www.tarunyo.com

সাম্প্রতিক মন্তব্যসমূহ

আমার আমি

চলার পথে

আমার চলার পথে আমি তোমার হাত ধরবই । তাই তো আমি পথে নেমেই শুধু চলেছি আর চলেছি । আমার যাওয়ার পুরো পথটাই যে শুধু তুমি আর তুমি দিয়ে গড়া । আর পথের গাছপালা , বাড়িঘর , মাটি পাথর আকাশ বাতাস সব কিছুই সে এবং তারা দিয়ে তৈরি । তাদের গড়া পথে আমার আগামীর যাতায়াত । তুমি আমার হাত ধরবে আমি তোমার হাত ধরব ; মতামতে আসব মতবিরোধে যাব , আবার অন্য মতবাদ তৈরি করব । কিন্তু সব ক্ষেত্রেই তোমাকে আমি আর আমাকে তুমি সঙ্গে নেব ।
ভালবেসে বলব - আমি তোমাকে সত্যি ভালবাসি । তোমার জন্য আমার বাঁচা ।
তুমি বলবে - আমিও ভালবাসি । তাই চাঁদকে আজ উজ্জ্বল দেখি । হাট করে খুলে দিলাম ঘরের জানলা । দরজা তো খোলাই আছে । চল ফুলের বাগানে বসি । তোমার কোলে মাথা রেখে আরও একবার আকাশটাকে দেখি ।
আমি বলব - চল , তবে বেশি সময় নেই । বড্ড কাজ আছে । এত দ্রুত সময় এগিয়ে যাচ্ছে যে কখনও তুমি এগিয়ে যাচ্ছ , আর কখনও বা আমি । যেন মনে হয় বাঁচার প্রতিযোগিতা চলছে । ভাল লাগছে না ।
তুমি বলবে - এ ভাবেই কেন জানি না সবাই অভ্যস্ত হয়ে পড়ছে । আমরা সবাই তারই অংশ ।
আমি বলব - নিজেকে যেমন চিনবে তেমনভাবে তোমার বাঁচার ইমারত গড়ে উঠবে । সব কিছু আমার মত গড়ে উঠছে না কেন বলত ?
আর তখনই তারা সব কারা যেন চিল চিৎকারে বলে উঠবে - কে গো তুমি ? খালি নাই নাই করছ ? পাচ্ছি না পাব না করছ কেন ? সব আছে সব । আছে বলেই না নেই । বেশ, মানছি রাজনীতি এসেছে , দূষণ এসেছে , দলাদলি এসেছে , সম্মানের সাথে সাথে অসম্মান এসেছে , শুধু টাকা টাকা একটা ভাবনা এসেছে , আরো অনেক এসেছে । তবুও পাল্টানো যুগে তুমি পাল্টাও। একেবারে সহজ করে খারাপের মধ্যে ভালকে দেখার প্রবনতা গড়ে তোল। নিশ্চয় আজ না হোক কাল ভাল হবেই ।
ওদের এত কথার মাঝে আমরা খেই হারিয়ে ফেলব । নিজেদেরকে কিভাবে খুঁজব সেই ভাবনাতে আমাদের না আবার সময় চলে যায় । কাজ অনেক বাকি । রাস্তা সুদূর ।
তবুও তুমি আমার স্পর্শ ঘেঁষে বসতে চাইবে । আমিও সমাজের কোন একটা দৃষ্টিভঙ্গি থেকে তোমাকে বুঝে নেওয়ার চেষ্টায় এগিয়ে যাবে । আসলে আমরা প্রত্যেকে নিজের জন্য বাঁচি বলে আরো নিজেকে ভালভাবে বাঁচানোর নেশায় তোমার হাত ধরব । কেননা তুমি না থাকলে আমার কি আর থাকা হয়?
বিষয়শ্রেণী: অন্যান্য
ব্লগটি ৭৬২ বার পঠিত হয়েছে।
প্রকাশের তারিখ: ২৮/১০/২০১৩

মন্তব্য যোগ করুন

এই লেখার উপর আপনার মন্তব্য জানাতে নিচের ফরমটি ব্যবহার করুন।

Use the following form to leave your comment on this post.

মন্তব্যসমূহ

  • জহির রহমান ৩০/১০/২০১৩
    ভালো লেগেছে। শুভেচ্ছা রইল...
  • ভালো লাগলো।
    • দীপঙ্কর বেরা ৩১/১০/২০১৩
      Dhanyobad janalam
  • আরজু নাসরিন পনি ২৯/১০/২০১৩
    খারাপের মধ্যে ভালোকে দেখার প্রবণতাটা খুব ভালো ভাবনা...

    শুভেচ্ছা রইল ।।
  • খুব ভালো। ধন্যবাদ।
  • কবীর হুমায়ূন ২৮/১০/২০১৩
    আমার আমিকে খুঁজে ফিরি আমি
    আমার ভেতরে আমি নাই,
    আমার আমিকে লুকায়ে রেখেছি
    তোমার ভেতরে বঁধু তাই।
 
Quantcast