www.tarunyo.com

সাম্প্রতিক মন্তব্যসমূহ

প্রয়াত লতা মুঙ্গেশকরের স্মরণে

এমন শিল্পী আর হবে না! বিশ্বসঙ্গীতের মেলোডিয়াস কুইন লতা মুঙ্গেশকর পৃথিবীতে আর আসবেন না। তিনি চলে গিয়েছেন না-ফেরার দেশে। কিন্তু তাঁর জাদুকরী সঙ্গীত অনন্তকাল বেঁচে রবে সুরের ভুবনে।

যখন গান শোনাটা সাধারণ মানুষের জন্য খুব কঠিন একটা ব্যাপার ছিল। চাইলেই গান শোনা যেত না! রেডিওতে অনুরোধ করে বা তাদের নিজস্ব প্রচারধর্মী গান শুনে মানুষকে পরিতৃপ্ত থাকতে হতো---তখন, একদিন রেডিওতে (আকাশবাণীতে) শুনেছিলাম তার কণ্ঠজাদু। সেটি ছিল একটা সিনেমার গান। অবশ্যই হিন্দি। আর তখন থেকেই আম্মাজানের গানের ভক্ত হয়ে যাই। আমার জীবদ্দশায় এত মেলোডিয়াস সুর আর কখনো শুনিনি। আর শুনবোও না কখনো।

সুরসম্রাজ্ঞী ঘুমিয়ে গিয়েছেন চিরতরে। কিন্তু তার বাংলা, হিন্দি, মারাঠি ইত্যাদি ভাষার গানগুলো যতদিন বেঁচে থাকবে ততদিন মধুর মতো সুমিষ্ট হয়ে হৃদয়তন্ত্রীতে ঝংকৃত হতে থাকবে।

লতাজির মতো সুরসম্রাজ্ঞী পৃথিবীতে আর আসবেন না। গানের এমন সাধক আর কখনো হয়তো জন্ম নিবেন না ভারতবর্ষে। কিন্তু তাঁর সুযোগ্য উত্তরসূরীর অপেক্ষায় থাকবে এ পৃথিবী।
বিষয়শ্রেণী: সমসাময়িক
ব্লগটি ২১৭ বার পঠিত হয়েছে।
প্রকাশের তারিখ: ০৬/০২/২০২২

মন্তব্য যোগ করুন

এই লেখার উপর আপনার মন্তব্য জানাতে নিচের ফরমটি ব্যবহার করুন।

Use the following form to leave your comment on this post.

মন্তব্যসমূহ

 
Quantcast