www.tarunyo.com

সাম্প্রতিক মন্তব্যসমূহ

প্রথমের তুলনা নাই

একটা বিষয় কি কেউ লক্ষ্য করেছেন ! প্রথম জিনিষটা বা উপভোগটা সহসা মাথা থেকে যায় না । সে প্রথম প্রেম হোক বা গাড়িতে বসার সিট । সে যেমনি হোক, পরে আরো ভালো হলে আমরা সাময়িক ভাবে লোভ করি বটে কিন্তু প্রথম প্রাপ্তির তৃপ্তি আর পাই না । আমি প্রথম যে মেয়েটার সঙ্গে প্রেম করেছিলাম পরবর্তী সময়ে হেয়ালিপনায় তার চাইতে রূপে আরো অনেক বেশী সুন্দরী এবং গুনেও বেশী আরো কিছু মেয়ের সঙ্গে প্রেম প্রেম খেলা খেলেছি এমনকি আমার বিবাহিতা স্ত্রীও তার চাইতে অনেক দিক থেকেই রূপে গুনে বিশিষ্ট কিন্তু সেই প্রথমটাকে ভুলা যাচ্ছে না ।
এবারে আরেকটা ঘটনা বলি, বাংলা কবিতা আন্তর্জাতিক কবি সম্মিলন-২০২৪ এর অঙ্গ হিসেবে আমরা বেশ কিছু ভারত-বাংলার কবি বন্ধু মিলে গত ২৫ শে ফেব্রুয়ারী ঢাকা থেকে কুষ্টিয়ার উদ্দ্যেশে রওনা দেই । গাড়িতে উঠে একটু পেছন দিকে হলেও আমি আর আমার বন্ধু কিশোর মজুমদার একটা সিটে বসে পরি । পরবর্তী সময়ে আমাদের গ্রুপের লিডার প্রিয় কবি দিদি আফ্রিনা নাজনীন মিলি ও কবি জাহিদ হাসান রঞ্জু দেখতে পান যে, আমরা যে সিটে বসেছি সেটি আসলে চাকার উপরে ও একটু পেছন দিকে কিন্তু আমরা যেহেতু ভারতের মানে বিদেশী এব্ং বিশেষ অতিথি তাই আমাদের কম্ফোর্টের কথা ভেবে সামনের দিকে একটা ভালো ভি আই পি সিটে বসার ব্যবস্থা করে জোড় করে ধরে এনে ব্সালেন । কিন্তু ঐ যে বললাম (!) প্রথমের অনুভূতি ! আমরা কিছুক্ষণ পরে আবার সেই প্রথম সিটেই ব্সলাম । এই কথাটা আমাকে বেশ কুড়ে কুড়ে খায়, কিন্তু অভিজ্ঞতা বলে প্রথমের তুলনা নাই । এই কথাটা অবশ্য আমাদের বাসের দীর্ঘ্য যাত্রার জমাট আড্ডাতেও খুব আলোচনা হয়েছে এব্ং অনেকেই অনেকের আরো অভিজ্ঞতার কথা বলেছে ।
বিষয়শ্রেণী: অভিজ্ঞতা
ব্লগটি ৯২ বার পঠিত হয়েছে।
প্রকাশের তারিখ: ২৯/০৩/২০২৪

মন্তব্য যোগ করুন

এই লেখার উপর আপনার মন্তব্য জানাতে নিচের ফরমটি ব্যবহার করুন।

Use the following form to leave your comment on this post.

মন্তব্যসমূহ

 
Quantcast