www.tarunyo.com

সাম্প্রতিক মন্তব্যসমূহ

হে মানুষ এসো ফিরে আসি মোদের সারিতে-(৩)

হে মানুষ এসো ফিরে আসি মোদের সারিতে-(৩)
আব্দুল কাদির মিয়া
==========================
যাহা তোমার শুধু এই ব্যস্ত পৃথিবীর জীবন সুরক্ষার এক সুন্দর সুচারো চলনের ন্যায় ও পবিত্রতার ধাপে ধাপে তাহা অর্জন একান্ত বাস্তব।
নয়তো শুধু অন্ধকার আর অন্ধকারই দেখতে পাবে-
আর হৃদয় অন্ধকারের ছোয়া পেলেই তাহা অদৃশ্য হয়ে তোমাকে এমন ভয়ঙ্করভাবে ঘ্রাস করে সীমাহীন এক গহীন কূপের মধ্যে ফেলে দিবে।
যেখানে তোমার চারদিকে থাকবে শুধু আগুন আর আগুন,
যাহার ভীষণ তেজস্ক্রিয়াও রংবেরঙের ভয়ংকর ছোবল ফনার আতঙ্ক,
যাহার দংশনে কঠিন পাথর ও গলে ছাই ভস্ম হয়ে নিশ্চিহ্ন হয়ে যায়।
সেই দানবি গর্জনে তোমার দেহকে পুড়ে পুড়ে হাড় মাংসকে ছাই ভস্ম করে দিবে কিন্তু তখনও তোমার আত্মা পূর্ন অনুভুতিই বজায় থাকবে।
আর তাঁরই ফাঁকে এমনি বিষধর গক্ষু তোমাকে বার বার দংশন করিতে
থাকবে,
যাহার একটি দংশনও এই পৃথিবীর জমিনের উপর যদি করে তবে তাঁর বিষের প্রতিক্রিয়ায় জমিন ফাটিয়া চৌচির হয়ে যাবে।
আর জমিন ফলন দিবার ক্ষমতা চির তরেই হারিয়ে ফেলবে।
তাই ঐ সেতু পারাপারে যখন তোমার হৃদয়ের আলো থাকবেনা-
তখন তুমি বুকফাটা চিৎকার ও আর্তনাদে বারবার বলতে থাকবে আমি যে কিছুই দেখতে পারছিনা-
আমাকে একটু আলো দাও, একটু আলো দাও-
আমাকে বাঁচাও, আমাকে পারাপারে সাহায্য করো।
কিন্তু চোখের পানিতে পাষান গলার গল্প ছাড়া তখন আর কিছুই মিলবেনা তোমার ভাগ্যে।
হে মানুষ, চেয়ে দেখো তোমার জীবন সূর্য লাল হয়ে অস্তমিত হওয়ার
অপেক্ষা করিতেছে। হয়তো অল্প ক্ষনের মধ্যেই কখন জানিনা তাঁর আলো নিভে নিস্প্রভ হয়ে যায়।
হয়তোবা কালো মেঘ যেকোনো মুহূর্তে তাহার আলোকে চিরতরে নিভিয়ে দিতে পারে, যাহা একবার নিভে গেলে তুমি চিরতরেই ঘুমিয়ে পরবে যাহা বিধাতারই বিধান চিরন্তন সত্য।
তখন তোমার আর কিছুই করার থাকবেনা।
তাই এসো ফিরে আসি মোরা মোদের সারিতে।
চেয়ে দেখো ঐযে স্বপ্নের সেতুর উপারে কি অপরুপ সুন্দর মনোরম দৃশ্য,
ওখানে শুধু তুমি থাকবে চোখ ঝলসানো চকমকে সোনার অট্টালিকা।
তাঁর চারদিকে শুধু হীরে মুক্তা আর নাম না জানা কত অপূর্ব মনোমুগ্ধকর রত্ন দিয়ে সাজিয়ে রেখেছে।
তাঁরই মাঝে আবার রংবেরঙের ফুলে ফলে ভরা সুভাষিত ফুলের বাগান,
সেথায় সোনার গাছে গাছে সোনার পাখি কি মধুর কন্ঠে গাহিতেছে ফুলে ফুলে প্রজাপতি মাধুরি সুরে গুন গুন করিতেছে।
ঐযে কল কল রবে ঝর্ণা বহিতেছে তাঁরই মাঝে ঝলমলে রুপালী ঝলকের ঝলসানো ছোঁয়া।
আর সেই ঝর্ণাকে স্নিগ্ধ ভালোবাসায় সবুজের শ্যামলেরা জড়িয়ে ধরে আছে অনেক আপন করে।
ঐযে চেয়ে দেখো সোনার পাত্রে শীতল অমৃত সুধা হাতে নিয়ে তোমারই অপেক্ষায় দাঁড়িয়ে আছে কত বিনম্র হৃদয়ে হরনী কল্পনার
শত উর্ধ্বে অতুল্য বর্ননাহীন সেই রুপসী আসমানী পরী। যাহা শুধু কল্প কাহিনীতেই শুনেছো।
আজ তাহা একান্ত সত্য হয়ে শুধু তোমারই অপেক্ষায় দাঁড়িয়ে আছে,
ঐ স্বপ্নের সেতু পারাপারে,
তোমার হৃদয়ে যে শোক তাপের অসহ্য যন্ত্রনার উদ্রেক হয়েছে।
যে লেলিহান আগুনের ত্রাসে তোমার প্রানে যে পিপাসা সঞ্চার হয়েছে।
তোমার সেই পিপাসিত প্রানের নিরাময় ও লাঘবের জন্য এই শীতল
অমৃত সুধা হাতে নিয়ে শত সহস্র যুগ যুগ ধরে এই আসমানী রুপসী পরী শুধু তোমারই অপেক্ষা করিতেছে।
হে মানুষ, এত সুন্দর এত সুখ এত আনন্দ, এত মধুময় জীবন ঠিক হবে কি ছাড়িতে?
তাইতো বলি পিছনে যেওনা আর ফিরে-
এসো মোরা ফিরে আসি মোদের সারিতে।
বিষয়শ্রেণী: কবিতা
ব্লগটি ২৯৫ বার পঠিত হয়েছে।
প্রকাশের তারিখ: ১৩/০১/২০২১

মন্তব্য যোগ করুন

এই লেখার উপর আপনার মন্তব্য জানাতে নিচের ফরমটি ব্যবহার করুন।

Use the following form to leave your comment on this post.

মন্তব্যসমূহ

 
Quantcast