দরকার। পড়াশুনা করলে চিন্তার মুক্তি ঘটে। ভাল মন্দের দিকটাও চোখের সামনে আরো স্পষ্ট হয়ে যায়। ভাল মন্দ চিনতে শেখার ধারনা এবং তার সম্যখ জ্ঞান অর্জন অনেক কঠিন ব্যাপার।
শিক্ষার সঙ্গে সঙ্গে মানবিকতার কথাও স্মরণ করা দরকার। তাহলে আজ না হোক কাল ভাল হতেই হবে। সেই ভবিষ্যৎ ভাবনাতে ভালোর ছোঁয়া থাকবে।
মনের কোন কূট ভাবনা থেকে যে কাজ সংঘটিত হয় তা কখনই ভাল হয় না। তা যদিও বা কিছু সময়ের জন্য ভাল হলেও পরে তাই নিজের কাছেও খারাপ হয়ে যায়। তাই স্বচ্ছ মনে যে কোন কাজে এগিয়ে যেতে হবে।
যেমন আমি লুকিয়ে মদ খাই। লোকে বলে আমি নাকি ও পথে যাই নি। কিন্তু আজ না হোক কাল সে সবই সামনে আসে। আর আমি মদ খাই না, কিন্তু লোকে আমাকে বরাবর মাতাল বলে জেনে আসছে। একদিন ঠিক সবাই তাদের ভুল বুঝতে পারবে।
ভালো সবসময় ভাল হয়ে প্রতিভাত হয়।
বিষয়শ্রেণী: অভিজ্ঞতা
ব্লগটি ৭৫৪ বার পঠিত হয়েছে।
প্রকাশের তারিখ: ২২/১২/২০১৩

মন্তব্য যোগ করুন

এই লেখার উপর আপনার মন্তব্য জানাতে নিচের ফরমটি ব্যবহার করুন।

Use the following form to leave your comment on this post.

মন্তব্যসমূহ

  • এফ সাকি ২৩/১২/২০১৩
    বন্ধু! এমন কি হতে চাও?
    এখনি শুরু করে দাও।অপেক্ষায় থেক না কে তোমার সঙ্গে চলবে।
 
Quantcast