www.tarunyo.com

সাম্প্রতিক মন্তব্যসমূহ

মনুষত্ব

নীলা ও নীলু দুই বান্ধবী। নীলা ছিল খুব সহজ-সরল মনের একটা মেয়ে এবং খুব আবেগপ্রবণ। নীলা সহজেই মানুষকে আপন করে নিত এবং বিশ্বাস করে ফেলতো। নীলার মাঝে মানুষের কোন ভেদাভেদ ছিল না। নীলা ইতিবাচক চিন্তাভাবনা করা টাইপের একটা মেয়ে। নীলার মাঝে ছিল না কোন অহংকার ছিল না কোন দাম্ভিকতা। সে খুব সহজেই মানুষের সাথে মিশতে পারতো। সে সবসময় থাকত হাসিখুশী এবং তার কথাবার্তায় ছিল অমায়িক সুন্দর। সাহায্য করা তার একটা শখ। সে মানুষকে সাহায্য সহযোগিতা করার জন্য সবসময় প্রস্তুত। অনেক মানুষেই নীলার মাধ্যমে সাহায্য পেয়েছে। কিন্তু এটাও সত্যি যে, নীলার কথা বার্তায় বা ব্যবহারে আজ অবধি কেউ কষ্ট পায়নি। নীলা সবসময় চাইত সে মানুষের উপকারে আসুক বা নাই আসুক তার কথা বার্তায় যেন মানুষ আঘাত না পায়৷ এ ব্যাপারে নীলা খবুই সতর্ক থাকত।
অপরদিকে নীলু ছিল খুব চাপা স্বভাবের এবং স্বার্থপর একটা মেয়ে। সে খুব কম কথা বলত। সে মানুষের সাথে তেমন মিশুত না। নীলাই ছিল তার বন্ধু। নীলু সবসময় নিজের দিকটাই বেশি চিন্তা করত। যখন যেখানে যে সময় যাকে প্রয়োজন তাকে দিয়ে তার নিজের প্রয়োজন মেটাতো। অথচ তার সাথে থাকা ঘনিষ্ট বান্ধবীকেও সে জানাতো না। নীলু মানুষের উপকারে করবে তো দূরের কথা সে তো মানুষের সাথে ভালো করে কথায় বলতো না। কোনকিছু শেয়ার করত না। নীলুকে দিয়ে কোন উপকার হবে এইরকম আশা করাটা বোকামি ছাড়া আর কিছুই না। নীলু হচ্ছে সুসময়ের বন্ধু। ফুলে যখন মধু থাকে তখন যেমন ভ্রমরের অভাব হয় না,নীলু হচ্ছে ঐ ভ্রমরের মতোই।
স্বার্থই যেখানে সবকিছু সেখানে মানুষের বিবেক, মনুষত্ব অসহায়,পরাজিত।
বিষয়শ্রেণী: গল্প
ব্লগটি ৫০৮ বার পঠিত হয়েছে।
প্রকাশের তারিখ: ২১/১০/২০১৮

মন্তব্য যোগ করুন

এই লেখার উপর আপনার মন্তব্য জানাতে নিচের ফরমটি ব্যবহার করুন।

Use the following form to leave your comment on this post.

মন্তব্যসমূহ

 
Quantcast