www.tarunyo.com

সাম্প্রতিক মন্তব্যসমূহ

গল্প নয় সত্য

ঈদের ছুটি। অন্য রকম আমেজ। অন্য রকম ছুটে চলা। এ বাড়ী, ও বাড়ী, বন্ধু বান্ধব, আত্মীয় স্বজন সবার খোঁজ খবর নেওয়া। আমিও তার ব্যতিক্রম ছিলাম না। ঈদের ছুটিতে বাড়ীতে গেলাম। রীতিমতো বোনদের বাড়ীতে সবার আগে গেলাম। যেতে হয় আমাদের গ্রাম্য শহর রামগঞ্জের উপর দিয়ে। তো আমি বাড়ি থেকে রওনা দিয়ে সিএনজি করে রামগঞ্জে গিয়ে থামলাম। কিছুদুর হেটে আসার পর দেখলাম কিছু লোক ভীড় করে দাঁড়িয়ে আছে। কৌতুহল নিয়ে সামনে গেলাম। যেতেই দেখলাম। একজন মানুষ প্রায় নির্বোধের মত দাঁড়িয়ে আছে। তার কানের উপর হাত দেওয়া। আমি লক্ষ করে দেখলাম তার কান থেকে শুরু করে গাল পর্যন্ত লাল হয়ে আছে। লোকজনদের জিজ্ঞাসা করতেই তারা বলল। এক ফকির মেরে কান লাল করে চলে গেছে। কারণ হিসেবে লোকজন বলল ঐ ফকির আঘাত প্রাপ্ত মানুষটির কাছে ভিক্ষা চায়। লোকটি মাপ করতে বলায় ভিক্ষুক তাকে আঘাত করে। উক্ত ভিক্ষুক কাঙ্খিত এলাকায় প্রায় নাকি ভিক্ষা করতে আসে। আর আঘাত প্রাপ্ত লোকটি সিএনজি স্ট্যান্ডে থাকে। সে সুবাধে ভিক্ষুক নাকি প্রায় তার কাছে ভিক্ষা চায় আর উক্ত লোক মাপ করতে বলে। আজ রেগে গিয়ে তাই ভিক্ষুক ভদ্র লোকের কান ফাটিয়ে দেয়।
এটা কিসের লক্ষণ? আর কীসের আলামত ? এমনিতেই ভিক্ষা বৃত্তিকে ইসলাম পরিপূর্ণভাবে সমর্থন করে না। তার মধ্যে ভিক্ষা না দিয়ে মাপ করতে বলায় এমন আঘাত সত্যিই কোন শুভ লক্ষণ হতে পারে না। আমাদের সচেতন হওয়ার এখনই সময়। না হলে এমন ভিক্ষুকদের হাতে মার খেয়ে পড়ে থাকতে হবে আমাদের। বলার বা করার মত কিছুই থাকবে না। সময় এসেছে আত্মশুদ্ধির। সময় এসেছে অন্যায়কে না বলার। আসনু সংঘাত মুক্ত বাংলাদেশ গড়ে তুলি। স্বাধীনতা উপভোগ করি। পরাধীনতা নয়।
বিষয়শ্রেণী: সমসাময়িক
ব্লগটি ৪৪৩ বার পঠিত হয়েছে।
প্রকাশের তারিখ: ০৪/০৭/২০১৯

মন্তব্য যোগ করুন

এই লেখার উপর আপনার মন্তব্য জানাতে নিচের ফরমটি ব্যবহার করুন।

Use the following form to leave your comment on this post.

মন্তব্যসমূহ

 
Quantcast