www.tarunyo.com

সাম্প্রতিক মন্তব্যসমূহ

পরিশ্রম

নিয়নের জীবনের সাথে জড়িয়ে আছে আরও চারটি জীবন। নিয়নের বাবা-মা, নিয়নের ভাই,এবং নিয়নের আপন কিছু মানুষ। নিয়নের কঠিন সময় অতিবাহিত হচ্ছে। তাই নিয়নের খুব অসহায় মনে হচ্ছে, আর খুব ভয় হচ্ছে তার। যদি খারাপ কিছু হয়ে যায়। কোথায় যাবে নিয়নের জীবন, কোথায় গিয়ে পৌছাবে তার আশা, স্বপ্ন এবং পরিবার। নিয়ন তার জীবন নিয়ে যতটা না চিন্তিত তার থেকে বেশি বেশি চিন্তিত তার পরিবার নিয়ে, নিয়নের ছোট ভাইটিকে নিয়েও নিয়নের খুব চিন্তা। যদিও বাসায় গেলে নিয়নের সাথে তার ছোট ভাইয়ের দা-কুমড়া সম্পর্ক। কিন্তু নিয়ন তার ছোট ভাইটিকে সত্যি খুব ভালোবাসে। নিয়নের ছোট ভাই লেখাপড়ায় খুব অনাগ্রহ। আর সেই কারণেই নিয়নের তার ছোট ভাইয়ের সাথে দা-কুমড় সম্পর্ক। কিছুদিন আগে নিয়নের বাবা অসুস্থ হয়ে পড়েছিলেন তাই আরও বেশি ভয় হয় নিয়নের। নিয়নের বাবা নিয়নের জীবনের সব। নিয়নের বাবা নিয়নের জীবনে বটগাছের ছায়া হয়ে তার লক্ষ্য বাস্তনায়ন করার জন্য যথাসাধ্য চেষ্টা করে যাচ্ছেন হাড়ভাঙ্গা পরিশ্রম করে। তার বাবা অনেক কিছু ত্যাগ স্বীকার করেছে নিয়নের জন্য।নিয়ন জানেনা কতটুকু নিয়ন তার লক্ষ্যে পৌঁছাতে পারবে এবং তার বাবার আশা পূরণ করতে পারবে। নিয়নের খুব ইচ্ছা তার বাবার জীবদ্দশায় যেন নিয়ন তার কাংখিত লক্ষ্যে পৌঁছাতে পারে এবং তার বাবার স্বপ্নগুলো পূরণ করতে পারে। নিয়নের মা নিয়নকে সবসময় বলতেন বড়দের সামনে কথা বলতে হয় না। এর মানে বড়রা কোনকারনে কথা বললে সেখানে নিয়ন যেন কথা না বলে। নিয়নের বাবা এখন মোটামুটি সুস্থ হয়ে বাড়িতে আছেন। কিন্তু নিয়নের তাও খুব ভয় হয়। হবেই বা না কেন নিয়নের বাবা যে মানসিকভাবে চিন্তিত। নিয়ন তার বাবার জন্য প্রতিদিন দোয়া করে তার বাবা যেন ভালোভাবে সুস্থ থাকে এবং নিয়নের সাফল্য, লক্ষ্যে পৌছানো দেখে আনন্দে যেন তার বাবা দশজনের কাছে তার ছেলের সাফল্যের কথা বলতে পারে এবং এই সাফল্যের কথা বলে যেন তার সারাটি জীবনের পরিশ্রমের মূল্য, পরিশ্রমের বোঝা হালকা করতে পারে সেই অপেক্ষায় রয়েছে নিয়ন এবং তদানুযায়ী নিয়ন তার জীবনকে গোছানোর চেষ্টায় পরিশ্রম করে যাচ্ছে।
বিষয়শ্রেণী: গল্প
ব্লগটি ৫৬২ বার পঠিত হয়েছে।
প্রকাশের তারিখ: ২৪/১০/২০১৮

মন্তব্য যোগ করুন

এই লেখার উপর আপনার মন্তব্য জানাতে নিচের ফরমটি ব্যবহার করুন।

Use the following form to leave your comment on this post.

মন্তব্যসমূহ

 
Quantcast