www.tarunyo.com

সাম্প্রতিক মন্তব্যসমূহ

সচল হও কালের নিয়মে

সচল হও কালের নিয়মে
সাইয়িদ রফিকুল হক


আয়ু যাচ্ছে কমে—দুঃখ নাই কারও মনে। মাথার চুল সাদা হয়েছে বলে সবাই কেঁদে আকুল! চুল ঝরে যাওয়ার শোকে মদন কুমার বনবাসেই চলে গেল! জীবনের চেয়ে চুল বুঝি খুব বেশি দামি?
মানুষের কী যে অদ্ভুত পাগলামি! সময় হলে কাঁচাচুল একদিন পাকবে। তুলোর মতো ওগুলো একদিন সব সাদা হয়ে উঠবে। এতে এতো দুঃখ পাওয়ার কী আছে? এসব জগতের অলংঘনীয় রীতিনীতি।

প্রকৃতির বিধান তবুও মানতে চায় না মানুষ। পৃথিবীতে মানুষের সাধারণ জিনিসের প্রতি এতো লোভ! আর দামি জিনিসগুলো এই ফাঁকে হয়ে যাচ্ছে একেবারে হাতছাড়া!
মানুষ বড় অবিবেচক। আজও জানে না সে—কোনটি তার সবচেয়ে আপন—আর কোনটি তার পর। তবুও মানুষ ভাবে সে বড় বুদ্ধিমান!
মানুষের সবচেয়ে বড় শত্রু তার নির্বুদ্ধিতা। তবুও মানুষ এরই সাধনায় সদাসর্বদা যেন নিয়োজিত। সামান্য এক চুলের শোকে মানুষ কেঁদে আকুল!

মানুষ তার নিজের সৃষ্টি সামান্য জিনিসকেও আজ জীবনের চেয়ে বড় মনে করে। অথচ মানুষ জানে না—তার জীবনের চেয়ে কোনোকিছুই দামি নয়। মানুষের বুদ্ধি বাড়ে—যখন তার সময় ফুরায়!
জীবনকে খুব ভালোবাসে মানুষ। জীবনের চেয়ে তার কাছে বড় কিছু নাই। তবুও এই জীবনকে মানুষ তুচ্ছ করে লোভের কাছে।
কাঁচাচুলগুলো আরও সাদা হতে দাও। একদিন ওরা কালো ছিল। কিন্তু আর কত? আজ ওদের সাদা হওয়ার সময় হয়েছে। এজন্য বৃথা আফসোস কেন তোমার মুখে? তুমি হাসিমুখে শামিল হও ওদের সাদা হওয়ার মিছিলে।
প্রাকৃতিক নিয়ম মেনেই সুখী হওয়ার চেষ্টা কর মানুষ। তোমার পূর্বপুরুষেরাও একদিন চুলে কলপ মেখেছিলো! আরও কত রং দিয়েছিলো! কিন্তু তারাও পৃথিবীতে চিরস্থায়ী হতে পারেনি। তুমি বেঁচে থাকো সাদাচুলের মাঝে। পৃথিবীর সবকিছুই একদিন বর্ণহারা হয়ে যাবে। তুমি সচল হও কালের নিয়মে। তুমি জীবন গড়ো কালের গতিতে।




সাইয়িদ রফিকুল হক
মিরপুর, ঢাকা, বাংলাদেশ।
২৬/০৯/২০১৭
বিষয়শ্রেণী: কবিতা
ব্লগটি ১৯১ বার পঠিত হয়েছে।
প্রকাশের তারিখ: ২৬/০৯/২০১৭

মন্তব্য যোগ করুন

এই লেখার উপর আপনার মন্তব্য জানাতে নিচের ফরমটি ব্যবহার করুন।

Use the following form to leave your comment on this post.

মন্তব্যসমূহ

 
Quantcast