www.tarunyo.com

সাম্প্রতিক মন্তব্যসমূহ

গোপলার কথা - ২

সম্মান
-------
আমরা যদি পাশের জনকে সম্মান দিই, তার যা সম্মান পাওয়া উচিত সে যদি সেই সম্মানটুকু পায় তাহলে সে ও চাইবে কিংবা চেষ্টা করবে তার ভাল টুকু দিয়ে আপনার এবং সমাজের যতটা সম্ভব সম্মান ফিরিয়ে দেওয়া বা ভাল করা।
বেশির ভাগ ক্ষেত্রে অনেকেই সেই সম্মানটুকু পায় না। ফলে সেও সমাজকে তার ভালো বা যথাযথ সম্মান ঠিক ভাবে ফিরিয়ে দেয় না।
ডাক্তারবাবুকে তাঁর মর্যাদা মত সম্মান দিলে তিনিও চাইবেন তাঁর আপ্রাণ ভালো প্রচেষ্টায় রোগীকে ভাল করে তুলবেন। আমরা যদি সেখানে অন্য ভাবনায় থাকি, তাঁর প্রাপ্য সম্মান না দিই, তাহলে তার ফল শুধু সেই রোগী সাথে সাথে অনেকের মধ্যে ছড়িয়ে পড়বে। সবকিছুর মত এরও প্রচুর ব্যাতিক্রমও আছে।
আবার উল্টো দিকে দেখা যায় রোগীদের বোকা ভেবে তার সঙ্গে ছল করলেন ডাক্তারবাবু। দেখা গেল সেই রোগী হয়তো প্রফেসর বা উঁচু পোস্টে আছেন কিংবা মেডিকেলের অন্য প্রফেসনে আছেন। তিনি সেই ছল বুঝতে পেরে কিছু বলতে গিয়েও যদি তাঁর সম্মান না পান তাহলে তার ফলও খারাপ হতে পারে। সেই রোগীও তার প্রফেশনে সে চাকুরিওয়ালা হোক বা ব্যবসায়ী বা বেকার যেই হোক সে তার কাজের মাধ্যমে সেই অপমান বা অসম্মান ছড়িয়ে দেবে।
রিক্সা চেপে আপনি যদি রিক্সাওয়ালাকে পূর্ণ সম্মান দিয়ে তার উপর ভরসা রাখেন তাহলে সেও আপনাকে আপনার সম্মানীয় জায়গায় নিয়ে যাবে। আপনার যাত্রাপথ আরও মসৃণ করার চেষ্টা করবে।
স্কুলে গিয়ে আমাদের যেমন শিক্ষকদের পূর্ণ সম্মান দিয়ে সব কিছু জেনে নেওয়া উচিত তেমনি শিক্ষকদেরও অভিভাবকদের সম্মানের কথা খেয়াল রাখা উচিত। একজন আর একজনকে বোকা ভেবে কিংবা উনারা আভ্যন্তরিন ব্যাপার জানেন না ভেবে কপটতা করা উচিত নয়। প্রত্যেকের সম্মানের কথা খেয়াল না রাখলে তার প্রভাব সমাজের সর্বস্তরে ছড়িয়ে পড়বে।
সম্মান এমন একটা অবস্থান যা সম্মান পাওয়া ব্যক্তিকে যেমন আনন্দিত করে গর্বিত করে তেমনি যে সম্মান দেয় তার মর্যাদা সমাজের বুকে ছড়িয়ে পড়ে। তার সাথে জড়িত পুরো সমাজ সেই গর্বের সুফল পায়। এই সম্মান কোন বিশেষভাবে পাওয়া নয় বা দেওয়ার ব্যাপার নয়। রাস্তাঘাটে চলাফেরার সাথে সাথে একে অপরের কাছ থেকে পাওয়া এবং দেওয়া। একে সৌজন্যও বলা যেতে পারে।
আর তা না হলে, অসন্তোষ ছড়িয়ে পড়ে। প্রত্যেকে নিজের ভাল দেওয়ার ক্ষেত্রে কেমন পিছিয়ে পড়ে। সমাজের অন্তরায় হয়ে দাঁড়ায় ।
বিষয়শ্রেণী: অভিজ্ঞতা
ব্লগটি ৭০২ বার পঠিত হয়েছে।
প্রকাশের তারিখ: ০৪/১২/২০১৩

মন্তব্য যোগ করুন

এই লেখার উপর আপনার মন্তব্য জানাতে নিচের ফরমটি ব্যবহার করুন।

Use the following form to leave your comment on this post.

মন্তব্যসমূহ

  • אולי כולנו טועים ০৫/১২/২০১৩
    osonvob sudor akti lekha, aro likhun. khub valo laglo.
  • অন্যকে সম্মান দিলে সেও আমাকে সম্মান দিবে এ বিষয়ে আমিও একমত।খুব ভালো লেগেছে
 
Quantcast