www.tarunyo.com

সাম্প্রতিক মন্তব্যসমূহ

একুুশে ফেব্রুআরি একদিনের কোনো অনুষ্ঠান নয়



একুশে ফেব্রুআরি একদিনের কোনো অনুষ্ঠান নয়
সাইয়িদ রফিকুল হক

আমাদের জীবনে আমাদের চেতনায় একুশে ফেব্রুআরি চিরস্মরণীয়। আর তাই, প্রতিদিনই আমাদের এই চেতনার কথা মনে রাখতে হবে। আর তা অবশ্যই গভীর শ্রদ্ধার সঙ্গে। বলছি, এর পক্ষে কারণ আছে। আমরা এখন সর্বক্ষেত্রে কমার্শিয়াল হওয়ার প্রতিযোগিতায় মত্ত হয়েছি। আর আমাদের এই মত্ততা এখন উন্মত্ততায় রূপ নিয়েছে। সবখানে আমরা এখন লাভের হিসাব কষছি। এমনকি দেশ, ভাষা, ইতিহাস—এসবকিছুকে ভালোবাসার ক্ষেত্রেও আমাদের এই হীন-মানসিকতার কোনো পরিবর্তন হচ্ছে না।

একুশে ফেব্রুআরি একদিনের জন্য নয়। আর এটি একদিনের কোনো অনুষ্ঠানও নয়। এটি আমাদের জীবনে সবরকমের আনুষ্ঠানিকতার উর্ধ্বে। তাই, একদিন শহীদমিনারে ফুল দিলেই ভাষাশহীদদের প্রতি শ্রদ্ধাজ্ঞাপন করা হয় না। এরজন্য প্রয়োজন সবার আগে আমাদের ভাষাপ্রেম। আর শুধু পরিপূর্ণ
ভাষাপ্রেমই পারে একুশের মর্যাদাবৃদ্ধি করতে।

আজকাল অনেকেই শুধু লোকদেখানোর জন্য একদিন শহীদমিনারে ফুল দিয়ে বাঙালি-সাজার অপচেষ্টা করে যাচ্ছে। এরা মনে করছে: এভাবে শহীদমিনারে হাজির হলেই বুঝি তার ভাষাপ্রেমপ্রকাশ করা হয়ে যাবে! এরা আসলে বিরাট এক বোকার স্বর্গে বাস করছে। অন্তরে মাতৃভাষা ঠাঁই না দিলে কখনও কারও মধ্যে ভাষাপ্রেম প্রকাশ পাবে না। আগে নিজের বুকে-অন্তরে সবার উর্ধ্বে মাতৃভাষাকে ঠাঁই দিতে হবে। তারপর পবিত্র মন নিয়ে শহীদমিনারে যেতে হবে। তাহলে, আমাদের ভাষাপ্রেম সার্থকভাবে প্রকাশ পাবে। আর সবসময় মনে রাখতে হবে: একুশে ফেব্রুআরি কখনও একদিনের কোনো আনুষ্ঠানিকতা নয়। এটি আমাদের চিরকালীন বিশ্বাস।



সাইয়িদ রফিকুল হক
মিরপুর, ঢাকা, বাংলাদেশ।
২১/০২/২০১৭
বিষয়শ্রেণী: সমসাময়িক
ব্লগটি ৫৮৩ বার পঠিত হয়েছে।
প্রকাশের তারিখ: ২১/০২/২০১৭

মন্তব্য যোগ করুন

এই লেখার উপর আপনার মন্তব্য জানাতে নিচের ফরমটি ব্যবহার করুন।

Use the following form to leave your comment on this post.

মন্তব্যসমূহ

  • মোনালিসা ২৩/০২/২০১৭
    ঠিক
  • সত্যিই তাই, এটা ২১ আমাদের প্রতিটি ক্ষনের:::
    • আপনাকে অশেষ ধন্যবাদ বন্ধু। সঙ্গে শুভেচ্ছাও।
  • আব্দুল হক ২১/০২/২০১৭
    সুন্দর লিখার জন্য ধস্যবাদ!
 
Quantcast